প্রজাতন্ত্র দিবসে আকাশে গর্জে উঠল তিন বাহিনীর ৫০টি বিমান, অতিথিরা মুগ্ধ হয়ে দেখলেন সেদৃশ্য, দেখুন ভিডিও

আইএএফ বিমানটি প্রথমে তিনটি মিগ-২৯ বিমানের সমন্বয়ে একটি বাজ ফর্মেশন তৈরি করেছিল এবং ভিআইসি ইকেলনে উড়েছিল। যেখানে প্রচন্ড গঠনে, দুটি অ্যাপাচি হেলিকপ্টার এবং নেতৃত্বে একটি এলসিএইচ বিমান এবং দুটি ALH MK-29 বিমান এই মনোমুগ্ধকর দৃশ্য তৈরি করে।

Web Desk - ANB | Published : Jan 26, 2023 12:53 PM IST

৭৪তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষ্যে, ভারতীয় বায়ুসেনা (IAF) একটি দর্শনীয় ফ্লাইপাস্ট এবং এয়ার ডিসপ্লে উপস্থাপন করেছে। এই ফ্লাইপাস্টে বিমান বাহিনী, নৌবাহিনী এবং সেনাবাহিনীর তিনটি পরিষেবার মোট ৫০টি বিমান এবং হেলিকপ্টার অংশ নিয়েছিল। বিমান বাহিনীর পঁয়তাল্লিশটি বিমান, নৌবাহিনীর একটি এবং সেনাবাহিনীর চারটি হেলিকপ্টার এই এয়ার ডিসপ্লেতে অংশ নেয়। এই বিমানগুলি অ্যারোবেটিক্স এবং পেশাদার দক্ষতার একটি দর্শনীয় প্রদর্শন করে।

আইএএফ বিমানটি প্রথমে তিনটি মিগ-২৯ বিমানের সমন্বয়ে একটি বাজ ফর্মেশন তৈরি করেছিল এবং ভিআইসি ইকেলনে উড়েছিল। যেখানে প্রচন্ড গঠনে, দুটি অ্যাপাচি হেলিকপ্টার এবং নেতৃত্বে একটি এলসিএইচ বিমান এবং দুটি ALH MK-29 বিমান এই মনোমুগ্ধকর দৃশ্য তৈরি করে। পাঁচটি উড়োজাহাজ তীর গঠনে উড়ান শুরু করে।

প্রচণ্ডের পরে, পাঁচটি সারং (এএলএইচ) বিমান আকাশে একটি মই গঠনে উড়ে একটি তিরঙ্গা চিত্র তৈরি করেছিল। এটি একটি ডাকোটা বিমানের নেতৃত্বে টাঙ্গাইল গঠনের পরে তৈরি করা হয়। তার সঙ্গে ছিল দুটি ডর্নিয়ার বিমান। তারা ভিক ফর্মেশনে উড়েছিল।

 

 

টাঙ্গাইলের পর, বজরাং গঠনে একটি C-130 বিমান চারটি রাফাল বিমান নিয়ে টেক অফ করে। পরে, IL 38 SD এবং AN 32 AC দিয়ে একটি গরুড় গঠন করা হয়েছিল। এ ছাড়া তিনটি সার্ভিসের বিমান নেত্র, ভীম, অমৃত, ত্রিশূল ও বিজয় ফর্মেশন প্রদর্শন করে।

স্বাধীনতার ৭৫ তম বছর 'আজাদী কা অমৃত মহোৎসব' হিসাবে উদযাপনের গত বছরের উদযাপনগুলিকে এগিয়ে নিয়ে, এই বছর প্রজাতন্ত্র দিবস উদ্যম, দেশপ্রেম এবং 'জনগণের অংশগ্রহণ' প্রদর্শন করেছে। নেতাজি সুভাষ চন্দ্র বসুর জন্মবার্ষিকীতে ২৩ জানুয়ারি থেকে সপ্তাহব্যাপী উদযাপন শুরু হয়েছিল। এসব কর্মসূচি শেষ হবে ৩০ জানুয়ারি, যেটি পালিত হবে শহীদ দিবস হিসেবে।

কুয়াশার ঘন চাদরে মুড়ে থাকার কারণে প্রায় ৮০০ মিটার দৃশ্যমানতা হ্রাস হয়েছিল। এজন্য বৃহস্পতিবার জাতীয় রাজধানীতে প্যারেড দেখতে আসা লোকেরা পুরোপুরি ফ্লাই-পাস্ট উপভোগ করতে পারেনি। প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ফ্লাই-পাস্ট প্রধান আকর্ষণ হিসেবে থাকে।

 

 

এবার কুচকাওয়াজ চলাকালীন উপস্থিত সাধারণ মানুষ তাদের মোবাইল ক্যামেরা দিয়ে এই দৃশ্য ধারণ করতে চাইলেও আকাশে কুয়াশা ও কুয়াশার চাদরের কারণে তা সম্ভব হয়নি। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ডের তথ্য অনুসারে, দুপুর ১২টায় দিল্লির বায়ু মানের সূচক ২৮৭-এ দাঁড়িয়েছে, বুধবার বিকাল চারটের সময় ১৬০ থেকে তীব্র অবনতি হয়। ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে, সকাল ৭টায় দৃশ্যমানতার মাত্রা ছিল ৬০০ মিটার, যা সকাল ১১টায় ৮০০ মিটারে উন্নীত হয়েছে।

Share this article
click me!