করোনা টিকার একটি ডোজই এড়ানো যাবে মৃত্যু, জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক

করোনাভাইরাসেরের সঙ্গে যুদ্ধে অন্যতম হাতিয়ার হল টিকা। বৃহস্পতিবার আরও একবার স্পষ্ট করে দিয়েছে স্বাস্থ্য মন্ত্রক।  সকলকে টিকা নেওয়ার আহ্বান জানান হয়েছে। 
 

Asianet News Bangla | Published : Sep 9, 2021 12:35 PM IST

করোনাভাইরাসের টিকার একটি ডোজই আপনার জীবন আর মৃত্যুর মধ্যে ফারাক তৈরি করে দিতে পারে। বৃহস্পতিবার তেমনই জানিয়েছে কেন্দ্রীয় সরকার। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন করোনাভাইরাসের একটি ডোজ মৃত্যুর ঝুঁকে এড়াতে ৯৬.৬ শতাংশ। আর দুটি ডোজে নিরাপত্তার গ্যারান্টি রয়েছে ৯৭.৫ শতাংশ। 

স্বাস্থ্য মন্ত্রক জাবি করেছে টিকা মৃত্যুর হার কমাতে সক্ষম। কারণ হিসেবে বলেছে, দেশে করোনাভাইরাসের দ্বিতীয় তরঙ্গের ভয়ঙ্কর আকার নিয়েছিল এপ্রিল ও মে মাসে। সেই সময়ই করোনা আক্রান্ত হয়ে দেশে মৃত্যুর হার ছিল সবথেকে বেশি। তবে এখনও দেশ দ্বিতীয় তরঙ্গের ধাক্কা পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি বলেও জানিয়েছে। 

প্রেম প্রস্তাব দেওয়ার আগে মেনে চলুন এই ১০টি নিয়ম, তাহলে কিছুতেই খালি হাতে ফিরতে হবে না

Afghan Crisis: 'ভাগ্যবান তাই মাথা কেটে নেওয়া হয়নি', রক্তাক্ত করার পর ২ সাংবাদিককে হুঁশিয়ারি তালিবানদের

কোভিড টাস্ক ফোর্সের প্রধান ভিকে পল জানিয়েছেন টিকাই করোনাভাইরাসের বিরুদ্ধে সবথেকে বড় হাতিয়ার। তিনি আরও বলেছেন এখন দেশে ভ্যাকসিন পর্যাপ্ত। তাই দেশের সব মানুষকেই টিকা নেওয়ার অনুরোধও জানিয়েছেন তিনি।  তিনি আরও বলেছেন করোনা টিকার দুটি ডোজ নেওয়া থাকলে মৃত্যুর ঝুঁকি অনেকটাই এড়িয়ে যেতে পারবেন দেশের মানুষ। কেন্দ্রীয় সরকার আরও জানিয়েছে দুটি টিকা দেওয়ার পরেও কোনও কোনও মানুষ আক্রান্ত হতে পারেন। তবে অনেকক্ষেত্রেই দেখা গেছে তাঁরা খুব বেশি অসুস্থ হননি। 

স্পেন থেকে কেনা হবে বায়ুসেনার বিমান, মন্ত্রিসভার ছাড়পত্র ৬০ বছরের পুরনো বিমান বদলেও

তবে বিশেষজ্ঞরা আগেই বলেছেন করোনা টিকা দেওয়া হলেও করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরি। কারণ দেশের প্রাপ্ত বয়স্কদের টিকা দেওয়া হলেও এখনও পর্যন্ত শিশুদের টিকা দেওয়া শুরু হয়নি। তাই  সতর্কতা অত্যান্ত জরুরি। সামনেই উৎসবের মরশুম। তাই একন থেকেই ভিড় এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি মাস্কের ব্যবহার ও স্যানিটাইজেশনের ওপরেও জোর দেওয়া হয়েছে। 

Share this article
click me!