চলতি বছরে ৪৪ জন জঙ্গি কমান্ডারকে খতম করেছে ভারতীয় সেনা নিরাপত্তা বাহিনী, দাবি জম্মু কাশ্মীর পুলিশের

দিলবাগ সিং বলেন, 'জম্মুর একটি জেলা ছাড়া এমন কোনো জেলা নেই যেখানে জঙ্গিরা সক্রিয়। এক জেলায় ৩-৪ জন জঙ্গি রয়ে গেছে। এমন কোনো দিন নেই যেদিন জঙ্গি মডিউল সামনে আসে না এবং আমরা তাদের ব্যর্থ করি না।

Web Desk - ANB | Published : Dec 12, 2022 1:07 AM IST

জম্মু ও কাশ্মীরে আবারও স্বাভাবিক হচ্ছে জনজীবন। উপত্যকায় সন্ত্রাসীদের পা সঙ্কুচিত হচ্ছে। জম্মু ও কাশ্মীর পুলিশের ডিজিপি দিলবাগ সিং শনিবার দাবি করেছেন যে উপত্যকায় জঙ্গিদের কোনো শীর্ষ কমান্ডার অবশিষ্ট নেই। তিনি আরও বলেছেন যে এই বছর কাশ্মীরে সক্রিয় ৪৪ সন্ত্রাসবাদী কমান্ডার এনকাউন্টারে খতম হয়েছে। উপত্যকায় সন্ত্রাস এখন শেষের দ্বারপ্রান্তে পৌঁছেছে। যুবক ও স্থানীয় মানুষ এখন পুলিশ ও নিরাপত্তা বাহিনীকে সহায়তা করছে, যার কারণে জঙ্গিরা তাদের পরিকল্পনায় ব্যর্থ হচ্ছে।

ডিজিপি দিলবাগ সিং বলেন, 'কোনো শীর্ষ কমান্ডার বাকি নেই। এ বছর আমরা ৪৪ জন কমান্ডারকে হত্যা করেছি। এখন আমাদের শীর্ষ কমান্ডারদের খুঁজে বের করতে হবে। জম্মু অঞ্চলে সন্ত্রাসবাদের ক্রমবর্ধমান হুমকি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, দিলবাগ সিং বলেন, "একটি জেলা ছাড়া জম্মু ও কাশ্মীরের প্রতিটি জেলা থেকে জঙ্গিদের নিশ্চিহ্ন করা হয়েছে। বাকি জঙ্গিদেরও নির্মূল করা হবে।

নিরাপত্তা বাহিনী প্রতিদিন জঙ্গি মডিউল ব্যর্থ করে দিচ্ছে

দিলবাগ সিং বলেন, 'জম্মুর একটি জেলা ছাড়া এমন কোনো জেলা নেই যেখানে জঙ্গিরা সক্রিয়। এক জেলায় ৩-৪ জন জঙ্গি রয়ে গেছে। এমন কোনো দিন নেই যেদিন জঙ্গি মডিউল সামনে আসে না এবং আমরা তাদের ব্যর্থ করি না।

ডিজিপি দিলবাগ সিং বলেন, 'স্থানীয় পুলিশ নিরাপত্তা বাহিনীর সঙ্গে মিলে পরিবেশ নষ্ট করার পাকিস্তানের ষড়যন্ত্র নস্যাৎ করছে। যারা বন্দুক তুলে নিচ্ছে তাদের খতম করা হচ্ছে।

ডিজিপি আরও বলেছেন, 'আমরা এখন আরও সক্রিয়। নিরাপত্তা বাহিনীর সাথে পুলিশ এখানে পরিবেশ খারাপ করার পাকিস্তানের ষড়যন্ত্র নস্যাৎ করছে। যারা জঙ্গি দলে যোগ দিতে চায় তারা বন্দুক তোলার আগে অনেকবার চিন্তা করে।

পুলিশ যুবকদের কাউন্সেলিং করছে

পুলিশ জানিয়েছে, জঙ্গি ও নাশকতামূলক কাজ আবারও সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে। আমরা যুবকদের পরামর্শ দিই এবং বলি যে পাকিস্তানি এজেন্সিরা গত ৩০ বছরে এখানে অনেক রক্তপাত ঘটিয়েছে। আজ এর বিরুদ্ধে কাজ করার প্রয়োজন রয়েছে।

সে কারণেই উপত্যকায় সন্ত্রাসের অবসান ঘটছে

দিলবাগ সিং বলেছেন যে এখন উপত্যকার একটি বিশাল জনগোষ্ঠী পুলিশের সাথে যুক্ত হয়েছে। যুবকরা পুলিশকে সাহায্য করছে। এ কারণেই সন্ত্রাসবাদ অনেকাংশে কমে গেছে। শীঘ্রই উপত্যকা থেকে সন্ত্রাস পুরোপুরি নির্মূল করা হবে।

দিন কয়েক আগেই জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদের বিরুদ্ধে বড় সাফল্য পেয়েছে নিরাপত্তা বাহিনী। নিরাপত্তা বাহিনী কুপওয়ারায় জঙ্গিদের একটি মডিউলকে পাকরাও করতে সমর্থ হয়েছে। এই মডিউল সন্ত্রাস ছড়ানোর জন্য একটি নতুন কৌশল শুরু করেছিল। জঙ্গিরা একটি এনজিও গঠন করেছিল। এরপর গ্রামে-গঞ্জে এই এনজিওর অনুষ্ঠান আয়োজন করত জঙ্গিরা। এ সময় তারা দেশবিরোধী কর্মকাণ্ডের জন্য অর্থ সংগ্রহ করতেন, তবে এনজিও-র কাজের নাম করে অর্থ সংগ্রহ চলত। শুধু তাই নয়, এই জঙ্গিরা ভারতের বিরুদ্ধে মানুষকে ঠকিয়ে জঙ্গিও নিয়োগ করেছে। গ্রেফতার হওয়া জঙ্গিদের কাছ থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

Share this article
click me!