অসম সীমান্তে ৩৬ বছর আগে একই এলাকায় খুন করা হয় ২৮ পুলিশকর্মীকে, বেরল রহস্যজনক তথ্য

নিউইয়র্ক টাইমসের রিপোর্ট জানিয়েছিল অসম মিজোরাম সীমান্তের মীরাপানিতে প্রাণ হারান ২৮ জন পুলিশ কর্মী। ১৯৮৫ সালে অর্থাৎ ৩৬ বছর আগে ওই একই জায়গাতে সংঘর্ষে মৃত্যু হয় ২৮ জন পুলিশকর্মীর। 

Parna Sengupta | Published : Jul 27, 2021 11:57 AM IST / Updated: Jul 27 2021, 05:28 PM IST

অসম মিজোরাম সীমান্ত এখন রক্তস্নাত। সোমবারই ওই এলাকায় সংঘর্ষে মারা গিয়েছেন ৬ জন পুলিশ কর্মী। সে খবর এখন লোকের মুখে মুখে। কিন্তু যেটা কেউ জানেন না, তা হল ১৯৮৫ সালে অর্থাৎ ৩৬ বছর আগে ওই একই জায়গাতে সংঘর্ষে মৃত্যু হয় ২৮ জন পুলিশকর্মীর। 

সেই খবর ১৯৮৫ সালের ৮ই জুন প্রকাশ করেছিল বিখ্যাত সংবাদপত্র দ্যা নিউইয়র্ক টাইমস। নিউইয়র্ক টাইমসের ওই রিপোর্ট জানিয়েছিল অসম মিজোরাম সীমান্তের মীরাপানিতে প্রাণ হারান ২৮ জন পুলিশ কর্মী। সেখানে লেখা হয় 

"Police forces from two of India's northeastern states battled each other for four hours Thursday in a dispute over a border fence, leaving 32 dead and 50 wounded and sending 25,000 villagers fleeing, the authorities said today. The violence in Assam and Nagaland, sandwiched between Bangladesh and Burma, was over confiscated fencing material and a five-mile stretch of disputed jungle that separates Assam from Nagaland."

সোমবার নতুন করে শুরু হওয়া অসম-মিজোরাম সীমান্ত দ্বন্দ্ব মারাত্বক আকার ধারণ করে। অসমের 'সাংবিধানিক সীমান্ত রক্ষা করতে গিয়ে' অসম পুলিশের ৬ জওানের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। বস্তুত এই বিষয়কে কেন্দ্র করে এদিন সোশ্যাল মিডিয়ায় অভিযোগ - পাল্টা অভিযোগে জড়ান দুই রাজ্যের মু্খ্যমন্ত্রী। 

এই সীমান্ত দ্বন্দ্বের কেন্দ্রে আছে দুই রাজ্যের মধ্যে থাকা ১৬৪.৬ কিলোমিটার লম্বা সীমানা। দুইপাশে রয়েছে মিজোরামের জেলা আইজল, কোলাসিব এবং মমিত এবং অসমের কাছার, হাইলাকান্দি এবং করিমগঞ্জ। হিংসার সূত্রপাত দুই পক্ষের অনুপ্রবেশের অভিযোগকে ঘিরে।

Share this article
click me!