কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর, ৩ শতাংশ বাড়ান হয় মহার্ঘভাতা

কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন মন্ত্রিসভায় তাতে অনুমোদন দিয়েছে।

Saborni Mitra | Published : Mar 30, 2022 2:02 PM IST

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। সপ্তম পে কমিশনের আওতায় তিন শতাংশ মহার্ঘ্যভাতা বাড়ান হল কেন্দ্রীয় সরকারি কর্মীদের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার এই বিলে অনুমোদন দিয়েছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের ফলে এখন থেকে ৩৪ শতাংশ মহার্ঘ্যভাতা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। মহার্ঘ্যভাতার পাশাপাশি বাড়ান হল ডিয়ারনেস রিলিফও। সেই কারণে এবার থেকে অবসরপ্রাপ্ত কর্মীরাও ৩৪ শতাংস হারে ডিআর পাবেন। ১ ফেব্রুয়ারি ২০২২ সাল থেকেই এটি কার্যকর হচ্ছে। 

কেন্দ্রীয় মন্ত্রিসভা সরকারি কর্মী ও পেনশনভোগীদের জন্য ডিয়ারনেস অ্যালোকেশন ৩ শতাংশ বৃদ্ধির প্রস্তাবে সিলমহর দিয়েছে। এর ফলে মূল বেতনের ৩১ শতাংশ থেকে ৩৪ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন দেশের ৪৭.৬৮ লক্ষ কর্মী। এর জন্য খরচ হবে ৯৫৪৪.৫০ কোটি টাকা। ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত দেশের বেসমারিক কর্মী ও প্রতিরক্ষা পরিষেবায় নিযুক্ত ব্যক্তিদের জন্য প্রযোজ্য হবে। 

মূল্যবৃদ্ধির মধ্যেই কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত দেশের অর্থব্যবস্থার উন্নতি ঘটাতে পারে বলেও আশা করা হচ্ছে। এক বছরেরও বেশি সময় থমকে থাকার পর ২০২১ সালে মহামারির সময় মহার্ঘভাতা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছিল। ১৭ শতাংশ থেকে একলাফে ২৮ শতাংস ডিএ বৃদ্ধি করা হয়েছিল।  

Share this article
click me!