Aadhaar Card: কীভাবে বাতিল হওয়া থেকে আটকাতে পারবেন নিজের আধার কার্ড? জেনে নিন সবিস্তারে

বিভিন্ন গুরুত্বপূর্ণ নথির সঙ্গে সংযুক্ত থাকে আধার নম্বর। তবে, সাম্প্রতিক কালে বারবার বিভিন্ন জেলা থেকে এমন খবর উঠে আসছে, যা নিয়ে বিভ্রান্তিতে পড়ে যাচ্ছেন সাধারণ মানুষ।

Sahely Sen | Published : Feb 23, 2024 2:20 AM IST

দেশের প্রত্যেকটি নাগরিকের কাছে আধার কার্ড (Aadhaar Card) একটি গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। এটিই ভারতব্যপী প্রচলিত একমাত্র বায়োম্যাট্রিক কার্ড। একজন ব্যক্তির নাম, ঠিকানা ও অন্যান্য বায়োমেট্রিক তথ্য নথিভুক্ত করা থাকে আধার কার্ডে। বিভিন্ন গুরুত্বপূর্ণ নথির সঙ্গে সংযুক্ত থাকে আধার নম্বর। সরকারি বিভিন্ন পরিষেবার সুযোগ পাওয়ার জন্য আধার কার্ড বাধ্যতামূলক।

 

বিভিন্ন সরকারি সুবিধা পাওয়ার ক্ষেত্রেও নাগরিকদের কাজে আসে এই আধার কার্ড। তবে, সাম্প্রতিক কালে বারবার বিভিন্ন জেলা থেকে এমন খবর উঠে আসছে, যা নিয়ে বিভ্রান্তিতে পড়ে যাচ্ছেন সাধারণ মানুষ। আপনারও যদি আধার কার্ড থাকে তাহলে আজকের এই প্রতিবেদন মন দিয়ে পড়ুন। সম্প্রতি আধার কার্ড বাতিলের ঠিঠি গেছে বর্ধমানের জামালপুর গ্রামের প্রায় ৭০০টি পরিবারের কাছে।
-

এছাড়াও বিভিন্ন জায়গায় চিঠির মাধ্যমে অনেককে জানানো হচ্ছে যে আধার কার্ড বাতিল করা হয়েছে। এই অবস্থায় খবর আসছে UIDAI প্রায় ৩২ কোটি আধার কার্ড বাতিলের পথে হাঁটতে চলেছে। সরকারি হিসাব বলছে বর্তমানে প্রায় ১৩০ কোটি মানুষের কাছে রয়েছে আধার কার্ড। তার মধ্যে যদি ৩২ কোটি মানুষের আধার কার্ড বাতিল করে দেওয়া হয় তাহলে বিশাল সংখ্যক মানুষ সমস্যার মুখোমুখি হবেন।
-

এই খবর সামনে আসার পর অনেকেই বিভিন্ন আধার কেন্দ্রে গিয়ে হাজির হচ্ছেন নিজেদের আধার কার্ড যাচাইয়ের জন্য। অনেকেই জেনে নিতে চাইছেন যে তাদের আধারে কোনও রকম ত্রুটি রয়েছে কিনা। জানা যাচ্ছে আধার কার্ড তৈরির সময় যে নথি দেওয়া হয়েছিল তাতে ত্রুটি ধরা পড়ছে অনেকের। সেই জন্য বহু মানুষের আধার কার্ড বাতিল করছে UIDAI। যেসমস্ত আধার কার্ডে কোনও ত্রুটি নেই, সেগুলি একেবারেই বাতিল করা হবে না। তবে, ১০ বছর পুরনো আধার কার্ডগুলির তথ্য নতুন করে আপডেট করিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে UIDAI। 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!