Afghanistan crisis: গুরুদ্বারে গিয়ে শিখ ও হিন্দুদের নিরাপত্তার আশ্বাস তালিবানদের, দাবি অকালি নেতার

আফাগানিস্তানে তালিবানদের দখলদারির পরেই শিখ ও হিন্দুদের নিরাপত্ত নিয়ে উদ্বেগ বাড়ছিল। তবে তালিবানরা নাকি গুরুদ্বারে গিয়ে তাদের নিরাপত্তার আশ্বাস দিয়েছে। তেমনই ছবি ঘুরছে ভাইরাল ভিডিওতে। 

Saborni Mitra | Published : Aug 19, 2021 9:51 AM IST

আফগানিস্তানের বসবাসকারী হিন্দু ও শিখ সম্প্রদায়ের মানুষ কতটা নিরাপদ? - রবিবার তালিবানরা কাবুল দখল করে নেওয়ার পর থেকেই এই প্রশ্নটা ঘুরে ফিরে আসছে গোটা ভারত জুড়ে। আফগানিস্তান থেকে পাওয়া খবরে জানা গেছে সেদেশের হিন্দু ও শিখ সম্প্রদায়ের বাসিন্দারা তালিবানদের ভয়ে স্থানীয় গুরুদ্বারে আশ্রয় নিয়েছেন। এই অবস্থায়  একটি ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দাবি করা হয়েছে তালিবান নেতারা গুরুদ্বারে এসে শিখ ও হিন্দুদের নিরাপত্তার ব্যাপারে আশ্বাস দিয়েছে। একই সঙ্গে ভয়ে বা সন্ত্রস্ত হয়ে আফগানিস্তান ছেড়ে না যাওয়ারও আর্জি জানিয়েছে। 

কাবুলের গুরুদ্বার প্রাধান, অকালি নেতা প্রায় একই ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। সেই ভিডিওটিতে দেখা যাচ্ছে, বুধবার রাতে তালিবান নেতারা স্থানীয় একটি গুরুদ্বারে যান। গুরুদ্বারটি পরিদর্শন করেন। স্থানীয় শিখ নেতা ও গুরুদ্বারে আশ্রয় নেওয়া সাধারণ নাগরিকদের সঙ্গেও কথাবার্তা বলেন। ৭৬ সেকেন্ডের সেই ভিডিওটিতে দেখা গেছে এক তালিবান নেতা আরবিতে গুরুদ্বারের উপস্থিত ব্যক্তিদের কথা কথা বলনেন। তিনি স্পষ্ট জানিয়েছেন, তাবিবানরা তাদের নিরাপত্তার ভার নিয়েছে। 

তালিবান নেতা নইমও সেই ভিডিওটি টুইট করেন। সেখানে তিনি আরবি ভাষায় লিখেছেন, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। আগে মন্দির আর গুরুদ্বারের প্রধানরা প্রাণ ও অর্থ নিয়ে ভয় পেতেন। কিন্তু এখন সেখানে কোনও সমস্যা নেই। 

Afghanistan Crisis: ঘানির বিরুদ্ধে ইন্টারপোলে 'কোষাগার লুঠ'র অভিযোগ , কারজাই-হাক্কানি বৈঠক

Afghanistan Crisis: 'মানবতার ভিত্তিতে গ্রহণ', আশরাফ ঘানিকে নিয়ে মাত্র একলাইনের বিবৃতি UAE-র

Taliban Rule: 'গণতন্ত্র ফিরছে না', আফগানিস্তানে তালিবান জমানার একটুকরো ছবি দিলেন দলের নেতা

দিল্লির শিখ গুরুদ্বার কমিটির তরফ থেকে বলা হয়েছে, তাঁরা আফগানিস্তানের শিখ গুরুদ্বারগুলির সঙ্গে নিরন্তর যোগাযোগ রাখছেন। কাবুলের গুরুদ্বার কমিটির প্রধান গুরুনাম সিং-এর সঙ্গেও একাধিকবার কথা বলেছেন। তাঁরাও তাঁকে জানিয়েছেন গুরুদ্বারগুলিতে তালিবান নেতারা এসে শিখ ও হিন্দুদের নিরাপত্তার আশ্বাস দিয়ে গেছেন। একটি সূত্র বলছে তালিবান নেতারা নিজেদের ফোন নম্বরও দিয়ে গেছেন- প্রয়োজনে যোগাযোগ করার জন্য। অকালি দলও আফগানিস্তানের শিখ ও হিন্দুদের নিরাপত্তা নিয়ে তালিবানদের আশ্বাস দেওয়ার কথা সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন। অন্যদিকে তালিবানরা আফগানিস্তান দখল করে নেওয়ার পরেই পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বলেছিলেন আফগানিস্তানে প্রায় শিখ সম্প্রদায়ের মানুষ আটকে রয়েছে। কেন্দ্রীয় সরকারের কাছে অবিলম্বে তাঁদের নিরাপত্তা ও দেশের ফিরিয়ে নিয়ে আশার আর্জি জানিয়েছেন। 

Share this article
click me!