বানরের হাতে আড়াই মাসের শিশুর মর্মান্তিক মৃত্যু, ছিনিয়ে নিয়ে ফেলে দিল চৌবাচ্চায়

বানরের (Monkeys) উৎপাতে, উত্তরপ্রদেশের (Uttar Pradesh) বাগপতে (Baghpat) মর্মান্তিক মৃত্যু এক দুই মাস বয়সী শিশুর। পরিবারের অভিযোগ, শিশুটিকে বানরের দল, বাড়ির ছাদ থেকে তুলে নিয়ে গিয়ে একটি চৌবাচ্চায় ফেলে দেয়। 

Web Desk - ANB | Published : Jan 11, 2022 8:38 AM IST / Updated: Jan 11 2022, 03:05 PM IST

বানরের (Monkeys) উৎপাতে, মর্মান্তিকভাবে মৃত্যু হল উত্তরপ্রদেশের (Uttar Pradesh) এক দুই মাস বয়সী শিশুর। তার পরিবারের অভিযোগ, শিশুটিকে বানরের দল, বাড়ির ছাদ থেকে তুলে নিয়ে গিয়ে একটি জলের ট্যাঙ্কে ফেলে দিয়েছিল। আর তাতেই, শ্বাসরুদ্ধ হয়ে মৃত্যু হয়েছে শিশুটির। ঘটনাটি ঘটেছে গত রবিবার বিকালে, উত্তরপ্রদেশের বাগপত (Baghpat) জেলার, গড়ি কালালঞ্জারি গ্রামে।

জানা গিয়েছে, মৃত শিশুটির নাম কেশব কুমার। রবিবার বিকালে চন্ডীনগর থানার অন্তর্গত গড়ি কালালঞ্জারি গ্রামে, বাড়ির ছাদের ঘরে ঘুমাচ্ছিল শিশুটি। পাশেই ঘুমিয়েছিলেন তার ঠাকুমা। ঘরের দরজা খোলা ছিল। এই সুযোগে কখন বানরের দল এসে শিশুটিকে টেনে ঘরের বাইরে নিয়ে গিয়েছে, তা তিনি টেরও পাননি। 'দৈনিক জাগরণে'র এক প্রতিবেদন অনুযায়ী, ঘুম ভাঙার পর কেশবের ঠাকুমা দেখেছিলেন, কেশব তাঁর পাশে শুয়ে নেই। এরপরই তিনি চিৎকার করে পরিবারের সকলকে ডেকে আনেন। তাদের জানান, কেশবকে খুঁজে পাওয় যাচ্ছে না। 

আরও পড়ুন - ৫০টিরও বেশি বানরকে বিষ খাইয়ে, বস্তাবন্দি করে, বেধড়ক মার - সীমা ছাড়াল মানুষের নৃশংসতা

আরও পড়ুন - Revenge of Monkeys: বানরের প্রতিশোধে আতঙ্কিত গ্রাম, একে একে হত্যা ২৫০ কুকুর ছানা

আরও পড়ুন - গাছের ডালে ঝোলানো হল ফাঁসিতে, ছটফট করতে করতে মানুষের হাতে নৃশংস মৃত্যু বানরের

পরিবারের সকলে মিলে অনুসন্ধান শুরু করে। বাড়ির নিচে গবাদি পশুদের জল খাওয়ার জন্য একটি চৌবাচ্চা ছিল। অনেক খোঁজাখুঁজির পর দেখা যায়, সেই চৌবাচ্চার জলেই কেশবের ছোট্ট দেহটা ভাসছে। দুমাসের শিশুটিকে সঙ্গে সঙ্গে সেখান থেকে উদ্ধার করে দিল্লির (Delhi) একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু, চিকিৎসকরা জানান, তাকে হাসপাতালে নিয়ে আসারা আগেই তার মৃত্যু হয়েছে।

কী করে বোঝা গেল, বানরের দলই শিশুটির ওই পরিণতি ঘটিয়েছে? কেশবের বাবা-মা জানিয়েছেন, এর আগেও বানররা অনেকবার কেশবকে ছিনিয়ে নিয়ে পালাবার চেষ্টা করেছে। কিন্তু, পরিবারের সদস্যরা সতর্ক থাকায়, তাদের সেইসব চেষ্টা কাজে আসেনি। ওই এলাকায় বানরের উৎপাত যে অন্যতম প্রধান সমস্যা হয়ে দাঁড়িয়েছে, তা মেনে নিয়েছেন চন্ডীনগর থানার স্টেশন হাউস অফিসার-ও। পুলিশের কাছে এর আগে বহু অভিযোগ এসেছে বানরের বাদরামি নিয়ে। এমনকী পুলিশের পক্ষ থেকে বন কর্মকর্তাদের এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আবেদনও করা হয়েছে।

কিন্তু, বানররা মানুষের সন্তানদের ছিনিয়ে নিয়ে যাচ্ছে কেন? স্থানীয় পশু চিকিৎসক অমিত সাক্সেনা জানিয়েছেন, বানররা তাদের বাচ্চাদের খুবই ভালোবাসে। মাসখানের আগে একটি মাদি বানর সন্তান-হারা হয়েছে। কোনও কারণে তার সাবকটির মৃত্যু হয়েছিল। তারপর থেকেই, ওই মাদি বানরটি মানুষের বাচ্চাদের নিজের সন্তান বলে মনে করতে শুরু করেছে। আর তাতেই হয়েছে সমস্যা। এলাকার অনেকেরই বাচ্চাকে সে ছিনিয়ে নেওয়ার চেষ্টা করেছে। আর তার থেকেই এই দুর্ঘটনা ঘটে গিয়েছে। 

Share this article
click me!