NIRF Ranking 2021: বিশ্ববিদ্যালয় সেরার তালিকায় আবার বাজিমাত বাংলার সেরার তালিকায় কলকাতা ও যাদবপুর

দেশের সেরা বিশ্ববিদ্যালয় তালিকায় আবার নাম বাংলার। ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা NIRF র‌্যাঙ্কিং -এর প্রথম দশে বাংলার দুই বিশ্ববিদ্যালয়। প্রথম দশের সারিতে ফের উঠে এল কলকাতা বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। যাদবপুরকে ছাপিয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়।

Riya Dey | Published : Sep 9, 2021 1:44 PM IST / Updated: Sep 10 2021, 10:22 AM IST

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় দাপট বজায় রাখলো বাংলার দুই বিশ্ববিদ্যালয়- কলকাতা ও যাদবপুর। ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফের প্রথম দশের তালিকায় বাংলার কলকাতা বিশ্ববিদ্যালয় ও যাদবপুর বিশ্ববিদ্যালয়। 

আরও পড়ুন- By-Election: ভবানীপুরের উপনির্বাচনে বিজেপির সম্ভাব্য প্রার্থী হাইকোর্টের আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল

এই বছর চতুর্থ স্থানে রয়েছে চতুর্থ স্থানে আছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের নাম এবং অষ্টম স্থানে আছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম। গত বছরের তালিকা অনুসারে কলকাতা বিশ্ববিদ্যালয় ছিল সপ্তম স্থানে এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় ছিল পঞ্চম স্থানে। এই বছর এক ধাক্কায় তিন ধাপ এগিয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়, অন্যদিকে তিন ধাপ পিছিয়ে গেল যাদবপুর বিশ্ববিদ্যালয়। 

আরও পড়ুন- Shershaah:"বিক্রম সর্বদা মাতৃভূমির সেবার জন্যই উদগ্রীব ছিল " জানালেন ভাই বিশাল বাত্রা

বিগত কয়েক বছর ধরেই ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক র‌্যাঙ্কিংয়ে কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলে আসছে হাড্ডাহাড্ডি লড়াই। কখনও যাদবপুর এগিয়ে যায় তো কখনও বা কিস্তিমাত করে কলকাতা। এবারও সেই লড়াইয়ের ধারায় পড়লো না ছেদ। এক ধাক্কায় তিন ধাপ এগিয়ে সপ্তম থেকে চতুর্থ স্থানে জায়গা করে নিল কলকাতা বিশ্ববিদ্যালয়।  অন্যদিকে তিন ধাপ পিছিয়ে পঞ্চম থেকে অষ্টম স্থানে নেমে গেল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্থান। 

আরও পড়ুন- করোনা টিকার একটি ডোজই এড়ানো যাবে মৃত্যু, জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক

বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথম হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

আরও দেখুন-প্রার্থীর নাম কবে ঘোষণা করছে বিজেপি, প্রশ্নের ইঙ্গিতপূর্ণ জবাব দিলেন দিলীপ

A case has been filed in the Calcutta High Court over the Bhabanipur By poll issue RTB

Share this article
click me!