বিহারে ৩১ জন বিধায়ক আজ মন্ত্রী হিসাবে শপথ নেবেন যাদের মধ্যে আরজেডি থেকে ১৬ জন মন্ত্রী এবং জেডিইউ থেকে ১১ জন

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মঙ্গলবার তার মন্ত্রিসভা সম্প্রসারণ করবেন, প্রায় এক সপ্তাহ পরে তিনি বিজেপি-নেতৃত্বাধীন জোটকে ছেড়ে দিয়ে এবং রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এবং কংগ্রেসের সমর্থনে ' গাঁটবন্ধন ' সরকার গঠন করেছেন। সকাল সাড়ে ১১টায় রাজভবনে নতুন মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠান হবে।

Senjuti Dey | Published : Aug 16, 2022 5:04 AM IST

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার মঙ্গলবার তার মন্ত্রিসভা সম্প্রসারণ করবেন, প্রায় এক সপ্তাহ পরে তিনি বিজেপি-নেতৃত্বাধীন জোটকে ছেড়ে দিয়ে এবং রাষ্ট্রীয় জনতা দল (আরজেডি) এবং কংগ্রেসের সমর্থনে ' গাঁটবন্ধন ' সরকার গঠন করেছেন। সকাল সাড়ে ১১টায় রাজভবনে নতুন মন্ত্রীদের শপথগ্রহণ অনুষ্ঠান হবে। বিহার বিধানসভায় সবচেয়ে বেশি প্রতিনিধিত্বকারী দল আরজেডি ১৬ টি মন্ত্রিসভা আসন পাবে বলে আশা করা হচ্ছে, আর জেডি(ইউ) ১১ টি আসন পাবে বলে আশা করা হচ্ছে৷ কংগ্রেস, যা মহাজোটের সদস্য, প্রত্যাশিত৷ দুটি মন্ত্রিসভা শূন্যপদ পান, যেখানে জিতন রাম মাঞ্জি হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএম) একটি পাওয়ার সম্ভাবনা রয়েছে। আজ, একজন স্বতন্ত্র সহ ৩১ জন বিধায়ক মন্ত্রী হিসাবে শপথ নেবেন বলে আশা করা হচ্ছে।বিজেন্দ্র প্রসাদ যাদব, বিজয় চৌধুরী, শ্রাবণ কুমার, অশোক চৌধুরী, মদন সাহনি, সঞ্জয় কুমার ঝা, জামা খান, সুমিত কুমার সিং এবং লেশি সিং হলেন কয়েকজন জেডি(ইউ) প্রার্থী যারা সম্ভাব্য মন্ত্রীদের তালিকায় রয়েছেন।

তেজ প্রতাপ যাদব, সুরেন্দ্র যাদব, শশী ভূষণ সিং, ভূদেব চৌধুরী, অনিতা দেবী, কুমার সর্বজিৎ, অলোক মেহতা, শাহনওয়াজ আলম, সুধাকর সিং, এবং সমীর মহাশেঠের নাম মাত্র কয়েকজন RJD মন্ত্রী পদপ্রার্থী যাদের সম্ভাব্য প্রার্থী হিসেবে বিবেচনা করা হয়। শাকিল আহমেদ এবং রাজেশ কুমার মন্ত্রী পদের জন্য কংগ্রেস থেকে সামনের দৌড়ে রয়েছেন। বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির বড় ছেলে, HAM থেকে সন্তোষ সুমন মাঝিও মঙ্গলবার সরকারে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে।কুমার স্বরাষ্ট্র দফতরের তত্ত্বাবধান চালিয়ে যাবেন, যা তাকে পুলিশের উপর নিয়ন্ত্রণ বজায় রাখতে সাহায্য করে এবং সবচেয়ে সুবিধাবঞ্চিত সংখ্যালঘু এবং বর্ণের উন্নয়নের জন্য দায়ী বিভাগগুলির উপর তত্ত্বাবধান চালিয়ে যাবেন বলে আশা করা হচ্ছে, যারা তার প্রধান সমর্থন ভিত্তি তৈরি করে।

আরও পড়ুনঃ 

বিহারে ২০ লাখ চাকরির ঘোষণা, স্বাধীনতা দিবসের ভাষণে বিহারের উন্নয়নের শপথ 'নিজস্বী'র কণ্ঠে

RJD -JDU জোট জাতীয় স্তরে তেমন প্রভাব বিস্তার করতে পারবে না, বললেন প্রশান্ত কিশোর

তৃণমূলের সঙ্গে মধুচন্দ্রিমা শেষ, মমতার হাত ছাড়লেন বিহারের পবন বর্মা

বিহার বিধানসভায়, যার মোট কার্যকর শক্তি ২৪২, আরজেডি ৭৯ টি আসন দখল করে, তারপরে বিজেপি ৭৭ টি, জেডি (ইউ) ৪৫ টি, কংগ্রেস ১৯ টি, সিপিআই (এমএল) ১২ টি, সিপিআই এবং এইচএএম (এস) এর সাথে ৪ টি রয়েছে। জেডিইউ, আরজেডি, এইচএএম, কংগ্রেস, সিপিআই (এমএল) এবং সিপিআই-এর মহান জোটের মোট শক্তি ১৬৩। একমাত্র স্বতন্ত্র বিধায়কের সমর্থনের জন্য দলের কার্যকর শক্তি এখন ১৬৪-এ দাঁড়িয়েছে।

Read more Articles on
Share this article
click me!