IRCTCর মাধ্যমে টিকিট কেটে বিপদে পড়তে পারতেন আপনিও, ১৭ বছরের কিশোরই বাঁচিয়ে দিল আপনাকে

চেন্নাইয়ের ১৭ বছর বয়সী স্কুল ছাত্র ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজিম কর্পোরেশনের (IRCTC) অনলাইন টিকিটিং প্ল্যাটফর্মে একটি বাগ চিহ্নিত করেছে। আর পাতাকা দিয়েছে। যার মাধ্যমে লক্ষ লক্ষ যাত্রীর তথ্য হ্যাক করা যেতে পারে।

Asianet News Bangla | Published : Sep 21, 2021 3:23 PM IST

এখন করোনা আবহে অনেকেই ঘরে বসেই ট্রেনের বুকিং করছেন। তাদের জন্যই রয়েছে রেলের আইআরসিটিসি (IRCTC) অ্যাপ। কিন্তু এই অ্যাপে টিকিট কাটার পরে আপনার আজান্তেই সেই টিকিট বাতিল হতে যেতে পারে। চুরি হয়ে যেতে পারে আপনার গোপন তথ্য।  কারণ এখান থেকে যে কোনও মূহূর্তে আপনার ব্যক্তিগত গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক হয়ে যেতে পারে। এক কিশোরের কথার ওপর ভিত্তি করে পুরো বিষয়টি খতিয়ে দেখে। তারপরই পরিস্থিতি সামাল দেওয়া গেছে বলে রেল সূত্রের খবর। বলা যেতে পারে এক কিশোরের তৎপরতায় এযাত্রায় তথ্য চুরি হওয়ার হাত থেকে রক্ষা পেলেন লক্ষ লক্ষ রেল যাত্রী। 


চেন্নাইয়ের ১৭ বছর বয়সী স্কুল ছাত্র ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজিম কর্পোরেশনের (IRCTC) অনলাইন টিকিটিং প্ল্যাটফর্মে একটি বাগ চিহ্নিত করেছে। আর পাতাকা দিয়েছে। যার মাধ্যমে লক্ষ লক্ষ যাত্রীর তথ্য হ্যাক করা যেতে পারে। মঙ্গলবার বাগ সংশোধন করা হয়েছে বলে আইআর সিটিসি জানিয়েছে। ভারতের কম্পিউটার ইমার্জেন্স রেসপন্স টিম, সংশ্লিষ্ট কিশোরের সতর্কতার উপর ভিত্তি করে আইআরসিটিসির দুর্বলতা চিহ্নিত করে। তারপর দ্রুততার সঙ্গে সেটি ঠিক করে। আইআরসিটিসি হল বিশ্বের বৃহত্তম অনলাইন টিকিট রিজার্ভেশন পোর্টাল। 

মনের মণি কোঠায় সলমন খান, ১০ বছরের সম্পর্ক-বিয়ে ভেঙে যাওয়ার পরেও প্রাক্তনী জানালেন তাঁরা ভালো বন্ধু

রাজ্য বিজেপির সঙ্গে আলোচনা করলে ভালো হত, সুকান্ত মজুমদার ইস্যুতে সাফ কথা বিজেপি বিধায়কের

আফগানিস্তানের সংকট নিয়ে মোদী-ম্যাক্রোঁর কথা, আলোচনা প্রশান্ত মহাসগরীয় এলাকা নিয়ে

চেন্নাইয়ের তাম্বররেমর বাসিন্দা ১৭ বছরের পি রেঙ্গানানথন। তিনি জানিয়েছিলেন কিছুদিন আগে তিনি আইআরসিটিসির পোর্টালে লগইন করে ট্রেনের টিকিট রিজার্ভ করার চেষ্টা করেছিলেন। সেই সময় তিনি সিস্টেমের কিছু দুর্বলা দেখেছিলেন। যা যাত্রীদের নিরাপত্তার ক্ষেত্রে রীতিমত ক্ষতিকারণ ছিল। রেঙ্গানাথন অন্যান্য যাত্রীদের নাম, লিঙ্গ, বয়স, যাত্রা সংক্রান্ত তথ্য যেমন পিএনআর নম্বর, ট্রেনের বিবরণ ট্রেন ছাড়া আর পৌঁছানোর সময় সবই অ্যাক্সেস করতে পারতেন। সেক্ষেত্রে তাঁর দাবি এক জন হ্যাকার যাত্রীদের অজান্তেই তাদের টিকিট বাতিল করতে পারে। পাশাপাশি লক্ষ লক্ষ যাত্রীর তথ্যও হ্যাকার জোগাড় করতে পারে আইআরসিটিসি-র পোর্টাল থেকে। 

অগাস্ট মাস থেকেই কিশোর ভারতের সিইআরটির কাছে বিষয়টি উত্থাপন করেছিলেন। সেই সময়ই বিষয়টি নিয়ে আইআরসিটিসিকে অবহিত করা হয়েছিল। তার কিছুদিন পরেই বাগটি পরিবর্তন করা হয়েছিল।  

Share this article
click me!