লক্ষ্মীর ভান্ডারের মত চালু হল দারুণ একটি প্রকল্প! প্রতি মাসে মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে ১০০০ টাকা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মহিলাদের হাত খরচের জন্য চালু করেছিলেন লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। এবার সেরকমই আরেকটি প্রকল্প চালু করা হল। এতে দারুণ খুশি রাজ্যের মহিলারা। প্রায় ৫০ লক্ষ মহিলা এতে সহায়তা পাবেন।

Parna Sengupta | Published : Aug 3, 2024 1:17 PM IST

110

গোটা দেশে যে সব সরকারি প্রকল্প রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় সরকারি প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে এই প্রকল্প ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

210

লক্ষ্য করলে দেখা যাবে পশ্চিমবঙ্গে এখনো অনেক পরিবার রয়েছে যাদের কাছে সরকারের তরফ থেকে দেওয়া এই ১০০০ অথবা ১২০০ টাকা সংসার চালানোর ক্ষেত্রেও অনেকটাই সাহায্য করে থাকে।

310

লক্ষীর ভান্ডার প্রকল্প সম্পর্কে নতুন করে বলার কিছু নেই। এই প্রকল্পের আওতায় প্রথম দিকে সাধারণ শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ১০০০ টাকা করে দেওয়া হতো। বর্তমানে টাকার পরিমাণ বৃদ্ধি করে করা হয়েছে যথাক্রমে ১০০০ টাকা ও ১২০০ টাকা।

410

গোটা দেশে যে সকল সরকারি প্রকল্প রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় সরকারি প্রকল্প হল লক্ষ্মীর ভান্ডার। ২০২১ সালের বিধানসভা নির্বাচনের আগে এই প্রকল্প ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

510

পরে ভোটে জিতেই তিনি এই প্রকল্প চালু করে দেন। আর তারপর থেকেই এই প্রকল্প ব্যাপক জনপ্রিয়তা লাভ করে চলেছে। এবার সেরকমই আরেকটি প্রকল্প চালু করা হল। এতে দারুণ খুশি রাজ্যের মহিলারা। প্রায় ৫০ লক্ষ মহিলা এতে সহায়তা পাবেন।

610

এবার সেই পথেই হাঁটতে চলেছে হেমন্ত সোরেনের ঝাড়খন্ড সরকার। মহিলা ভোটারদের সমর্থন পেতে নয়া প্রকল্পের ঘোষণা ঝাড়খণ্ডের হেমন্ত সোরেন সরকারের। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্বপ্নের প্রকল্প 'লক্ষ্মীর ভাণ্ডারে'র আদলে শনিবার থেকে শুরু হল "ঝাড়খণ্ড মুখ্যমন্ত্রী মাইয়া সম্মান যোজনা"।

710

জানা গিয়েছে, এই প্রকল্পের আওতায় রাজ্যের ২১-৫০ বছর বয়সী মহিলারা মাসে ১০০০ টাকা করে পাবেন। ঝাড়খণ্ডের প্রায় ৫০ লক্ষ মহিলা এই সুবিধা পাবেন বলে সূত্রের খবর। এদিকে, দুর্নীতি-সহ একাধিক ইস্যুতে রীতিমতো ব্যাকফুটে হেমন্ত সোরেন সরকার।

810

ঝাড়খন্ডে রয়েছে তীব্র প্রতিষ্ঠান বিরোধিতার হাওয়া। এই অবস্থায় ভোট বৈতরণী পার করতে নয়া প্রকল্প চালু ঝাড়খণ্ড সরকারের, এমনটাই মত রাজনৈতিক পর্যবেক্ষকদের।

910

প্রসঙ্গত, সদ্যসমাপ্ত লোকসভা নির্বাচনে বাংলায় ২৯টি আসন দখল করতে সমর্থ হয়েছে তৃণমূল কংগ্রেস। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মতে, ওই নির্বাচনে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প তৃণমূলকে ভালো ডিভিডেন্ড দিয়েছে।

1010

এবার সেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আদলে নয়া প্রকল্প আনল ঝাড়খণ্ড সরকার। চলতি বছরের শেষের দিকেই বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে ঝাড়খণ্ডে।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos