মাতৃবিয়োগের শোক বা বাবার ঘর ত্যাগ, সব চ্যালেঞ্জকে তুড়ি মেরে সিবিএসই-র দশম শ্রেণিতে বিহারের সেরা শ্রীজা

বিহারের দশম শ্রেণির সিবিএসই পরীক্ষায় শীর্ষস্থানীয় হওয়ার জন্য শুধুমাত্র একাডেমিক প্রতিবন্ধকতাই নয়, পাটনার ছাত্রী শ্রীজার ব্যক্তিগত চ্যালেঞ্জ এবং শোক কাটিয়ে উঠে তাঁর সেরা হয়ে ওঠার গল্প অবশ্যই প্রত্যেক মানুষের কাছে এক অনুপ্রেরণা।

Sahely Sen | Published : Jul 29, 2022 11:29 AM IST

সিবিএসই বোর্ড ২২ জুলাই ২০২২, শুক্রবার দশম শ্রেণির বার্ষিক বোর্ড পরীক্ষার ফলাফল ঘোষণা করেছে। সিবিএসই ক্লাস ১০-এর ফলাফলের পর এমন কয়েকজন ছাত্রদের সাফল্যের খবর এসেছে যাঁরা দশম শ্রেণির পরীক্ষায় একটি দুর্দান্ত পারফরম্যান্স করার জন্য জীবনে কঠিন প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করেছেন। বিহারের পাটনা অঞ্চলের কৃতি ছাত্রী শ্রীজাও তাঁদের মধ্যে এক উজ্জ্বল নক্ষত্র। তিনি ডিএভি পাবলিক স্কুল, পাটনা থেকে ৯৯.৪০% নম্বর পেয়ে ২০২২ সালের সিবিএসই দশম শ্রেণির ফলাফলের জন্য বিহার রাজ্যে শীর্ষ স্থানীয় এবং সারা ভারতের পরীক্ষায় শীর্ষ পারফরমারদের মধ্যে একজন। তিনি বিহার রাজ্যের জন্য সিবিএসই পরীক্ষায় শীর্ষ স্থান পেতে জীবনে বেশ কয়েকটি ব্যক্তিগত চ্যালেঞ্জ এবং দুঃখজনক ঘটনা অতিক্রম করেছেন। জেনে নিন শ্রীজার জীবনের সেই অনুপ্রেরণামূলক গল্প যিনি নিজের রাজ্যের টপার হওয়ার জন্য সমস্ত প্রতিকূলতার সাথে লড়াই করে গিয়েছেন।

শৈশবে অনেক কষ্ট ভোগ করেছেন শ্রীজা। দশম শ্রেণীর পরীক্ষার আগে প্রস্তুতি নেওয়ার বছরগুলোতে বেশ কিছু কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে তাঁকে। অল্প বয়সে নিজের মাকে হারিয়েছিলেন। তার পরে তাঁর বাবা পুনরায় বিয়ে করার সিদ্ধান্ত নেন এবং শ্রীজাকে তাঁর দাদু ও দিদিমার আশ্রয়ে রেখে দেওয়া হয়। তারপর থেকে শ্রীজা তাঁর মায়ের পরিবার দ্বারা প্রতিপালিত হয়েছেন। তাঁর একটি ছোট বোনও আছে, যে তাঁর সাথে তাঁর দাদুর বাড়িতেই থাকে। কিন্তু এত অল্প বয়সে এই ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হওয়া সত্ত্বেও, শ্রীজা সিবিএসই দশম শ্রেণির পরীক্ষায় প্রশংসনীয় ফল করার জন্য নিজের সংকল্পে অটল ছিলেন। এই ব্যক্তিগত শোকগুলি তাঁর প্রস্তুতিকে প্রভাবিত করেছে কিনা, তা জানতে চাইলে তিনি বলেন, "পড়াশোনার সময় এই দুঃখগুলো আমাকে বিরক্ত করতে পারেনি।"

২২শে জুলাই পরীক্ষায় ৯৯.৪০% স্কোর করে সিবিএসই দশম শ্রেণীর ফলাফলের জন্য বিহার রাজ্যে শীর্ষস্থানীয় হন শ্রীজা। বিহার রাজ্যের জন্য সিবিএসই-এর নিরিখে এই ১০তম শীর্ষস্থানীয় ছাত্রী বিজ্ঞান এবং সংস্কৃতে একশোয় একশো পেয়ে নিখুঁত স্কোর সহ মোট ৫০০-এর মধ্যে ৪৯৭ নম্বর পেয়েছেন এবং গণিত, ইংরেজি ও সামাজিক অধ্যয়ন বিষয়ের প্রত্যেকটিতে ৯৯ নম্বর করে পেয়েছেন।

নিজের কৃতিত্বের জন্য তাঁর প্রস্তুতির চাবিকাঠি কী ছিল, সেই প্রসঙ্গে প্রশ্ন করা হলে শ্রীজা বলেন, যে কোনও পরীক্ষায় সাফল্যের চাবিকাঠি হল 'সামঞ্জস্যতা' এবং এটিই তাঁকে দশম শ্রেণিতে সিবিএসই-র বোর্ড পরীক্ষায় সাহায্য করেছিল। তিনি আরও বলেন যে, পড়াশোনার একটি ভারসাম্যপূর্ণ পদ্ধতি অধ্যয়নকে সবসময় সঠিক পথে পরিচালনা করতে সহায়তা করে, এভাবেই শিক্ষার্থীরা নিজেদের পরীক্ষার জন্য ভালোভাবে প্রস্তুতি নিতে পারেন। অনুশীলনের উপর জোর দিয়ে তিনি বলেছেন যে, দশম শ্রেণির বোর্ড পরীক্ষার আগে তিনি বেশ কয়েকটি প্রশ্নপত্র সমাধান করে গেছেন এবং প্রতিটি বিষয়ে ভালোভাবে নিজেকে সংশোধন করেছেন। এই প্রস্তুতি কৌশলের জন্য তিনি কিন্তু একটি কোচিং সেন্টারেও যোগদানের প্রয়োজন অনুভব করেননি এবং নিজে থেকেই দশম শ্রেণির পরীক্ষা দিতে সক্ষম হয়েছেন।

নিজের ভবিষ্যৎ সম্পর্কে কথা বলতে গিয়ে শ্রীজা বলেছেন যে, তাঁর বিজ্ঞানের প্রতি গভীর আগ্রহ রয়েছে এবং ইতিমধ্যেই পাটনার ডিএভি পাবলিক স্কুলের বিজ্ঞান বিভাগে ভর্তি হয়েছেন। একাদশ শ্রেণির পাশাপাশি তিনি ইতিমধ্যে ২০২২ সালের JEE মেইন পরীক্ষার জন্য তার প্রস্তুতি শুরু করে দিয়েছেন। ভবিষ্যতে তিনি একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার হতে চান এবং আরও উচ্চতর পড়াশোনার জন্য আইআইটি মাদ্রাজে যোগ দিতে চান। দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় তাঁর সাফল্য স্পষ্টভাবে প্রমাণ করে যে, তিনি দারুণ প্রতিভাসম্পন্ন ছাত্রী এবং নিজেকে শ্রেষ্ঠত্বে রূপান্তর করতে কঠোর পরিশ্রম করতে প্রস্তুত। 

আরও পড়ুন-
Joint Entrance 2022: প্রকাশিত জয়েন্টের ফলাফল, কাউন্সেলিং শুরু অগাস্ট থেকে
প্রকাশিত হতে চলেছে CTET 2021, কীভাবে জানবেন ফল, রইল বিস্তারিত তথ্য
NEET UG 2021 - 'পরীক্ষা চলুক', নিট পিছনোর আবেদন খারিজ করল শীর্ষ আদালত

Share this article
click me!