WhatsApp Banned: প্রায় ৭০ লাখ হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট বন্ধ! 'খারাপ অ্যাকাউন্ট' চিহ্নিত করে ব্যান করল ভারত সরকার

১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৬৯ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। এই সংখ্যাটি হল মোট – ৬৯ লক্ষ ৩৪ হাজার ।

Sahely Sen | Published : Feb 4, 2024 7:25 AM IST

বর্তমানে WhatsApp-এর ৫০০ মিলিয়নের বেশি ব্যবহারকারী রয়েছেন। ২০২৩ সালের নভেম্বর মাসে ভারতের ৭১ লাখের বেশি জাল অ্যাকাউন্ট নিষিদ্ধ করেছিল মার্ক জাকারবার্গে‌র (Mark Zuckerberg) সংস্থা হোয়াটসঅ্যাপ। এবার ২০২১ সালের আইটি নিয়মের অধীনে ‘মেটা’ মালিকানাধীন সংস্থাটি ডিসেম্বর মাসেও ভারতের ৬৯ লাখেরও বেশি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টকে ‘খারাপ’ বলে চিহ্নিত করে নিষিদ্ধ ঘোষণা করেছে।

-

‘মেটা’ সংস্থার পক্ষ থেকে মাসিক কমপ্লায়েন্স রিপোর্টে জানানো হয়েছে যে, ১ ডিসেম্বর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ৬৯ লক্ষেরও বেশি অ্যাকাউন্ট নিষিদ্ধ করা হয়েছে। এই সংখ্যাটি হল মোট – ৬৯ লক্ষ ৩৪ হাজার । এই হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টগুলির মধ্যে প্রায় ১৬,৫৮,০০০ অ্যাকাউন্ট অন্যান্য ব্যবহারকারীদের কাছ থেকে কোনওরকম রিপোর্ট আসার আগেই সক্রিয়ভাবে নিষিদ্ধ করা হয়েছে।

১ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে ভারতে ১৬ হাজার ৩৩৬ টি অভিযোগের রিপোর্ট পাওয়া গেছে। ওই রিপোর্টের উপর ভিত্তি করে অভিযুক্ত অ্যাকাউন্টগুলির বিরুদ্ধে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করেছে META।

-


WhatsApp এর মতে, ব্যবহারকারীর কাছ থেকে প্রাপ্ত অভিযোগের উপর ভিত্তি করে এবং হোয়াটসঅ্যাপ কর্তৃক গৃহীত পদক্ষেপের মাধ্যমে অ্যাকাউন্টগুলি নিষিদ্ধ করা হয়েছে। তারা তাদের প্ল্যাটফর্মের অপব্যবহার রোধ করতে নিজস্ব প্রতিরোধমূলক পদক্ষেপও অন্তর্ভুক্ত করেছে বলে জানা গেছে।

Share this article
click me!