রাহুল গান্ধীর জন্যই কংগ্রেস দুর্বল হচ্ছে, অনিল অ্যান্টনির দলবদল প্রসঙ্গে তোপ গুলাম নবি আজাদের

দল বদল নিয়ে রাহুল গান্ধীকেই দায়ী করেন গুলাম নবি আজাদ। তিনি বলেন টিম রাহুলের সদস্যরা তাঁর নীতিহিনতার জন্য হতাশ হয়ে দল ছাড়ছে।

 

Web Desk - ANB | Published : Apr 9, 2023 1:56 PM IST / Updated: Apr 09 2023, 08:03 PM IST

এশিয়ানেট নিজের রেসিডেন্ট এডিটর প্রশান্ত রঘুবংশমের সঙ্গে নিজের বই 'আজাদ' নিয়ে কথা বলার সময় কংগ্রেসের দল বদল নিয়ে মুখ খুললেন গুলাম নবি আজাদ। তিনি বলেন বর্তমানে তরুণ প্রজন্মে কংগ্রেস নেতৃত্বের ওপর ১০ গুণ বেশি হতাশ। সম্প্রতি কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দান করেছেন, একে অ্যান্টনির ছেলে অনিল কুমার অ্যান্টনি। সেই নিয়ে প্রশ্ন করাতেই গুলাম নবি আজাদ বলেন, শুধু অনিল অ্যান্টনি নয়, দলের অনেকেই কংগ্রেস নেতৃত্বের ওপর বিতশ্রদ্ধ হয়ে দল ছাড়ছে। নাম করে করে তিনি তাঁদের উল্লেখ করেন। তিনি বলেন অনেকেই রাহুল গান্ধীর টিমের সদস্য ছিলেন। কিন্তু রাহুল গান্ধী তাদেরও ধরে রাখতে পারেননি। কথা প্রসঙ্গে তিনি সরাসরি জানিয়ে দেন রাহুল গান্ধীর জন্যই তরুণ নেতারা দল ছাড়তে একপ্রকার বাধ্য হয়েছে।

গুলাম নবি আজাদ প্রথমেই বলেন, জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কথা। তিনি বলেন, কংগ্রেসের উজ্জ্বল নেতাদের মধ্যে অন্যতম ছিলেন সিন্ধিয়া। তিনি কংগ্রেসের আমলে মন্ত্রীও ছিলেন। তিনি দলের নেতাদের ওপর বিতশ্রদ্ধ হয়ে দল ছেড়েছেন। তিনি বলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়াতো দল ছাড়ার জন্য নিজের সাংসদ পদও ত্যাগ করেছিলেন। একে একে গুলাম নবি আজাদ সুস্মিতা দেব, জিতেন প্রসাদ, হার্দিক প্যাটেলের কথাও উল্লেখ করেন। তিনি বলেন তরুণ নেতাদের দলবদলের জন্য দায়ী করেছেন কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে। তিনি বলেন সুস্মিতা দেবের বাবা রাজীব গান্ধীর সময়ই মন্ত্রী ছিলেন। এদের পরিবারের সঙ্গে কংগ্রেসের যোগ রীতিমত দৃঢ়়। কিন্তু তারপরেও এরা দল ছাড়তে একপ্রকার বাধ্য হয়েছেন নেতৃত্বের জন্য। গুলাম নবি আজাদ নাম না করে সনিয়া গান্ধী আর রাহুল গান্ধীর দিকেই অভিযোগের আঙুল তোলেন। গুলাম নবি আজাদ আরও বলেন, দলের নেতাদের নির্দিষ্ট কোনও পথ না থাকাতেই একের পর এক তরুন নেতাদের দলত্যাগের ঘটনা ঘটছে। তিনি আরও বলেন, কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব এই বিষয়ে কোনও দিনও গুরুত্ব দিয়ে ভাবেনি। আর সেই কারণেই দলবদলের মত ঘটনা দিনে দিনে কংগ্রেসকে দুর্বল করেছে। আর বিজেপিকে শক্তিশালী করেছে।

তবে অনিল অ্যান্টনি দল ছাড়ার পরে বলেছিলেন যে বিজেপি একমাত্র দল যার জাতীয় কর্মসূচি রয়েছে এই নিয়ে গুলাম নবি আজাদের মন্তব্য জানতে চাওয়া হলে তিনি স্পষ্ট করে জানিয়ে দেন এটা অনিক কুমার অ্যান্টনির একান্ত ব্যক্তিগত মতামত। এই বিষয়ে তাঁর কোনও মতামত নেই। তিনি আরও বলেন, কংগ্রেসও জাতীয় স্তরের দল। কিন্তু বর্তমান শীর্ষ নেতৃত্বের কোনও রকম জাতীয় কর্মসূচি না থাকায় তরুণরা দল বদল করতে বাধ্য হয়েছে। তিনি আরও বলেনস কংগ্রেসের নেতাদের জন্যই তরুণ ও প্রতিভাবান নেতারা দল ছাড়তে বাধ্য হয়েছে। তিনি বলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীর কোনও রকম সঠিক দৃষ্টিভঙ্গি আর দৃঢ়়তা নেই। রাহুল গান্ধীর এই নীতিহীনতা আর দুর্বল মনভাবই দলের তরুণ নেতাদের হতাশা তৈরি করেছে। আর সেই কারণেই তারা দল ছাড়তে বাধ্য হয়েছে। তবে এদিন গুলান নবি আজাদ ইন্দিরা গান্ধীর ভূয়সী প্রশংসা করেন।

আরও পড়ুনঃ

'আমি স্বাধীন,আমার দল স্বাধীন, আমার বই স্বাধীন'- 'আজাদ' নিয়ে মন্তব্য গুলাম নবি আজাদের

ভোটমুখী রাজস্থানে নতুন জট কংগ্রেসের , গেহলট সরকারের বিরুদ্ধে বিক্ষোভের হুমকি পাইলটের

From The India Gate: অনিল অ্যান্টনির দলবদলে কংগ্রেসের থেকেও বেশি চাপে বামেরা

 

Share this article
click me!