ভারতের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কি নির্ভরযোগ্য, সংসদে মিসাইল কাণ্ড নিয়ে রাজনাাথের বড় দাবি

দুর্ঘটনাবশতঃ পাকিস্তানে (Pakistan) ক্ষেপণাস্ত্র নিক্ষেপের (Accidental" Missile Firing Into Pakistan) ঘটনাকে নিন্দনীয় বললেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। এই বিষয়ে সংসদে কী ব্যাখ্যা দিলেন তিনি?
 

Web Desk - ANB | Published : Mar 15, 2022 6:03 AM IST / Updated: Mar 15 2022, 11:50 AM IST

ঘটনাটি নিন্দনীয়, কিন্তু সরকার এই ঘটনাটিকে গুরুত্ব সহকারে নিচ্ছে। তদন্ত সাপেক্ষে ঘটনার সঠিক কারণ জানা যাবে। দুর্ঘটনাবশতঃ পাকিস্তানে ক্ষেপণাস্ত্র নিক্ষেপের (Accidental" Missile Firing Into Pakistan) বিষয়ে, মঙ্গলবার সংসদে এমন ব্যাখ্যাই দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। তিনি আরও জানান, এই ঘটনার পর, ক্ষেপণাস্ত্র রক্ষণাবেক্ষণের বিষয়ে যে কর্মপদ্ধতি অনুসরণ করা হয়, সেগুলি পর্যালোচনা করা হচ্ছে। তবে ভারতের ক্ষেপণাস্ত্র ব্যবস্থাগুলি খুবই নির্ভরযোগ্য বলেও দাবি করেন তিনি।

সংসদকে আশ্বস্ত করে রাজনাথ বলেন, আমাদের ক্ষেপণাস্ত্র ব্যবস্থা খুবই নির্ভরযোগ্য এবং নিরাপদ। তাছাড়া, আমাদের নিরাপত্তা পদ্ধতি এবং প্রোটোকলগুলিও সর্বোচ্চ মানের এবং কিছু সময় বাদে বাদেই পর্যালোচনা করা হয়। আমাদের সশস্ত্র বাহিনী উচ্চ প্রশিক্ষিত এবং সুশৃঙ্খল। তারা এই ধরনের সিস্টেম পরিচালনায় যথেষ্ট অভিজ্ঞ। সরকার ঘটনাটির গুরুত্ব বিবেচনা করে আনুষ্ঠানিকভাবে এই বিষয়ে উচ্চ পর্যায়ের তদন্তের নির্দেশ দিয়েছে। তদন্তে দুর্ঘটনার সঠিক কারণ নির্ধারণ করা যাবে।

প্রতিরক্ষা মন্ত্রী আরও জানিয়েছেন, এই ঘটনার পরিপ্রেক্ষিতে ক্ষেপণাস্ত্র পরিচালনা, রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শনের জন্য স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতিগুলিরও পর্যালোচনা করা হচ্ছে। অস্ত্র ব্যবস্থার নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয় ভারত। কোনও ত্রুটি পাওয়া গেলে তা অবিলম্বে সংশোধন করা হবে। 

ঘটনাটির বিষয়ে রাজনাথ সিং বলেন, গত ৯ মার্চ সন্ধ্যা ৭ টা নাগাদ ওই দুর্ঘটনা ঘটে। তিনি জানান, ওই দিন ক্ষেপণাস্ত্র ইউনিটের রুটিন রক্ষণাবেক্ষণ এবং পরিদর্শনের সময়,  একটি ক্ষেপণাস্ত্র দুর্ঘটনাক্রমে নিক্ষিপ্ত হয়। এই ঘটনা নিয়ে পাকিস্তান শোরগোল ফেলতে চাইলেও, ভারতের পাশেই দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র (USA)। মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস (Ned Price) বলেছেন, জানান, ভারত এই বিষয়ে যা বলেছে, তার থেকে অতিরিক্ত কিছু বলার নেই আমেরিকার। ক্ষেপণাস্ত্র নিক্ষেপ দুর্ঘটনাবশতই ঘটেছিল, অন্য কিছু নয়। মার্কিন কর্তৃপক্ষ অন্য কোনও রকম ইঙ্গিত পায়নি। 

তবে, পাকিস্তানের পক্ষ থেকে এই ঘটনার যৌথ তদন্তের দাবি জানানো হয়েছে। ভারত থেকে ক্ষেপণাস্ত্রটি গিয়ে পড়েছিল পাক পঞ্জাব প্রদেশের, মিঞা চান্নু শহরে (Mian Channu City)। ইসলামাবাদের দাবি, ক্ষেপণাস্ত্রটি যেহেতু পাকিস্তানের ভূখণ্ডে পড়েছিল, তাই পাকিস্তানকেও এই ঘটনার তদন্তে সামিল করতে হবে। ক্ষেপণাস্ত্রটির ধরণ এবং বৈশিষ্ট্যগুলিও জানতে চেয়েছে তারা। কেন এই বিষয়ে পাকিস্তান অভিযোগ জানানোর আগে, বারতের পক্ষ থেকে কিছু বলা হয়নি, সেই প্রশ্নও তোলা হয়েছে। 

Read more Articles on
Share this article
click me!