ডিসেম্বরের আগেই পাহাড়ে প্রবল তুষারধস, প্রাণ গেল ৩ ভারতীয় সেনা জওয়ানের

দুর্ঘটনার পরে উদ্ধারকাজ শুরু হলে ৩ জনকে উদ্ধার করে কুপওয়ারা পুলিশ। ৩ জনকেই বাঁচানো যায়নি বলে জানা গেছে।

Sahely Sen | Published : Nov 19, 2022 1:44 AM IST

জম্মু-কাশ্মীর উপত্যকায় প্রাণ হারালের তিন জন ভারতীয় জওয়ান। সংবেদনশীল এলাকায় টহলদারির সময় আচমকাই ধস নামে পার্বত্য উপত্যকায়। গভীর বরফের নিচে তলিয়ে যান তাঁরা। দুর্ঘটনার পরে উদ্ধারকাজ শুরু হলে ৩ জনকে উদ্ধার করে কুপওয়ারা পুলিশ। ৩ জনকেই বাঁচানো যায়নি বলে জানা গেছে।

১৮ নভেম্বর রাতে ভারত পাকিস্তান নিয়ন্ত্রণরেখা বরাবর টহল দিচ্ছিলেন জওয়ানরা। হঠাৎই প্রবল তুষার ধস নামে, তার কবলে পড়েই মৃত্যু হয় তিন জওয়ানের। দুর্ঘটনাটি ঘটেছে জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলার মাছিল সেক্টরে। ভারতীয় সেনাবাহিনী সূত্রে জানা গেছে, শুক্রবার সেনা কর্মীরা এলাকায় নজর রাখার উদ্দেশ্যে যখন টহল দিচ্ছিলেন, তখনই অতর্কিতে তুষার ধস নামে। কয়েক মিনিটের মধ্যে নিজেদের বাঁচাতে না পেরে বরফের গভীরতায় চাপা পড়ে যান প্রত্যেকে। তড়িঘড়ি উদ্ধারকাজে নেমে অধিকাংশদের উদ্ধার করা গেলেও ৩ জন জওয়ানকে উদ্ধার করা যায়নি। উদ্ধারকাজ চালানো হয়েছিল বেশ কয়েক ঘণ্টা ধরেই। ঘণ্টাখানেক পর তিন জনকে উদ্ধার করা গিয়েছিল, আশঙ্কাজনক অবস্থায় তিন জনকে স্থানীয় কুপওয়ারায় সেনা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু, ৩ জনকেই বাঁচানো যায়নি বলে হাসপাতাল সূত্রে জানা গেছে।

সেনা সূত্রে খবর, ওই এলাকায় ১৮ তারিখ রাতে ৫৬ নম্বর রাষ্ট্রীয় রাইফেলসের জওয়ানরা নজরদারি চালাচ্ছিলেন। হঠাৎ তুষার ধস নেমে আসে, ফলে অত তাড়াতাড়ি কোনও নিরাপদ স্থানে সরে যাওয়ার সুযোগ পাননি তাঁরা। তলিয়ে গিয়েছিলেন ভয়ঙ্কর তুষার ধসের মধ্যে। দীর্ঘক্ষণের চেষ্টার পর ওই তিনজনকে উদ্ধার করে হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়। কিন্তু ততক্ষণে অনেকটা সময় পেরিয়ে গিয়েছিল। ঘণ্টার পর ঘণ্টা বরফের মধ্যে চাপা পড়ে ছিলেন তাঁরা। তুষারের নিচে অনেকক্ষণ চাপা পড়ে থাকার কারণে তিন জন আহত জওয়ানের মধ্যে এক জনের হাইপোথার্মিয়া হয়ে গিয়েছিল। শেষ পর্যন্ত শুক্রবার রাতেই ওই হাসপাতালে তিনজন মারা যান।


 


 

ডিসেম্বরের আগেই পাহাড়ে প্রবল তুষার ধস নেমে আসায় ভয়ঙ্কর হয়ে উঠছে পার্বত্য উপত্যকা। অতীতেও তুষার ধসে প্রাণ হারিয়েছেন বহু পর্যটক। এবার কাশ্মীরে তুষারধসে মৃত্যু হল তিন সেনা জওয়ানের।


আরও পড়ুন-
গরু পাচারের সঙ্গে আবার উঠে এল লটারি-কাণ্ড, মোটা অঙ্কের পুরস্কার জিতেছিলেন এনামুল হকও
‘ডিয়ার লটারিতে ভাগ্য পরীক্ষা করছি’, সকাল সকাল হলদিয়া থেকে টিকিট কিনে ফেললেন কুণাল ঘোষ
রবিবার থেকে আরও বাড়তে চলেছে মানুষের দৈনন্দিন খরচ, বঙ্গে বাড়ছে পাউরুটির দাম
 

Share this article
click me!