74th republic day parade: এক নজরে দেখুন দেশীয় প্রযুক্তিতে তৈরি দেশের অস্ত্রের সম্ভার

ভারত ৭৪তম প্রজাতন্ত্র দিবস উদযাপন করেছে। দিল্লির কর্তব্যপথে দেশের সেনা বাহিনীর শক্তির পাশাপাশি গুরুত্বপূর্ণ স্থান পেয়েছে দেশীয় প্রযুক্তিতে তৈরি অস্ত্রের প্রদর্শন। সাধারণতন্ত্র দিবসের প্যারেডে অন্যবারের  এবারও ভারত দেশের সামরিক শক্তির প্রদর্শন করছে।

 

Web Desk - ANB | Published : Jan 26, 2023 7:52 AM IST / Updated: Jan 26 2023, 01:24 PM IST

110
অশ্বারোহী সেনা দল


৬১ অশ্বারোহী বাহিনীর ইউনিফর্মে প্রথম দলটির নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন রায়জাগা শৌর্য বালি। ৬১ অশ্বারোহী হল বিশ্বের একমাত্র পরিবেশনকারী সক্রিয় ঘোড়-সওয়ার বাহিনী। এই রেজিমেন্ট সমস্ত রাষ্ট্রীয় ঘোড়া ইউনিটকে একত্রিত করে। 
 

210
আকাশ সমরাস্ত্র


আকাশ ওয়েপন সিস্টেম হল প্রথম দেশীয়ভাবে তৈরি এয়ার ডিফেন্স সিস্টেম যা শর্ট রেঞ্জ সারফেস টু এয়ার মিসাইল (SR-SAM) শত্রুর বিমান প্ল্যাটফর্মের বিরুদ্ধে নিক্ষেপ করতে সক্ষম।
 

310
এমবিটি অর্জুন


৭৫ আর্মর্ড রেজিমেন্টের অর্জুন -এর নেতৃত্বে ছিলেন ক্যাপ্টেন আমনজিৎ সি। ভারতের প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা এটি তৈরি করেছে।  অর্জুন একটি ১২০ মিলিমিটার প্রধান রাইফেল বন্দুক, ৭.৬২ মিলিমিটার কোক্সিয়াল মেশিনগান ও একটি ১২.৭ মিলিমিটার অ্যান্টি এয়ারক্রাফ্ট মেশিনগান ব্যবহার করা যায়। তৃতীয় প্রজন্মের ট্যাঙ্কগুলির থেকে এটি অনেকবেশি শক্তিশালী। 

410
নাগ মিসাইল


নেফটেব্যান্ট সিদ্ধার্থ ত্যাগীর নেতৃত্বে ১৭ মেকানাইজড ইনফ্যান্ট্রি রেজিমেন্টের NAG মিসাইল সিস্টেম প্রদদর্শন করা হয়। এটি ট্যাঙ্ক ধ্বংসকারী একটি সমরাস্ত্র। ডিআরডিও হায়দরাবাদ ল্যাবরেটরি এটি তৈরি করেছে। এটি একটি ট্র্যাক করা আর্মড ফাইটিং ভেহিকেল নিয়ে গঠিত। যার একটি ত্রু-লেন্ বুরুজ রয়েছে। যা ৬টি নাগ অ্যান্টি ট্র্যাঙ্ক গাইডেড মিসাইল নিক্ষেপ করতে সক্ষম।  নাগ মিসাইল একটি ফায়ার অ্যান্ড ফরগেট এটিজিএম - কার্যকরী রেঞ্জ ৫ কিলোমিটার। 

510
বিএমপি২/২কে


অভিবাদন মঞ্চে ৬ মেকানাইজড ইনফ্রান্ট্রি রেজিমেন্টের ক্যাপ্টন অর্জুন সিধুর নেতৃত্বে মেকানাইজড ইনফ্যান্ট্রি রেজিমেন্টাল সেন্টারের ইনফ্যান্ট্রি কমব্যাট ভেহিকেল BMP-2 এর মেকানাইডড কলাম প্রদর্শন করা হয়। ICV BMP-2 নাম সারথ, একটি উচ্চ গতিশীল পদাতিক কমব্যাট ভেহিকেল (ICV) যা প্রাণঘাতী অস্ত্র এবং রাতের যুদ্ধের ক্ষমতার অধিকারী। এটি মরুভূমি, পার্বত্য অঞ্চল বা উচ্চ-উচ্চতা অঞ্চলের সমস্ত যুদ্ধক্ষেত্রে কার্যকরভাবে কাজ করতে পারে।

610
কুইক রিঅ্যাকশন ফাইটিং ভেহিক্যাল


৩ লাদাখ স্কাউটস রেজিমেন্টের ক্যাপ্টেন নবীন ধাটারওয়ালের নেতৃত্ব কুইক কিঅ্যাকশন ফাইটিং ভেইকেল প্রদর্শিত হয়। আত্মনির্ভর ভারত প্রকল্পের অধীনে এটি তৈরি হয়েছে। ভারতীয় সেনা বাহিনীর জন্য এটি তৈরি করেছে টাটা অ্যাডভান্স সিস্টেম ও ফোর্জ লিমিটেড। এই 4x4 চাকার সাঁজোয়া প্ল্যাটফর্মটিতে একটি 360 ডিগ্রি টারেট সহ সম্পূর্ণ আর্মার সুরক্ষা রয়েছে যা একটি 7.62 মিমি মিডিয়াম মেশিনগান মাউন্ট করে, 10টি সম্পূর্ণ সশস্ত্র সৈন্য বহন করতে পারে। গাড়িটি আদর্শভাবে লাদাখ, সিকিম এবং অরুণাচল প্রদেশে কর্মরত সেনাদের জন্য ডিজাইন করা হয়েছে। 
 

710
কে-৯ বজ্র -টি (এসপি)


লেফটেন্যান্ট প্রখর তিওয়ারির নেতৃত্ব ২২৪ মিডিয়াম রেজিমেন্টের স্বচালিত  কে-৯ বজ্র -টি (এসপি) প্রদর্শন করা হয়। এটি ডালাইন ইস্পাতের আর্মার সুরক্ষা প্রদান করে। এটি মরুভূমিতে বিশেষ কার্যকর। 
 

810
ব্রাহ্মোস


লেফটেন্যান্ট প্রজ্জ্বল কালারের নেতৃত্ব ৮৬১ মিসাইল রেজিমেন্ট ব্রাহ্মোস প্রদর্শন করে। ব্রাহ্মোস হল একটি সুপারসনিক  মিসাইল। যেটি  ৪০০ কিলোমিটার দূরে যেকোনও লক্ষ্যবস্তুতে নির্ভুলভাবে আঘাত করতে পারে।
 

910
১০ এম শর্ট স্প্যান ব্রিজ

ক্যাপ্টেন শিবাশিস সোলাঙ্কি এটি প্রদর্শন করেন। এটি এটি ৬৪ অ্যাসল্ট ইঞ্জিনিয়ার রেজিমেন্টের ১০ মিটার শর্ট স্প্যান ব্রিজ। এটি তৈরি করেছে ডিআরডিও। এটি যান্ত্রিকভাবে চালু করা যায়। সাঁজোয়া গাড়ি নিয়ে যেতে এই আধুনিক প্রযুক্তির ব্রিজ খুবই উপকারী। 

1010
মোবাইল মাইক্রোওয়েভ নোড ও মোবাইল নেটওয়ার্ক সেন্টার


মোবাইল মাইক্রোওয়েভ নোড ও মোবাইল নেটওয়ার্ক সেন্টার  নেতৃত্বে ছিলেন ২ AHQ সিগন্যাল রেজিমেন্টের মেজর মোহাম্মদ আসিফ আহমেদ। এটি উচ্চ-গতির অপারেশনাল যোগাযোগে রীতিমত সুবিধে করে দেয়। এটি স্যাটেলাইট মিডিয়াতেও কাজ করতে পারে। 
 

Share this Photo Gallery
click me!
Recommended Photos