মধ্যপ্রদেশে ভয়াবহ দুর্ঘটনা! ওমকারেশ্বর বাঁধ থেকে হঠাৎ জল ছাড়ায় নদীতে আটকে ৩০ জন

ওমকারেশ্বর বিদ্যুৎ প্রকল্পের ৮টি টারবাইন চলছে। সকাল ৯টা থেকে এসব টারবাইন থেকে জল ছাড়া হয়। বাঁধ প্রশাসন জল ছাড়ার সময় সাইরেনও বাজিয়ে দেন সতর্কতার জন্য। তবে বাইরের ভক্তরা স্থানীয় পরিস্থিতি সম্পর্কে অবগত ছিলেন না।

Web Desk - ANB | Published : Apr 9, 2023 1:58 PM IST

মধ্যপ্রদেশের ইন্দোরের কাছে ওমকারেশ্বরে বড় দুর্ঘটনা এড়ানো গেল। এখানে বাঁধ থেকে হঠাৎ করে জল ছেড়ে দেওয়ায় নর্মদা নদীর মাঝখানে আটকা পড়েছেন ৩০ জনেরও বেশি ভক্ত। তাঁরা নদীর মাঝে স্নান করতে গিয়েছিল। কিন্তু বাঁধ থেকে জল ছাড়ার পর নদীর জলের উচ্চতা বৃদ্ধি পেয়ে ভক্তরা জলের প্রবল স্রোতে ভেসে যেতে থাকে। সৌভাগ্যবশত, ভক্তরা পাথরগুলো ধরে তাদের ওপরে উঠে পড়েন। যা তাদের জীবন রক্ষা করেছিল। পরে সবাইকে উদ্ধার করে বের করা হয়।

রবিবার সকাল ১১টার দিকে এ ঘটনা ঘটে বলে জানা গেছে। বাঁধের রক্ষণাবেক্ষণকারী HHDC কোম্পানি ওমকারেশ্বর বাঁধ থেকে জল ছেড়েছে। যার কারণে নদীর জলস্তরে আচমকাই বেড়ে যায়। একই সময়ে নর্মদা নদীতে স্নান করছিলেন ৩০ জনেরও বেশি ভক্ত। এতে ৩০ জন ভক্ত জলের মাঝে আটকা পড়ে। বিভিন্ন পাথরে আটকে পড়েন ভক্তরা। এ ঘটনা যখন ঘটে তখন নদীতে নৌকা বাইচ চলছিল বলে জানা গেছে। ডুবুরিরা ভক্তদের একটি দড়ি ধরেছিল যা দিয়ে তারা একে একে নদীর তীরে এসেছিল। যার ফলে তাদের জীবন রক্ষা পায় এবং দুর্ঘটনা এড়ানো যায়।

পুনাসার এসডিএম চন্দর সিং সোলাঙ্কি জানান, ওমকারেশ্বর বিদ্যুৎ প্রকল্পের ৮টি টারবাইন চলছে। সকাল ৯টা থেকে এসব টারবাইন থেকে জল ছাড়া হয়। বাঁধ প্রশাসন জল ছাড়ার সময় সাইরেনও বাজিয়ে দেন সতর্কতার জন্য। তবে বাইরের ভক্তরা স্থানীয় পরিস্থিতি সম্পর্কে অবগত ছিলেন না। তিনি জানান, ২০ জনেরও বেশি ভক্তকে উদ্ধার করা হয়েছে। জল কম থাকায় এসব ভক্তরা নদীর মাঝখানে পাথরের ওপর দাঁড়িয়ে স্নান করছিল।

সোলাঙ্কি জানান, বাঁধ থেকে জল ছাড়ার সময় নর্মদা নদীর জলস্তর বাড়তে থাকে যার ফলে সেখানে স্নান করতে যাওয়া ভক্তরা সেখানে আটকে পড়েন। মানুষের কাছে হাত দেখিয়ে সাহায্যের আবেদন জানান তিনি। তড়িঘড়ি করে উদ্ধারকারী দল নৌকা নিয়ে এসে সবাইকে বের করে নিয়ে যায়।

Share this article
click me!