কুলদীপ সিং-ই 'বৈধ বিজয়ী', জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, আপের প্রার্থীই চণ্ডীগড়ের মেয়র

আটটি ভোট বাতিলের জন্য বিজেপির মেয়র পদপ্রার্থী মনোজ সোনকরের কাছে কুলদীপ সিং-কে হারতে হয়েছিল। সেই আটটি ভোটকেই মঙ্গলবার বৈধ বলল শীর্ষ আদালত।

Sayanita Chakraborty | Published : Feb 20, 2024 1:24 PM IST / Updated: Feb 20 2024, 07:14 PM IST

অবেশেষ চণ্ডীগড়ের মেয়র নির্বাচনে জয়ী হল কুলদীপ সিং। তিনিই বৈধ বিজয়ী, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট, আপের প্রার্থীই চণ্ডীগড়ের মেয়র। সদ্য এই ঘোষণা করল সুপ্রীম কোর্ট। যে আটটি ভোট বাতিলের জন্য বিজেপির মেয়র পদপ্রার্থী মনোজ সোনকরের কাছে কুলদীপ সিং-কে হারতে হয়েছিল। সেই আটটি ভোটকেই মঙ্গলবার বৈধ বলল শীর্ষ আদালত।

কুলদীপ সিং-ই বৈধ বিজয়ী বলে জানিয়ে দিল সুপ্রীম কোর্ট। ৩০ জানুয়ারি হয়েছিল নির্বাচন। বিজেপিকে রুখতে ওই নির্বাচনে যৌথ ভাবে লজডেছিল কংগ্রেস ও আপ। ভোটের হিসেবে প্রথমে এগিয়ে গিয়েছেল আপ-কংগ্রেস জোটের প্রার্থী কুলদীপ সিং। মোট ৩৬টি বৈধ ভোটের মধ্যে জোট পায় ২০টি। বিজেপির মেয়র পদপ্রার্থী মনোজ সোনকর পান ১৬টি ভোট।

তারপরই ভিডিও প্রকাশ করে আপের পক্ষ থেকে। তারা দাবি করেন, ব্যালট পেপারে কাটাকুটি করে গণনায় কারচুপি করেছেন প্রিসাইডিং অফিসার অনিল। এই নিয়ে চলছিল মামলা। সোমবার শুনানি হল সুপ্রিম কোর্টের। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চের নির্দেশ ছিল- মঙ্গলবারই ভোটের কাজে ব্যবহৃত সমস্ত ব্যালট পেপার আদালতে নিয়ে যেতে হবে। এই নিয়ে দীর্ঘ তদন্ত হয়। শেষে কুলদীপ সিং-ই বৈধ বিজয়ী বলে জানিয়ে দিল সুপ্রীম কোর্ট।

৩৫ সদস্যের চণ্ডীগড় পুরনিগমে বিজেপির ১৪জন কাউন্সিলর ছিল। অন্য দিকে আপ ও কংগ্রেসের ছিল ১৩ এবং ৭ জন। এই নির্বাচনে জোট বেঁধে লড়েছে আপ ও কংগ্রেস। গত ৩০ জানুয়ারি মোট ৩৬টি বৈধ ভোটের মধ্যে ২০টি সিট পান বিজেপি। মনোজ সোনকর পান ১৬টি ভোট। পরে আটটি ভোট বাতিল হয়। বিজেপির বিরুদ্ধে জিতেও হারতে হয় জোটকে। এই নিয়ে এত দিন চলল মামলা। এবার সেই মামলার রায় প্রকাশ হল। সদ্য রায় দিল সুপ্রীম কোর্ট। আর সেই রায়-তে কুলদীপ সিং-ই বৈধ বিজয়ী বলে জানিয়ে দিল শীর্ষ আদালত।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

রাজ্যসভার সদস্য হচ্ছেন সোনিয়া গান্ধী, রাজস্থান থেকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী কংগ্রেস নেত্রী

Godman Nithyananda: 'বাবা' নিত্যানন্দের কীর্তি ফাঁস! ভক্তদের আশ্রমের ভেতরে আটকে রেখে দিচ্ছেন ধর্মগুরু?

Share this article
click me!