জেএনএউ ক্যাম্পাসে ছাত্রদের সংঘর্ষ, বাইরে থেকে গুন্ডা ডেকে এনে চলল মারামারি

এক ছাত্রের সঙ্গে অন্য হস্টেলের এক ছাত্রের সঙ্গে কোনো বিষয় নিয়ে ঝগড়া শুরু হয়। এরপর দুজনেই তাদের সঙ্গীকে ডেকে আনে। এ সময় উভয় গ্রুপই ক্যাম্পাসের বাইরে থেকে যুবকদের ডেকে ডেকে নিয়ে যায়।

Parna Sengupta | Published : Nov 10, 2022 4:42 PM IST / Updated: Nov 10 2022, 10:15 PM IST

ছাত্র সংঘর্ষে ফের উত্তপ্ত জেএনইউ। বৃহস্পতিবার জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আবারও সংঘর্ষে জড়িয়েছে ছাত্রদল। সোশ্যাল মিডিয়ায় দুই ছাত্রদলের মধ্যে তুমুল লড়াইয়ের ভিডিও ও ছবিও উঠে এসেছে। সূত্রের খবর, দুটি ভিন্ন ছাত্রাবাসের শিক্ষার্থীদের মধ্যে মার, পাল্টা মারের পর সংঘর্ষ শুরু হয়, যা পরবর্তীতে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের রূপ নেয়। একদলের বিরুদ্ধে বাইরে থেকে গুন্ডা ডেকে আনার অভিযোগও উঠেছে। এ সংঘর্ষে দুই শিক্ষার্থী আহত হয়েছে বলে জানা গেছে। তাদের প্রাথমিক চিকিৎসাও করা হয়েছে। এখন পর্যন্ত ছাত্র সংগঠন বা বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে পুলিশে কোনো অভিযোগ দেওয়া হয়নি।

কি কারণে বিরোধের সূত্রপাত হয় তা জানা যায়নি

বিশেষ সূত্রের খবর, তপ্তি হোস্টেলে বসবাসকারী এক ছাত্রের সঙ্গে অন্য হস্টেলের এক ছাত্রের সঙ্গে কোনো বিষয় নিয়ে ঝগড়া শুরু হয়। এরপর দুজনেই তাদের সঙ্গীকে ডেকে আনে। এ সময় উভয় গ্রুপই ক্যাম্পাসের বাইরে থেকে যুবকদের ডেকে ডেকে নিয়ে যায়। সূত্র জানায়, এ সময় লাঠিসোঁটা ও হকি নিয়ে তুমুল সংঘর্ষ হয়, এতে দুই শিক্ষার্থী আহত হয়। তবে কী কারণে দুই শিক্ষার্থীর মধ্যে ঝগড়া শুরু হয়েছিল, যা পরে এত বড় হট্টগোলে রূপ নেয়, তা কেউ বলতে পারেননি।

পুলিশ এবং বিশ্ববিদ্যালয়, উভয়ই নীরব

সূত্রের খবর, দিল্লি পুলিশও হামলার খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছেছিল, কিন্তু ততক্ষণে সবকিছু শান্ত হয়ে গেছে। পুলিশের কাছে কোনো গোষ্ঠীর পক্ষ থেকে কোনো অভিযোগ পাওয়া যায়নি। এ ছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসনও নীরব বসে আছে। এই কারণে দিল্লি পুলিশ এএনআইকে নিশ্চিত করেছে যে দুই গোষ্ঠীর মধ্যে ব্যক্তিগত বিবাদে দুই ছাত্র আহত হয়েছে।

জেএনইউ ক্যাম্পাসে প্রতিনিয়ত মারামারি চলে

গত কয়েক বছর ধরে জেএনইউ ক্যাম্পাসে প্রতিনিয়ত হিংসার ঘটনা ঘটছে। জেএনইউ ক্যাম্পাসে ঝামেলা যেন এখন নিত্যনৈমিত্তিক ঘটনা। এই ঘটনাগুলির বেশিরভাগই ঘটেছে বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি এবং বাম দলগুলির ছাত্র সংগঠন এআইএসএর সদস্যদের মধ্যে। JNU ক্যাম্পাসকে AISA-এর ঘাঁটি বলে মনে করা হয়, যেখানে ABVP-ও তার প্রবেশের চেষ্টা করছে। এ কারণে ছোটখাটো বিষয় নিয়ে তোলপাড় সৃষ্টি হয়েছে। ২০২০ সালে, বাইরে থেকে জেএনইউতে আসা গুণ্ডারা ছাত্র এবং শিক্ষকদের উপর আক্রমণ করেছিল। এতে JNU স্টুডেন্ট ইউনিয়নের সভাপতি ঐশী ঘোষ সহ ১৯ জন ছাত্র এবং ৫ শিক্ষক গুরুতর আহত হন।

 

Share this article
click me!