বিহারে ২০ লাখ চাকরির ঘোষণা, স্বাধীনতা দিবসের ভাষণে বিহারের উন্নয়নের শপথ 'নিজস্বী'র কণ্ঠে

৭৬তম স্বাধীনতা দিবসে গান্ধী ময়দানের ভাষণ চলাকালীন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বলেন বলেন সরকার বিহারের মানুষের জন্য সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ২০ লাখ চাকরির সুযোগ করে দেবেন বলে ঘোষণা করেন। 

Ishanee Dhar | Published : Aug 15, 2022 11:44 AM IST

স্বাধীনতা দিবসে ২০ লাখ চাকরির ঘোষণা! বিহারের মুখ্যমন্ত্রীর কণ্ঠে শোনা গেল এমনই প্রতিশ্রুতি। নতুন সরকার গঠনের মাত্র এক সপ্তাহের মধ্যেই বেকারত্ব সমস্যা নিয়ে কথা বললেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। 
৭৬তম স্বাধীনতা দিবসে গান্ধী ময়দানের ভাষণ চলাকালীন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার বলেন বলেন সরকার বিহারের মানুষের জন্য সরকারি ও বেসরকারি মিলিয়ে মোট ২০ লাখ চাকরির সুযোগ করে দেবেন বলে ঘোষণা করেন। 
উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা তেজস্বী যাদব মুখ্যমন্ত্রীর এই ঘোষণাকে 'ঐতিহাষিক ঘোষণা' বলে আখ্যা দিয়েছেন। 

আরও পড়ুন'পথ দেখাচ্ছে বিহার'- বললেন কংগ্রেসের অধীর, লণ্ঠনধারীদের প্রস্তুত হতে নির্দেশ লালু কন্যার


এই প্রসঙ্গে একটি টুইটে তেজস্বী লিখেছেন,"গান্ধী ময়দানে যুবসমাজের প্রত্যাশা অনুযায়ী সরকারি ও বেসরকারি ক্ষেত্রে ২০ লাখ চাকরির যে ঘোষণা তিনি করেছেন তার জন্য মুখ্যমন্ত্রী নীতিশ কুমারজিকে অসংখ্য ধন্যবাদ। আমি এবং আপনি দুজনে মিলে বিহারকে উন্নতি ও অগ্রগতির পথে এগিয়ে নিয়ে যাব, এই শপথ রইল।"
উল্লেখ্য, গান্ধী ময়দানে ভাষণ দেওয়ার সময় নীতিশ কুমার আরজেডি নেতা তথা বিহারের বর্তমান মুখ্যমন্ত্রী তেজস্বী যাদবের বিরোধী দলে থাকাকালীন এক বক্তব্যের উল্লেখ করেছেন। ২০২০ সালে বিহারের নির্বাচনী প্রচার চলাকালীন ১০ লাখ চাকরির প্রতিশ্রুতি দিয়েছিলেন তেজস্বী।  

আরও পড়ুনবিহারে যাত্রা শুরু 'নিজস্বী' সরকারের, নয়া মন্ত্রীসভায় থাকছেন কারা?


২০২২ সালে স্বাধীনতা দিবসের দিন গান্ধী ময়দানে দাঁড়িয়ে নীতিশ কুমার বলেন,"আমরা বিহারে প্রায় ২০ লাখ কর্মসংস্থান তৈরি করতে প্রচেষ্ঠ।"
এই দিন বিহারের জনগনকে সাম্প্রদায়ীক সম্প্রীতি ও সৌহার্দ বজায় রাখার বার্তা দেন। পাশাপাশি পরোক্ষভাবে তেজস্বীর উদ্দেশ্যে বলেন, এখন তাঁর কাছে যুবশক্তির সঙ্গে কাজ করার সুযোগ রয়েছে। এবং পাশাপাশি তিনি এও বলেন যে তিনি আশা করছেন তেজস্বী বিহারের অগ্রগতির পথে দিশা দেখাবেন। 
মুখ্যমন্ত্রী বলেন,"বিহারে সাম্প্রদায়িক যথেষ্ট কম। এই ধরনের কোনও ঘটনা ঘটলেই দ্রুত পদক্ষেপ নেয়ে পুলিশ। ফলস্বরূপ সাম্প্রদায়িক উত্তেজনার ঘটনাগুলি বছরের পর বছর ধরে কমেছে।"

আরও পড়ুন'পল্টুরাম' নীতিশ কুমার, মহাজোটের হাত ধরে সরকার গড়লেও ইতিহাস কিন্তু অন্য সমীকরণ দেখাচ্ছে

Read more Articles on
Share this article
click me!