Asianet News BanglaAsianet News Bangla

আফগানিস্তানের সংকট নিয়ে মোদী-ম্যাক্রোঁর কথা, আলোচনা প্রশান্ত মহাসগরীয় এলাকা নিয়ে

আফগানিস্থানের পরিস্থিতির পাশাপাশি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সহযোগিতা আরও বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা করেছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে।

pm modi macron discuss cooperation indo pacific, afghan issue bsm
Author
Kolkata, First Published Sep 21, 2021, 7:07 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী  (Narendra Modi) মঙ্গলবার ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁর (EMmanuel Macron) সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। দুই নেতাই আফগানিস্থানের পরিস্থিতি নিয়ে কথা বলেছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানান হয়েছে।  একই সঙ্গে দুই রাষ্ট্রপ্রধান সন্ত্রাস, মাদকদ্রব্য, অবৈধ অস্ত্র ও মানুষ পাচারের বিষয়গুলি নিয়ে উদ্ধেগ প্রকাশ করেছেন। পাশাপাশি মানবাধিকার, নারী, সংখ্যালঘুদের অধিকার নিশ্চিত করার বিষয় নিয়েও তাঁদের মধ্যে আলোচনা হয়েছে। 

EDর কয়লা কেলেঙ্কারি সমন মামলা, TMC নেতা অভিষেক-রুজিরাকে রক্ষাকবচ দিল না দিল্লি হাইকোর্ট

Crime News: প্রেমিকের সাহায্যে স্বামীকে খুন স্ত্রীর, রাসায়নিক দিয়ে প্রমাণ লোপাট করতে গিয়েই বিপত্তি

Viral Video: ঝাঁক ঝাঁক জ্বলন্ত লাভা পুড়িয়ে খাঁক করে দিচ্ছে সবকিছু, দেখুন 'ভয়ঙ্কর সুন্দর' প্রাকৃতিক রূপ

আফগানিস্থানের পরিস্থিতির পাশাপাশি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ক্রমবর্ধমান দ্বিপাক্ষিক সহযোগিতা আরও বাড়ানোর বিষয় নিয়ে আলোচনা করেছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে। এই অঞ্চলের স্থিতিশীলতা, নিরাপত্তা ও উন্নয়ন নিয়ে ভারত-ফ্রান্সের অংশীদারিত্ব ও  গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েও পর্যালোচনা হয়েছে। দুই রাষ্ট্রপ্রধানই ভারত-ফ্রান্স কৌশলগত অংশীদারিত্ব বাড়ানোর বিষয়ে সহমত পোষণ করেছেন। সেই কারণে দুই দেশের মধ্যে ঘনিষ্ট সম্পর্ক তৈরির বিষয়ে সহমত পোষণ করেছেন। 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এমন সময় ফ্রান্সের রাষ্ট্রপ্রধানের সঙ্গে আলোচনা করেছেন যখন দেশটি খুবই খারাপ অবস্থায় রয়েছে। কারণ সম্প্রতী অস্ট্রেলিয়া ফ্রান্সের থেকে কয়েক বিলিয়ন মার্কিন ডলারের বিনিনয় যে পরমাণু সাবমেরিন কেনার চুক্তি করেছিল তা বাতিল করে দিয়েছে। সূত্রের খবর মার্কিন চাপের কাছে নতী স্বাকীর করেই চুক্তি বালিত করেছে অস্ত্রেলিয়া। কারণ চুক্তি বালিতের পরেই আমেরিকা এই দেশ থেকে তাদের কূটনীতিকদের সরিয়ে নিয়েছে। অন্যদিকে চিনও প্রশান্ত মহাসাগরীয় জোটের তীব্র নিন্দা করেছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios