মোদী-মমতা না রাহুল? ২০২৪ সালে লোকসভা নির্বাচনে প্রধানমন্ত্রী হিসেবে কাকে পছন্দ মুসলিমদের

সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে দেশের ৫২ শতাংশ মুসলিম আগামী প্রধানমন্ত্রী হিসেবে রাহুল গান্ধীকে দেখতে চান। দেশের মাত্র ৩ শতাংশ মুসলিম প্রধানমন্ত্রী হিসেবে আরও একবার দিল্লির মসনদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখতে চান।

 

Saborni Mitra | Published : Oct 5, 2023 11:01 AM IST

এগিয়ে আসছে লোকসভা নির্বাচন। কোন দল আগামী পাঁচ বছরের জন্য দিল্লির মসনদে বসবে তাই নিয়ে কাঁটাছেঁড়া শুরু হয়ে গেছে। এই অবস্থায় প্রধানমন্ত্রী পদপ্রার্থীকেও নিয়েও জোর জল্পনা দেশজুড়ে। সম্প্রতি বিহার জাতিগত গণনার রিপোর্ট প্রকাশ করেছে। এই রিপোর্ট লোকসভায় প্রভাব ফেলবে বলেও মনে করছে অনেকে। সম্প্রতি একটি সমীক্ষা রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানেই উঠে এসেছে প্রধানমন্ত্রী হিসেবে ভারতের মুসলিমরা নরেন্দ্র মোদী, রাহুল গান্ধী ও মমতা বন্দ্যোপাধ্য়ায়ের মধ্যে কাকে দেখতে চান।

ইন্ডিয়া টিভি ও CNX একটি সমীক্ষা করেছিলষ সেখানে উঠে এসেছে ২০২৪ সালের প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসেবে কাকে দেখতে চান। সমীক্ষা রিপোর্টে বলা হয়েছে দেশের ৫২ শতাংশ মুসলিম আগামী প্রধানমন্ত্রী হিসেবে রাহুল গান্ধীকে দেখতে চান। দেশের মাত্র ৩ শতাংশ মুসলিম প্রধানমন্ত্রী হিসেবে আরও একবার দিল্লির মসনদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দেখতে চান। ৮ শতাংশ মুসলিম প্রধানমন্ত্রী হিসেবে মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখতে চান। ৬ শতাংশ মুসলিম প্রধানমন্ত্রী হিসেবে বিহারের মুখ্যমন্ত্রী হিসেহে নীতিশ কুমারকে দেখতে চান। অরবিন্দ কেরজিওয়ালের পক্ষে ভোট পড়েছে ১৪ শতাংশ। ৮ শতাংশ চান অখিলেশ যাদবকে। আসাদউদ্দিন ওয়েসিকে চান মাত্র ৮ শতাংশ মুসলিম।

এই সমীক্ষা রিপোর্টে দলিত প্রধানমন্ত্রী হিসেবে মায়াবতীকে পছন্দ করেছেন ১০ শতাংশ। তবে এই সমীক্ষায় এগিয়ে রয়েছে নরেন্দ্র মোদী। ৫৮ শতাংশ দলিতই আবার নরেন্দ্র মোদীকে প্রধানমন্ত্রীর আসনে দেখতে চান। রাহুল গান্ধীর পক্ষে ভোট পড়েছে মাত্র ২০ শতাংশ। ২ শতাংশ চান মল্লিকার্জুন খাড়গেকে।

বিহারের জাতিগত গণনা রিপোর্ট প্রকাশের পরই এই সমীক্ষা করা হয়েছে। তবে দেশের ওবিসি সম্প্রদায় বা পিছিয়ে পড়া মানুষ প্রধানমন্ত্রী হিসেবে নরেন্দ্র মোদীর ওপর তুষ্ট। কারণ ৬৮ শতাংশ ওবিসি মানুষই আবার প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান মোদীকে। রাহুল গান্ধীকে চান মাত্র ১৫ শতাংশ। ৩ শতাংশ চান অরবিন্দ কেজরিওয়ালকে। ১০ শতাংশ বিকল্পের প্রতীক্ষায় রয়েছে। ১২টি রাজ্যের ৪৬টি লোকসভা কেন্দ্রে এই সার্ভে করা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!