বদ্রীনাথ ধামের দরজা খুলবে এপ্রিলের শেষ সপ্তাহে, যাত্রা শুরু হবে যোশীমঠ থেকেই

যোশীমঠ থেকে বদ্রীনাথ সংযোগকারী সেতুতে ফাটল দেখা দিয়েছে। এই সেতুটি যোশীমঠ থেকে প্রায় ১১ কিলোমিটার এগিয়ে অবস্থিত। এখানে বুধবার ব্রিজ ও অ্যাপ্রোচ রোড জয়েন্টে ফাটল দেখা গেছে।

Web Desk - ANB | Published : Jan 26, 2023 12:36 PM IST

বৃহস্পতিবার বসন্ত পঞ্চমী উপলক্ষে উত্তরাখণ্ডে অবস্থিত বদ্রীনাথ ধামের দরজা খোলার তারিখ ঘোষণা করা হয়েছে। এবার বদ্রীনাথের দরজা খুলবে ২৭ এপ্রিল সকাল ৭টা ১০ মিনিটে। অন্যদিকে ১২ এপ্রিল তেল কলশ যাত্রার দিন ধার্য করা হয়েছে। একই সঙ্গে সেতু ও হাইওয়ের ফাটলের মধ্যে যাতায়াত নিয়েও প্রশ্ন উঠছে। এই বিষয়ে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামী আশ্বাস দিয়েছেন যে বদ্রীনাথের তীর্থযাত্রা যথাসময়ে শুরু হবে। তিনি বলেছিলেন যে এই যাত্রা শুধুমাত্র যোশীমঠ থেকে হবে।

বদ্রীনাথ সংযোগকারী সেতুতেও ফাটল দেখা দিয়েছে

প্রকৃতপক্ষে, যোশীমঠ থেকে বদ্রীনাথ সংযোগকারী সেতুতে ফাটল দেখা দিয়েছে। এই সেতুটি যোশীমঠ থেকে প্রায় ১১ কিলোমিটার এগিয়ে অবস্থিত। এখানে বুধবার ব্রিজ ও অ্যাপ্রোচ রোড জয়েন্টে ফাটল দেখা গেছে। খবর পাওয়া মাত্রই এসডিআরএফ দল তা পরিদর্শন করে। এই সেতুটি বদ্রীনাথ এবং হেমকুন্ড সাবিহকে ভ্যালি অফ ফ্লাওয়ার্সের সাথে সংযুক্ত করেছে। এমন পরিস্থিতিতে বাবা বদ্রীনাথে পৌঁছানোর জন্য এবং ধর্মীয় তীর্থযাত্রার জন্য যোশীমঠের এই সেতুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু মানুষ নয়, ভারতীয় সেনাবাহিনীর চলাচলও চলে এই সেতু দিয়ে। যোশীমঠের পাদদেশে অলকানন্দা নদীর উপর এই সেতুটি তৈরি। এই সেতুর ডান পাশে হালকা ফাটল দেখা গেছে। তবে এই ফাটলগুলো নতুন না পুরাতন তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এটি সনাক্ত করতে, এসডিআরএফ অফিসাররা কাঠ ফাঁদ থেকে অন্যান্য পদ্ধতিতে এটির সন্ধান শুরু করেছেন। পাশাপাশি প্রশাসন ও বিআরওকেও বিষয়টি জানানো হয়েছে।

বদ্রীনাথের যাত্রা শুরু হবে যোশীমঠ থেকে

উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী বলেছেন, আতঙ্কিত হওয়ার দরকার নেই, বদ্রীনাথের যাত্রা শুধুমাত্র যোশীমঠ থেকে হবে। এখানকার জীবনযাত্রা সম্পূর্ণ স্বাভাবিক। ৭০ শতাংশের বেশি দোকান খোলা রয়েছে। যাত্রীদের আসা-যাওয়াও চলছে। সরকারের পক্ষ থেকে সব ব্যবস্থা করা হচ্ছে। একই সঙ্গে যোশীমঠের পরিস্থিতির ওপরও নজর রাখছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আটটি প্রতিষ্ঠানের দল যোশীমঠে সমীক্ষা চালাচ্ছে।

উল্লেখ্য, যোশীমঠের পর এবার বদ্রীনাথ হাইওয়েতে ভূমি ধ্বসের খবর সামনে এসেছে। চামোলির ডিএম হিমাংশু খুরানা জানিয়েছেন যে বদ্রিনাথ হাইওয়েতে ভূমিধসের খবর পাওয়া গেছে। যেখানে যোশীমঠের অনেক জায়গায় জমি ফাটল ধরে, মানুষকে উদ্ধার করতে হয়েছে, এখন বদ্রীনাথের অবস্থা বিশেষজ্ঞদের উদ্বিগ্ন করে তুলেছে। জেলা প্রশাসন জানিয়েছে যে সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (সিবিআরআই) এর একটি দল পরিস্থিতি খতিয়ে দেখার কাজ করছে।

এখনও পর্যন্ত সিবিআরআই-এর রিপোর্টে জানা গিয়েছে, জাতীয় সড়কের ধারে নির্মাণ কাজের কারণেও ফাটল আসতে পারে। জেলা আধিকারিক বলছেন, এই ফাটলগুলি এখনও সমস্যার কারণ হয়ে ওঠেনি। বদ্রীনাথের বার্ষিক তীর্থযাত্রা শুরুর আগেই তা সংশোধন করা হবে। সাধারণত এই যাত্রা শুরু হয় মে মাসে।

Share this article
click me!