দেশের অর্থনীতির বৃদ্ধি নিয়ে রীতিমতো আশাবাদী মোদী, ব্রিকসের মঞ্চে ডিজিটাল অর্থনীতির পক্ষে সওয়াল

প্রধানমন্ত্রী মোদী বুধবার বলেছেন যে সরকার আশা করছে এই বছর ভারতীয় অর্থনীতি ৭.৫ শতাংশ হারে বৃদ্ধি পাবে। যার কারণে এটি হবে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। 

Parna Sengupta | Published : Jun 22, 2022 5:00 PM IST

দেশের অর্থনীতির অগ্রগতি নিয়ে রীতিমত ইতিবাচক সুর চড়ালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর মতে ভারত এই বছর বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবে এগিয়ে আসবে। প্রধানমন্ত্রী মোদী বুধবার বলেছেন যে সরকার আশা করছে এই বছর ভারতীয় অর্থনীতি ৭.৫ শতাংশ হারে বৃদ্ধি পাবে। যার কারণে এটি হবে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতি। প্রধানমন্ত্রী ব্রিকস বিজনেস ফোরামে এ কথা বলেন। এদিন ব্রিকসের মঞ্চে ভার্চুয়ালি ভাষণ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

এই ভাষণে তিনি বলেছিলেন যে ভারতীয় ডিজিটাল অর্থনীতির মূল্য ২০২৫ সালের মধ্যে এক ট্রিলিয়ন ডলারে পৌঁছে যাবে। বিজনেস ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেছিলেন যে ব্রিকস এই ধারণা নিয়ে গঠিত হয়েছিল যে এই গ্রুপটি উদীয়মান অর্থনীতিগুলির মধ্যে বিশ্বের বৃদ্ধি ত্বরান্বিত একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

ভারতীয় অর্থনীতিতে সুযোগের কথা বলতে গিয়ে মোদী বলেছিলেন যে দেশের জাতীয় পরিকাঠামো পাইপলাইনের অধীনে ১.৫ ট্রিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সুযোগ রয়েছে। তিনি বলেন যে নতুন ভারতে প্রতিটি ক্ষেত্রে পরিবর্তন ঘটছে এবং প্রযুক্তি-ভিত্তিক পরিবর্তনই দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারের মূল ভিত্তি। প্রধানমন্ত্রী বলেন, ব্যবসার পথ সহজ করা, প্রধানমন্ত্রীর গতিশক্তির সঙ্গে পরিকাঠামো নির্মাণ, ডিজিটাল অর্থনীতি এবং ডিজিটাল রূপান্তরের ওপর সরকারের জোর রয়েছে। 

তাঁর মতে, ভারত ড্রোন, গ্রিন এনার্জি এবং স্পেস সহ প্রতিটি সেক্টর জুড়ে হয়ে চলা সমস্ত কাজকে সমর্থন করে৷ ২০২৫ সালের মধ্যে, ভারতের ডিজিটাল সেক্টরের মূল্য ১ ট্রিলিয়ন মূল্যায়ন অতিক্রম করবে।

ব্রিকস হল পাঁচটি প্রধান উদীয়মান অর্থনীতিকে সংযুক্ত করার সংক্ষিপ্ত রূপ। ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন (পিআরসি) এবং দক্ষিণ আফ্রিকা এর মধ্যে রয়েছে। ব্রিকস সদস্যরা আঞ্চলিক বিষয়ে তাদের উল্লেখযোগ্য প্রভাবের জন্য পরিচিত। ২০০৯ সাল থেকে, আনুষ্ঠানিক সম্মেলনে করে। ভারত ২০২১ সালে ব্রিকস শীর্ষ সম্মেলন আয়োজন করেছিল। ২০১৮ সাল পর্যন্ত, এই পাঁচটি দেশের সম্মিলিত জিডিপি ছিল ১৯.৬ ট্রিলিয়ন ডলার, যা মোট বিশ্ব উৎপাদনের প্রায় ২৩.২%, প্রায় ৪০.৫৫ ট্রিলিয়ন মার্কিন ডলার। 

বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে ব্রিকস সম্মেলন। জানা গিয়েছে যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যোগ দেবেন এই সম্মেলনে। বেইজিংয়ে এই আয়োজিত হবে এই সম্মেলন। ভার্চুয়ালি এই ব্রিকস সম্মেলনে যোগ দেওয়ার কথা রয়েছে পুতিনের।

Share this article
click me!