হাতের ওপর গোটা শরীরের ভর-মাথার ওপরে দুই পা, ২৯ মিনিট ধরে বৃশ্চিক আসনে থেকে বিশ্বরেকর্ড যুবকের

২১ বছর বয়সী এই যোগ শিক্ষক চার মিনিট ৪৭ সেকেন্ডের আগের রেকর্ডটি ভেঙে প্রায় ৩০ মিনিট ধরে অর্থাৎ আধ ঘন্টা ধরে একই পোজ ধরেছিলেন।  

Parna Sengupta | Published : Jun 23, 2022 4:23 PM IST

বিশ্ব রেকর্ড গড়ল ভারত। ভারতীয়রা যে বিশ্বমঞ্চে আসন দখল করার জন্য নিজেদের সেরাটা দিতে পারে, তা ফের প্রমাণিত হল। ক্রমশ ভারত যোগব্যায়াম শিক্ষার অন্যতম পথপ্রদর্শক হয়ে উঠেছে। বিশ্বের বিভিন্ন দেশে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে ভারতীয় যোগ ব্যায়াম। ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবসে, একজন ভারতীয় যোগ শিক্ষক বিশ্ব রেকর্ড ভাঙার পরে আমাদের গর্বিত করেছেন। 

দুবাইতে বসবাসকারী ইয়াশ মনসুখভাই মোরাদিয়া সবচেয়ে বেশি সময় ধরে কর্কট আসন ধরে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছেন। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের অফিসিয়াল হ্যান্ডেল তাদের ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছে, যেখানে ওই ভারতীয় যোগ শিক্ষককে বৃশ্চিকাসন নামে পরিচিত বৃশ্চিক আসন করতে দেখা যায়।

এই Vrschikasana ভঙ্গি উন্নত যোগ ফর্মের অধীনে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি যোগ। যেখানে একজন ব্যক্তিকে তাদের হাতের ভর দিয়ে গোটা শরীরকে উপরে তুলতে হয় এবং পা মাথার উপরে খিলান করতে হয়। ২১ বছর বয়সী এই যোগ শিক্ষক চার মিনিট ৪৭ সেকেন্ডের আগের রেকর্ডটি ভেঙে প্রায় ৩০ মিনিট ধরে অর্থাৎ আধ ঘন্টা ধরে একই পোজ ধরেছিলেন।  

যোগাকে শারীরিক ও মানসিক ব্যায়াম ও আধ্যাত্মিক অনুশীলন বলে মনে করা হয়। যোগের উৎপত্তি হাজার হাজার বছর আগে। বেদ অনুসারে, ভগবান শিব ছিলেন প্রথম যোগী। তিনি যোগ সম্পর্কে তাঁর জ্ঞান সপ্ত ঋষিদের কাছে স্থানান্তরিত করেন। এই ভাবে ধীরে ধীরে তা বিশ্ব ব্রক্ষ্মান্ডে ছড়িয়ে পড়ে। নিয়মিত যোগা করলে মুক্তি পেতে পারেন একাধিক কঠিন রোগ থেকে।

এদিকে অল্প বয়সেই ডায়াবেটিস, প্রেসার, হার্টের রোগ থেকে নানান রোগ শরীরে বাসা বাঁধছে। এর থেকে মুক্তি পেতে নিয়মিত যোগা করার পরিমর্শ নিয়ে থাকেন অনেকে। তেমনই ওজন কমাতে চাইলে নিয়মিত যোগা করতে পারেন। সুস্বাস্থ্য বজায় রাখার পাশাপাশি ত্বক ও চুল ভালো থাকে যোগাসনের গুণে। সে কারণে যোগাকে শারীরিক ও মানসিক ব্যায়াম ও আধ্যাত্মিক অনুশীলন। বর্তমানে একাধিক রোগের কারণ হল স্ট্রেস। এই স্ট্রেসের থেকে মুক্তি পেতেও রোজ ১৫ মিনিট যোগা করুন। এতে সুস্থ থাকবেন। 

Share this article
click me!