অরুণাচল প্রদেশে সেনা হেলিকপ্টার ভেঙে মৃত্যু ৫ জনের, চলছে উদ্ধার কাজ

সেনার তরফে মৃতদের নামের তালিকা প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, শুক্রবার সকালে লিকাবালি শহর থেকে উড়ানের পর সেনা হেলিকপ্টারটি সিংগিং গ্রামের কাছে ভেঙে পড়ে।

Web Desk - ANB | Published : Oct 21, 2022 1:42 PM IST

শুক্রবার অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলায় ভারতীয় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার ভেঙে পাঁচজন মারা গিয়েছেন। এর মধ্যে দু'জন পাইলটও রয়েছেন। অ্যাডভান্সড লাইট হেলিকপ্টারে রুদ্র একটি প্রত্যন্ত জায়গায় ভেঙে পড়ে। এই এলাকার সঙ্গে কোনও সড়ক যোগাযোগ নেই বলেই সেনা সূত্রে খবর। দুর্ঘটনার পর ঘটনাস্থলে একটি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। শুক্রবার সন্ধ্যায় পাঁচজনের দেহ উদ্ধার করা হয়। সেনাবাহিনী মৃত ব্যক্তিদের পরিবারকে এই বিষয়ে অবহিত করেছে বলে জানা গিয়েছে। 

পরে সেনার তরফে মৃতদের নামের তালিকা প্রকাশ করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, শুক্রবার সকালে অরুণাচল প্রদেশের লিকাবালি শহর থেকে উড়ানের পর সেনা হেলিকপ্টারটি সিংগিং গ্রামের কাছে ভেঙে পড়ে। টুটিং সদর দফতর থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে দুর্ঘটনাটি ঘটে। দুর্ঘটনাস্থলে যাওয়ার জন্য যাতায়াতযোগ্য রাস্তা না থাকায় উদ্ধারকাজে হেলিকপ্টার পাঠানো হয়। স্থানীয় গ্রামবাসীরাও তল্লাশি অভিযানে যুক্ত হয় বলে জানা গিয়েছে। 

রুদ্র ভারতীয় সেনাবাহিনীর জন্য হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেডের বা HAL-এর তৈরি করা একটি আক্রমণকারী হেলিকপ্টার। এটি ধ্রুব অ্যাডভান্সড লাইট হেলিকপ্টার (ALH) এর ওয়েপন সিস্টেম ইন্টিগ্রেটেড (WSI) Mk-IV ভেরিয়েন্ট।

উল্লেখ্য, ডিফেন্স পিআরও থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, অরুণাচল প্রদেশের আপার সিয়াং জেলার টুটিং এলাকায় সকাল ১০.৪০ মিনিটে ভারতীয় সেনাবাহিনীর একটি হালকা হেলিকপ্টার  দুর্ঘটনার কবলে পড়ে। আপার সিয়াং জেলার এসপি জুম্মার বাসার বলেন, দুর্ঘটনাস্থলটি সড়কপথে সংযুক্ত নয়। সেখানে একটি উদ্ধারকারী দল পাঠানো হয়েছে। অন্যান্য সমস্ত তথ্য পরে দেওয়া হবে বলে জানানো হয়েছে। 

উল্লেখ্য, ৫ অক্টোবর অরুণাচল প্রদেশের তাওয়াং এলাকায় চিতা হেলিকপ্টার ভেঙে পড়ে ভারতীয় সেনাবাহিনীর একজন পাইলট নিহত হন। সেনা আধিকারিকরা তখন জানিয়ে ছিলেন যে চিতা হেলিকপ্টারটি রুটিন উড়ানের সময় ভেঙে পড়ে। হেলিকপ্টারটি তাওয়াংয়ের কাছে সামনের অঞ্চলে উড়ছিল। সকাল ১০টার সময় উড়ান শুরু করার পরপরেই ভেঙে পড়ে কপ্টারটি। দুই পাইলটকে কাছের একটি সামরিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কর্মকর্তারা জানান, হেলিকপ্টারটি রুটিন উড়ানের সময় ভেঙে পড়ে। সেনাবাহিনীর তরফে দুর্ঘটনাটি নিশ্চিত করা হচ্ছে। ভারতীয় সেনা কর্মকর্তারা জানিয়েছেন, সকাল ১০টার দিকে রুটিন ফ্লাইটের সময় হেলিকপ্টারটি ভেঙে পড়ে। এ ঘটনায় দুই পাইলটই গুরুতর আহত হন। তাঁদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। কর্মকর্তারা জানান, দুর্ঘটনায় চিকিৎসাধীন অবস্থায় পাইলট কর্নেল সৌরভ যাদবের মৃত্যু হয়েছে। একই সঙ্গে দলের অন্য সদস্যদের চিকিৎসা চলছে। কর্মকর্তাদের মতে, উত্তর-পূর্ব রাজ্যে দুর্ঘটনার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। বর্তমানে তদন্ত চলছে।

আরও পড়ুন-
টাকার দাম কমে লাফ দিয়ে বেড়ে গেল ডলারের দর, ভারতে আরও বাড়বে জিনিসপত্রের দাম?
রাতের অন্ধকারে ১৪৪ ধারায় খালি হয়ে গেল সল্টলেকের প্রতিবাদস্থল, টেনে হিঁচড়ে তুলে দেওয়া হল টেট উত্তীর্ণদের
একাধিক খুন ধর্ষণে অভিযুক্ত রাম রহিম সিং, তাঁরই ‘সৎসঙ্গে’ ভিড় জমালেন বিজেপি নেতারা!

Share this article
click me!