Bihar Gold Mines: বিহারে প্রায় ২২২.৮৮৫ মিলিয়ন টন সোনার খনির খোঁজ, দেশের প্রায় ৪৪ শতাংশ সোনা মজুত রয়েছে এখানে, দ্রুত শুরু হবে খননকার্য

জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI) সমীক্ষা অনুসারে, জামুই জেলায় প্রায় ২২২.৮৮ মিলিয়ন টন সোনা মজুদ রয়েছে, যার মধ্যে ৩৭.৬ টন খনিজ সমৃদ্ধ আকরিক রয়েছে।

 

deblina dey | Published : May 30, 2024 6:57 AM IST

বিহার সরকার জামুই জেলায় অবস্থিত "দেশের বৃহত্তম" সোনার খনির অনুসন্ধানের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। শনিবার এক ঊর্ধ্বতন কর্মকর্তা এই তথ্য জানান। জিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (GSI) সমীক্ষা অনুসারে, জামুই জেলায় প্রায় ২২২.৮৮ মিলিয়ন টন সোনা মজুদ রয়েছে, যার মধ্যে ৩৭.৬ টন খনিজ সমৃদ্ধ আকরিক রয়েছে।

"রাজ্য খনি ও ভূতত্ত্ব বিভাগ GSI এবং ন্যাশনাল মিনারেল ডেভেলপমেন্ট কর্পোরেশন (NMDC) অনুসন্ধানে নিয়োজিত সংস্থাগুলির সঙ্গে পরামর্শ করছে জামুই-তে সোনার মজুদ অনুসন্ধানের জন্য।" অতিরিক্ত মুখ্য সচিব ও খনি কমিশনার হারজোত কৌর বামরাহ সংবাদ সংস্থা-কে বলেছেন, "জিএসআই ফলাফলগুলি বিশ্লেষণ করার পরে পরামর্শ প্রক্রিয়া শুরু হয়েছিল যা জামুই জেলার করমাটিয়া, ঝাঝা এবং সোনোর মতো এলাকায় সোনার উপস্থিতির কথা জানিয়েছে।"

Latest Videos

রাজ্য সরকার এক মাসের মধ্যে G3 (প্রাথমিক) পর্যায় অনুসন্ধানের জন্য কেন্দ্রীয় সংস্থা বা সংস্থাগুলির সঙ্গে একটি এমওইউ স্বাক্ষর করতে পারে। কিছু নির্দিষ্ট এলাকায়, G2 (সাধারণ) অনুসন্ধানও করা যেতে পারে, মিসেস বামরাহ বলেছেন। কেন্দ্রীয় খনি মন্ত্রী প্রহ্লাদ জোশী গত বছর লোকসভায় জানিয়েছিলেন যে ভারতের সোনার রিজার্ভের মধ্যে বিহারের সবচেয়ে বেশি অংশ রয়েছে।

একটি লিখিত উত্তরে, তিনি বলেছিলেন যে বিহারে প্রায় ২২২.৮৮ মিলিয়ন টন সোনার ধাতু রয়েছে, যা দেশের মোট সোনার রিজার্ভের ৪৪ শতাংশ। "ন্যাশনাল মিনারেল ইনভেন্টরি অনুসারে, ১.৪.২০১৫ পর্যন্ত দেশে প্রাথমিক স্বর্ণ আকরিকের মোট সম্পদ ৫০১.৮৩ মিলিয়ন টন এবং ৬৬৫.৭৪ টন স্বর্ণ ধাতুর সঙ্গে অনুমান করা হয়েছে এবং এর মধ্যে বিহারে ২২২.৮৮৫ মিলিয়ন টন প্রতি ৪৪ শতকরা আকরিকের মধ্যে ৩৭.৬ টন ধাতু রয়েছে,” শীঘ্রই শুরু হবে এর খননকার্য।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News