Ram Janmabhoomi Case: 'মথুরায় শ্রীকৃষ্ণ মন্দির ভেঙেছিলেন ঔরঙ্গজেব', রাম জন্মভূমি কাণ্ডে রিপোর্ট দিল ASI

আরটিআই-তে আগ্রার প্রত্নতাত্ত্বিক বিভাগ বলেছে যে, মন্দির ভেঙে ঔরঙ্গজেবের তৈরি শাহী ইদগাহ মসজিদ তৈরি করা হয়েছে।

Sahely Sen | Published : Feb 4, 2024 3:52 AM IST / Updated: Feb 04 2024, 09:30 AM IST

শ্রীকৃষ্ণ জন্মভূমি-শাহী ঈদগাহ বিবাদে প্রকাশ্যে এসেছে বড় তথ্য। কথিত আছে যে মুঘল শাসক ঔরঙ্গজেব মন্দিরটি ভেঙে মথুরায় একটি মসজিদ নির্মাণ করেছিলেন। আরটিআই-তে চাওয়া তথ্যের ভিত্তিতে এই তথ্য জানিয়েছে আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (ASI)। আরটিআই-তে আগ্রার প্রত্নতাত্ত্বিক বিভাগ বলেছে যে,  মন্দির ভেঙে ঔরঙ্গজেবের তৈরি শাহী ইদগাহ মসজিদ তৈরি করা হয়েছে।


-


মইনপুরীর অজয় ​​প্রতাপ সিং আরটিআই-এর আওতায় থাকা সম্পূর্ণ ভারতের সব মন্দিরগুলির তথ্য চেয়েছিলেন। এতে মথুরায় শ্রীকৃষ্ণের জন্মস্থান সম্পর্কেও তথ্য চাওয়া হয়েছে। এর প্রতিক্রিয়ায়, ভারতের প্রত্নতাত্ত্বিক বিভাগ (ASI) ব্রিটিশ শাসনামলে ১৯২০ সালে প্রকাশিত গেজেটের ভিত্তিতে দাবি করে যে, আগে এই মসজিদের জায়গায় কাটরা কেশবদেব মন্দির ছিল। যা ভেঙ্গে একটি মসজিদ নির্মাণ করা হয়েছিল। 


-

কৃষ্ণ জন্মভূমি মুক্তি কমিটির সভাপতি অ্যাডভোকেট মহেন্দ্র প্রতাপ বলেছেন যে, ব্রিটিশ শাসনকালে পরিচালিত গণপূর্ত বিভাগের বিল্ডিং এবং সড়ক বিভাগ ১৯২০ সালে এলাহাবাদ থেকে উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে ৩৯ টি স্মৃতিস্তম্ভের একটি তালিকা সরবরাহ করেছিল, যা প্রকাশিত গেজেটে রেকর্ড করা হয়েছে। এই তালিকায় কাটরা কেশব দেব ভূমির শ্রী কৃষ্ণ ভূমি ৩৭ নম্বরে উল্লেখ করা হয়েছে। লেখা আছে যে, আগে কাটরা টিলায় কেশব দেবের মন্দির ছিল। এটি ভেঙে ফেলা হয় এবং জায়গাটি মসজিদের জন্য ব্যবহার করা হয়।

-

তিনি বলেছেন যে, সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টে প্রমাণ হিসাবে এটি অন্তর্ভুক্ত করা হবে,  এএসআই বলেছে যে , মন্দির ভেঙে ওই জায়গাতেই একটি মসজিদ তৈরি করা হয়েছিল।  কাটরা আদালতের স্থগিতাদেশ বন্ধ করা উচিত এবং একটি কমিশন জারি করা উচিত এবং এই চিঠির মাধ্যমে সুপ্রিম কোর্টে পাঠাবে।
 

Share this article
click me!