ভয়াবহ বিপদের মুখ পড়তে চলেছে Aditya-L1, থেমে যাবে ইসরোর স্বপ্নের প্রকল্প? দেখুন ভিডিও

নাসা করোনাল ম্যাস ইজেকশন সম্পর্কিত একটি ভিডিও শেয়ার করেছে, যার ফলে চিন্তা বাড়ছে ইসরোর। নাসা জানিয়েছে তাদের পাঠানো পার্কার সোলার প্রোবকে আঘাত করেছে একটি ভয়াবহ সৌর ঝড়়।

Parna Sengupta | Published : Sep 20, 2023 4:10 AM IST

ইন্ডিয়ান স্পেস রিসার্চ সেন্টার বা ইসরো রীতিমত চিন্তায়। মিশন আদিত্য এল-১-এর সামনে ঘনিয়ে আসছে বিপদ। নাসা করোনাল ম্যাস ইজেকশন সম্পর্কিত একটি ভিডিও শেয়ার করেছে, যার ফলে চিন্তা বাড়ছে ইসরোর। নাসা জানিয়েছে তাদের পাঠানো পার্কার সোলার প্রোবকে আঘাত করেছে একটি ভয়াবহ সৌর ঝড়়। সেই ভিডিও প্রকাশ করেছে নাসা। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা NASA সূর্যের বাইরের পৃষ্ঠের গবেষণার জন্য ২০১৮ সালে পার্কার সোলার প্রোব চালু করেছে। মহাকাশে পাঠানো হয়েছিল করোনার ওপর রিসার্চের জন্য। এই ভয়াবহ সৌর ঝড়ের হাত থেকে কোনোভাবে পার্কার সোলার প্রোব রক্ষা পেলেও এখন আদিত্য এল-১ মিশনও বিপদে পড়েছে।

মহাকাশে সৌর ক্রিয়াকলাপ দ্রুত বৃদ্ধি পেয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে নাসা। সৌর ঝড় তার তীব্রতার সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। সৌর ঝড় পৃথিবীর বাম, ডান এবং কেন্দ্রে আঘাত করছে, যার প্রভাব দেখা যাচ্ছে। এর প্রভাব অন্যান্য গ্রহেও দেখা যায়।

সৌর ঝড়ের কবলে পড়েছে নাসাও

পার্কার সোলার প্রোব নাসার একটি স্বপ্নের প্রকল্প। করোনাল ভর ইজেকশনের মাধ্যমে নক্ষত্রের চারপাশে কক্ষপথে গ্রহের ধূলিকণার কার্যকলাপ দেখা যায় কিনা তা নাসা জানার চেষ্টা করেছিল। সেই সঙ্গে মহাকাশ আবহাওয়ার সঠিক ভবিষ্যদ্বাণীর জন্যও নাসা এটি চালু করেছে। দেখুন সেই সৌরঝড়ের ভিডিও

 

 

নাসার পার্কার নিজেই এই সৌর ঝড়ের মুখোমুখি হয়েছে। কোনোমতে নাসার স্যাটেলাইট রক্ষা পেয়েছে। এই ঝড়ের সময় নাসাও কিছু গুরুত্বপূর্ণ তথ্য পেয়েছে। মনে করা হচ্ছে আদিত্য এল-১ মিশনও এই সৌর ঝড়ের কবলে পড়তে পারে। বিজ্ঞানীরা এই সম্ভাবনাকে অস্বীকার করছেন না।

আদিত্য L-1 প্রভাবিত হবে?

করোনাল ভর ইজেকশন আদিত্য এল-১-এ আঘাত করতে পারে। তবে আদিত্য এল-১ এই ঝড় থেকে বাঁচতে পারে কারণ এটি পৃথিবী থেকে মাত্র ১৫ লক্ষ কিলোমিটার দূরে। ভারতীয় মহাকাশযানে অনেক ধাতু স্থাপন করা আছে যা এটিকে সৌর ঝড় থেকে রক্ষা করতে পারে। প্রতিকূল আবহাওয়ার প্রভাব থেকেও রক্ষা করা যায়।

এদিকে, মঙ্গলবার ইসরো জানায় ভারতের প্রথম সৌর মিশন আদিত্য-এল ১ সফলভাবে পঞ্চমবারের জন্য কক্ষপথ পরিবর্তন প্রক্রিয়া সম্পন্ন করেছে। ভারতীয় মহাকাশ সংস্থা ISRO টুইট করেছে যে আদিত্য-এল১ এখন সূর্য এবং পৃথিবীর মধ্যে এল১ পয়েন্টের দিকে চলে গেছে।

Read more Articles on
Share this article
click me!