DA দাবি মেটানো হলেও বড় ধাক্কা সরকারি কর্মীদের জন্য! চিন্তা বাড়িয়ে জারি করা হল নয়া নির্দেশিকা

মহার্ঘ ভাতা নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে এখন খুশির হাওয়া বইছে। বর্তমানে ৫০% হারে ডিএ পাচ্ছেন তাঁরা। শোনা যাচ্ছে, ফের সেই অঙ্কটা বাড়ানো হতে পারে। শীঘ্রই এই নিয়ে ঘোষণা করা হতে পারে বলে খবর। এসবের মাঝেই এবার কড়া নির্দেশিকা জারি করা হয়েছে।

Parna Sengupta | Published : Jul 3, 2024 12:16 PM IST

প্রায়ই দেখা যায়, বহু সরকারি কর্মী দেরি করে অফিসে ঢুকছেন। কেউ কেউ আবার সময়ের আগেই অফিস থেকে বেরিয়ে যান। তবে এবার এই ইস্যুতে কড়া হতে চলেছে কেন্দ্র। এসব যে আর মানা হবে না, তা কার্যত পরিষ্কার করে দিয়েছে কেন্দ্র।

কী করতে চলেছে মোদী সরকার?

Latest Videos

মহার্ঘ ভাতা নিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মধ্যে এখন খুশির হাওয়া বইছে। বর্তমানে ৫০% হারে ডিএ পাচ্ছেন তাঁরা। শোনা যাচ্ছে, ফের সেই অঙ্কটা বাড়ানো হতে পারে। শীঘ্রই এই নিয়ে ঘোষণা করা হতে পারে বলে খবর। এসবের মাঝেই এবার কড়া নির্দেশিকা জারি করা হয়েছে। যা দেখে চাপে পড়েছেন অনেকেই। জানা যাচ্ছে, এবার থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মোবাইল ফোন বেসড ফেস অথেনটিকেশন সিস্টেম ব্যবহার করতে হবে।

সম্প্রতি জারি করা এই নির্দেশিকায় বলা হয়েছে, যদি কোনও সরকারি কর্মী দেরি করে অফিসে ঢোকেন তাহলে হাফ ডে ক্যাজুয়াল লিভ কেটে নেওয়া হবে। মাসে দু’বার দেরি করে অফিস ঢোকার পর ফের যদি কোনও কর্মী দেরি করেন তাহলে এরপর থেকে ওই কর্মীর ক্যাজুয়াল লিভ কাটা শুরু হবে।

সম্প্রতি কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিংয়ের পক্ষ থেকে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। ব্যাঙ্ক ও কেন্দ্রীয় সরকারি প্রতিষ্ঠানগুলির উদ্দেশে জারি করা এই নির্দেশিকায় পরিষ্কার বলা হয়েছে, যে সকল কর্মীরা ঠিকভাবে কাজ করছেন না তাঁদের অগ্রিম অবসরে পাঠিয়ে দেওয়া হতে পারে। ফলে স্বাভাবিকভাবেই সরকারি কর্মীদের একাংশের মধ্যে হইচই পড়ে গিয়েছে বলে খবর।

ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিংয় একটি নির্দেশিকায় সংশ্লিষ্ট মন্ত্রকগুলিকে ব্যাঙ্ক, পিএসইউ তথা পাবলিক সেক্টর আন্ডারটেকিং, স্বায়ত্তশাসন প্রতিষ্ঠান ও তাদের নিয়ন্ত্রণাধীন বিধিবদ্ধ সংস্থাগুলিকে কর্মীদের পর্যায়ক্রমিক পর্যালোচনার নির্দেশ দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, কোনও কর্মীকে কাজে রাখা হবে নাকি অগ্রিম অবসরে পাঠানো হবে সেটা পর্যালোচনার দায়িত্ব সংশ্লিষ্ট দফতরের হাতে থাকবে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরজি কর কাণ্ডে সিবিআই তলব সুশান্ত রায়কে, দেখুন কী বললেন সুকান্ত মজুমদার | Sukanta Majumdar | RG Kar
'কুইন্টাল কুইন্টাল জল ছেড়েছে DVC' বন্যা দেখে তরলের একক গুলিয়ে ফেললেন রচনা | Rachna Banerjee | Flood
BJP Live : বিজেপির 'কালীঘাট চলো' অভিযান, দেখুন সরাসরি
'সিবিআই ধীরে ধীরে সব ঘুঘুর বাসা ভাঙ্গবে' আর জি কর প্রসঙ্গে মন্তব্য Debasree Chaudhuri-র | RG Kar
ভুল চিকিৎসায় মৃত্যু BJP নেত্রীর, গর্জে উঠলেন সুকান্ত মজুমদার | Sukanta Majumdar