ফের বিদেশ সফরে প্রধানমন্ত্রী, G-20 শীর্ষ সম্মেলনে যোগ দিতে গন্তব্য ইন্দোনেশিয়া

আসন্ন ১ ডিসেম্বরই ইন্দোনেশিয়ার থেকে G20 গ্রুপের সভাপতিত্ব গ্রহণ করবে ভারত। এক বছরের জন্য সভাপতির পদটি থাকবে ভারতের হাতে। এই উপলক্ষে আগামী ১৫ ও ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত হতে চলেছে G20 সম্মেলন।

Parna Sengupta | Published : Nov 10, 2022 2:51 PM IST

G-20 সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়া যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী এ তথ্য জানিয়েছেন। বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে "প্রধানমন্ত্রী মোদী ১৪ থেকে ১৬ নভেম্বর ১৭ তম G-20 শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ার বালিতে যাবেন,"। অরিন্দম বাগচি জানান, খাদ্য ও জ্বালানি নিরাপত্তা, স্বাস্থ্য এবং ডিজিটাল রূপান্তর সহ জি-২০ শীর্ষ সম্মেলনের আলোচ্যসূচির অংশ হিসেবে তিনটি কার্য অধিবেশন অনুষ্ঠিত হবে।

ভারত সভাপতির দায়িত্ব গ্রহণ করবে

আসন্ন ১ ডিসেম্বরই ইন্দোনেশিয়ার থেকে G20 গ্রুপের সভাপতিত্ব গ্রহণ করবে ভারত। এক বছরের জন্য সভাপতির পদটি থাকবে ভারতের হাতে। এই উপলক্ষে আগামী ১৫ ও ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে আয়োজিত হতে চলেছে G20 সম্মেলন। এই G20 আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চিন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, কোরিয়া প্রজাতন্ত্র, মেক্সিকো, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় দেশ নিয়ে গঠিত।

এতে যুক্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীসহ বিশ্বের বহু নেতা

১৫ এবং ১৬ নভেম্বর ইন্দোনেশিয়ার বালিতে G-20 শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এই সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী সহ বিশ্বের শীর্ষ নেতারা। G-20 হল আন্তর্জাতিক অর্থনৈতিক সহযোগিতার একটি ফোরাম, যা বিশ্বের মোট দেশজ উৎপাদনের (GDP) ৮৫ শতাংশ, বিশ্ব বাণিজ্যের ৭৫ শতাংশেরও বেশি এবং বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশ প্রতিনিধিত্ব করে। ভারত বর্তমানে ইন্দোনেশিয়া এবং ইতালির সাথে এই গ্রুপের G20 Troika এর অংশ।

জানা গিয়েছে এই সম্মেলনে বিশ্বের শীর্ষ নেতাদের জন্য ভারতের পক্ষ থেকে থাকছে একাধিক ঐতিহ্যে মোড়া উপহার। হিমাচল প্রদেশের নিখুঁত শিল্পকর্মকে বিশ্বের দরবারে তুলে ধরতেই এই বিশেষ উদ্যোগ প্রধানমন্ত্রীর। উপহারের তালিকায় থাকছে চম্বা রুমাল, কাংড়া মিনিয়েচার পেইন্টিং, কিন্নৌরি শাল, হিমাচলি মুখতে, কুল্লু শাল ও কানাল ব্রাস সেট।

১৯টি উন্নত এবং উন্নয়নশীল দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের এই গোষ্ঠীর নেতৃত্বকে কাজে লাগিয়ে শিল্প-বাণিজ্য থেকে শক্তি-নিরাপত্তা এবং অর্থনীতির বিভিন্ন দিকে জাতীয় স্বার্থ আদায় করে নেওয়াটা এখন ভারতের বিদেশনীতিতে অগ্রাধিকার মোদী সরকারের। এই সভাপতিত্বের মেয়াদ (এক বছর) লোকসভা ভোটের শুরু পর্যন্ত থাকবে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ভারত এই মুহূর্তে জি-২০-র বর্তমান, আগের এবং ভবিষ্যতের প্রেসিডেন্ট গ্রুপে রয়েছে। এতে ভারতের পাশাপাশি রয়েছে ইন্দোনেশিয়া এবং ইতালি। ভারত যখন সভাপতিত্ব পাবে, তখন ওই গ্রুপে থাকবে ভারত, ইন্দোনেশিয়া এবং ব্রাজিল। বিষয়টি গুরুত্বপূর্ণ কারণ, এই প্রথমবার জি-২০-র প্রেসিডেন্ট গোষ্ঠীতে তিনটিই উন্নয়নশীল দেশ থাকছে।

আরও পড়ুন

বিশৃঙ্খল পরিস্থিতি সামাল দিতে চাকরিপ্রার্থীকে কামড়! চাঞ্চল্যকর অভিযোগ মহিলা পুলিশ কর্মীর বিরুদ্ধে

দুদিনে চার রাজ্যে ঝটিকা সফর, কীভাবে ব্যস্ত কর্মসূচি সামলাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেখে নিন

হিমাচলের ঐতিহ্য এবার বিশ্বের দরবারে, G20 সম্মেলনে বিশ্ব নেতাদের চম্বা রুমাল থেকে কিন্নৌরি শাল উপহার মোদীর

Share this article
click me!