মশার কামড়ে অতিষ্ট প্রতিবাদী, সাসপেন্ড সাংসদদের ৫০ ঘণ্টার ধর্না মঞ্চে মশারি

রাত ১টা নাগাদ তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ওব্রায়েন টুইট করে শাসকদলের কাছে সাসপেন্ড হওয়ার ২৭ সাংসদকে দ্রুত সংসদকক্ষে ফিরিয়ে নেোয়ার আর্জি জানিয়েছেন।  তিনি বলেছেন মূল্যবৃদ্ধ ইস্যুতে আলোচনার জন্যই তাঁদের ফিরিয়ে নেওয়া জরুরি

Saborni Mitra | Published : Jul 29, 2022 4:01 AM IST

প্রতিবাদ ধর্না অব্যাহত। প্রবল বৃষ্টি আর মশার কামড় দমাতে পারেনি প্রতিবাদ সাংসদদের। একটানা ৫০ ঘণ্টা বিক্ষোভ কর্মসূচি নিয়েছেন বিরোধী শিবিরে সাসপেন্ড হওয়া ২০ সাংসদ। বাদল অধিবেশনে এপর্যন্ত লোকসভা থেকে ৪ কংগ্রেস সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। অন্যদিকে রাজ্যসভা থেকে সাসপেন্ড করা হয়েছে ২০ জনকে। সাসপেন্ড সাংসদরা গান্ধীমূর্তির সামনে রাতদিন ব্যাপী টানা ৫০ ঘণ্টার ধর্না কর্মসূচি নিয়েছেন। তবে দ্বিতীয় দিনে সাংসদরা রাতের অনেকটা সময়ই খোলা আকাশের নিচে কাটিয়েছেন- সেই ছবিও তাঁরা শেয়ার করেছেন। তবে প্রবল মশার কামড়ের হাত থেকে বাঁচতে প্রতিবাদী সাংসদরে মশারি নিয়ে এসেছেন প্রতিবাদ স্থলে। 

রাত ১টা নাগাদ তৃণমূল কংগ্রেস সাংসদ ডেরেক ওব্রায়েন টুইট করে শাসকদলের কাছে সাসপেন্ড হওয়ার ২৭ সাংসদকে দ্রুত সংসদকক্ষে ফিরিয়ে নেোয়ার আর্জি জানিয়েছেন।  তিনি বলেছেন মূল্যবৃদ্ধ ইস্যুতে আলোচনার জন্যই তাঁদের ফিরিয়ে নেওয়া জরুরি। পরের টুইটে ডেরেক ওব্রায়েন  ধর্নাকর্মসূচির ছবি শেয়ার করেছেন। বলেছেন ননস্টপ দিন-রাত ধর্না এখনও চলছে। ১২ ঘণ্টা এখনও বাকি রয়েছে। তিনি আরও বলেছেন মূল্যবৃদ্ধি নিয়ে আলোচনা করার দাবিতে যেসব সাংসদরে সাসপেন্ড করা হয়েছিল তাদের অবিলম্বে ফিরিয়ে  নিন। 


৫০ ঘণ্টার ধর্না কর্মসূচি শুরু হয়েছে বুধবার। শুক্রবার বেলা ১২টার সময় এই আন্দোলন শেষ হতে পারে।   বিরোধী শিবিরের সংসাদরা বলেছেন তাঁরা আবারও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তাঁর সংসদে আসার প্রথম দিনের কথা স্মরণ করিয়ে দিতে চান। কারণ গণতন্ত্রের এই পীঠস্থানে তিনি প্রথম দিন পা রাখার আগে প্রনাম করে সেখানে প্রবেশ করেছিলেন। বিরোধীদের অভিযোগ কেন্দ্রীয় সরকার সাংসদে গণতন্ত্র বজায় রাখতে চাইছে না। আর সেই কারণেই বিরোধীদের সঙ্গে মূল্যবৃদ্ধ, রান্নার গ্যাসের দাম বৃদ্ধ, জিএসটি-সহ মানুষের প্রয়োজনীয় বিষয়গুলি নিয়ে আলোচনাও করতে চাইছে না।

তবে বৃহস্পতিবার রাতে প্রবল বৃষ্টির কারণে বিরোধী শিবিরের অবস্থান বিক্ষোভ বাধা পেয়েছিল। কারণ বৃষ্টির জন্য ধর্নামঞ্চের সদস্যরা রাতের অন্ধকারে গান্ধী মূর্তির সামনে থেকে সংসদের প্রবেশ পথে চলে গিয়েছিলেন। সেখানেই রাতের বাকি সময়টা তাঁরা অবস্থান করেন।

সংসদের বাইরে রাত কাটানো সাংসদরা হলেন আম আদমি পার্টি (এএপি) নেতা সঞ্জয় সিং, তৃণমূল কংগ্রেস নেতা সান্তনু সেন, দোলা সেন, আবির রঞ্জন বিশ্বাস, এবং ডেরেক ও'ব্রায়েন পাশাপাশি টিআরএস-এর রবিচন্দ্র ভাদ্দিরাজু। এছড়াই বাম দলগুলির সদস্যরাও এই ধর্নামঞ্চের সদস্য। ছিলের ডিএমকে-র কয়েকজন সাংসদও।  

'আমার সঙ্গে কথা বলবেন না', লোকসভাতে ৩ মিনিট ধরে 'ঝগড়া' সনিয়া-স্মৃতির

https://bangla.asianetnews.com/india/mig-crash-in-rajasthan-barmer-both-the-pilots-on-board-the-plane-died-bpsb-rfqscc

তবে কি শুরু হচ্ছে পারমাণবিক যুদ্ধ? মার্কিন যুক্তরাষ্ট্রকে আক্রমণ করে তেমনই হুঁশিয়ারি কিম জং উনের

পার্থ ইস্যুতে ড্যামেজ কন্ট্রোলে আসরে অভিষেক, SSC চাকরি প্রার্থীদের সঙ্গে হতে পারে বৈঠক

Read more Articles on
Share this article
click me!