কী ধরনের সরকার চায় উত্তরপ্রদেশের মানুষ, কোন জনজাতির ভোট কার দিকে ঝুঁকে, কী বলছে #MoodOfUP সমীক্ষা

২০১৪ সালের লোকসভা নির্বাচন থেকে ছবিটার আস্তে আস্তে বদল হয় এবং ২০১৭-তে উত্তরপ্রদেশের বিধানসভা ভোটেও তা পরিলক্ষিত হয়েছে। উত্তরপ্রদেশের মানুষ যে আর কোনও বিশেষ সম্প্রদায়ের প্রতি একচোখামিকে পছন্দ করছে না তা সেই নির্বাচনেই পরিস্কার হয়ে গিয়েছিল।

Asianet News Bangla | Published : Aug 19, 2021 3:18 AM IST / Updated: Aug 19 2021, 10:12 AM IST

উত্তরপ্রদেশে বরবারই দেখা গিয়েছে কোন এক বা কয়েকটি বিশেষ সম্প্রদায়ের মানুষের ভোট নির্বাচনী যুদ্ধে কি ফ্যাক্টর হয়ে উঠতে। আর এর উপরে ভর করেই একটা সময় অধিকাংশ রাজনৈতিক দল ভোট বাক্সে ক্যারিসমা দেখিয়ে এসেছে। কিন্তু, ২০১৪ সালের লোকসভা নির্বাচন থেকে এই ছবিতে আস্তে আস্তে বদল হয় এবং ২০১৭-তে উত্তরপ্রদেশের বিধানসভা ভোটেও তা পরিলক্ষিত হয়েছে। উত্তরপ্রদেশের মানুষ যে আর কোনও বিশেষ সম্প্রদায়ের প্রতি একচোখামিকে পছন্দ করছে না তা সেই নির্বাচনেই পরিস্কার হয়ে গিয়েছিল। সামনের বিধানসভা নির্বাচনে উত্তরপ্রদেশের মানুষ এই ঝোঁককে কীভাবে দেখছে? এমন প্রশ্নও রাখা হয়েছিল হ্যাসট্যাগ মুড অফ ইউপি (#MoodOfUP)- সমীক্ষায়। একনজরে দেখে নেওয়া যাক সেই তথ্য। 

সমীক্ষায় উত্তরদাতাদের সামনে প্রশ্ন রাখা হয়েছিল যে কী ধরনের সরকার চান তারা? জবাবে ৯২ শতাংশ মানুষ সওয়াল করেছেন এমন এক সরকারের পক্ষে যা সকলকে সমান চোখে দেখবে। নিজের কাস্টকে নতুন সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিক, এমন কথা বলেছেন ৮ শতাংশ মানুষ। 

আরও পড়ুন- ৭ মাসের মাথায় ভোট উত্তর প্রদেশে, তার আগে সামনে এল #MoodOfUP-র সমীক্ষা রিপোর্ট

কোন জনজাতি কোন দলের দিকে বেশি ঝুঁকে রয়েছে? জাঠ সম্প্রদায়-উত্তরদাতাদের মধ্যে দেখা গিয়েছে তাদের ৩০ শতাংশ মানুষ বিজেপি-র দিকে ঝুঁকে রয়েছেন। সপা জোটের দিকে জাঠ সম্প্রদায়ের সবচেয়ে বেশি সমর্থন। জাঠ উত্তরদাতাদের মধ্যে ৬০ শতাংশ মানুষ মুলায়ম সিং যাদব-অখিলেশ যাদবদের সমাজবাদী পার্টির দিকে ঝোঁক প্রকাশ করেছে। মায়াবতীর বহুজন সমাজপার্টির দিকে সমীক্ষায় অংশ নেওয়া জাঠদের সমর্থন রয়েছে ৫ শতাংশ। কংগ্রেসের দিকেও জাঠদের সমর্থন রয়েছে ৫ শতাংশ। 

এবার আসা যাক যাদব সম্প্রদায়ের দিকে। এখানে দেখা যাচ্ছে সমীক্ষায় অংশ নেওয়া যাদবদের মধ্যে ৯০ শতাংশই বলছেন সমাজবাদী পার্টিকে ভোট করার কথা। অন্যদিকে ১০ শতাংশ যাদব বলেছে তারা বিজেপি-কেই ভোট দেবে। 

দেখুন ভিডিও- আর ৭ মাসের মাথায় উত্তর প্রদেশে ভোট, যোগী না অখিলেশ- কার দিকে ঢলে রয়েছে জনতার মন

নন-যাদব ওবিসি-দের ক্ষেত্রে ছবিটা কেমন তাও তুলে আনা হয়েছে হ্যাসট্যাগ মুড অফ ইউপি (#MoodOfUP)- সমীক্ষায়। দেখা গিয়েছে সমীক্ষায় অংশ নেওয়া ৭০ শতাংশ নন যাদব ওবিসি সম্প্রদায় বিজেপি-কে ভোট দেওয়ার কথা বলছে। সমাজবাদী পার্টি জোটের ক্ষেত্রে এদের সমর্থন ১০ শতাংশ। কংগ্রেসের জন্য ৫ শতাংশ এবং অন্যান্য দলের ক্ষেত্রে মোট ১০ শতাংশ নন যাদব ওবিসি ভোট দেওয়ার কথা বলেছে। 

আরও পড়ুন- উত্তর প্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে কি ইস্যু রামমন্দির, ধর্ম নিয়ে কি বলছে মানুষ, তথ্য দিচ্ছে #MoodOfUP
উত্তরপ্রদেশে নির্বাচনের জয়-পরাজয় নির্ধারণে বরাবরই গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে ব্রাহ্মণ-দের ভোট। সমীক্ষায় অংশ নেওয়া উত্তরদাতা ব্রাহ্মণদের মধ্যে ৭০ শতাংশ-ই বিজেপি-কে ভোট দেওয়ার পক্ষে সওয়াল করেছে। ব্রাহ্মণদের ২০ শতাংশ বলছেন সমাজবাদী পার্টিকে ভোট দেওয়ার কথা। বিএসপি বা বহুজন সমাজ পার্টিকে ভোট দেওয়ার কথা বলছে  ১০ শতাংশ ব্রাহ্মণ। কংগ্রেসের দিকে ঝুঁকে রয়েছে মাত্র ৫ শতাংশ ব্রাহ্মণদের সমর্থন। 

হ্যাসট্যাগ মুড অফ ইউপি (#MoodOfUP)- সমীক্ষায় দেখা গিয়েছে জাঠব-তপশিলি-দের বেশি সংখ্যক অর্থাৎ ৩৫ শতাংশ মানুষ মায়াবতীর বহুজন সমাজপার্টি বা বিএসপি-কে ভোট দেওয়ার কথা বলছে। যে দলিত বিতর্কে বারবার বিজেপি-কে কাঠগড়ায় তুলেছে অবিজেপি দলগুলি- সেখানে দেখা যাচ্ছে জাঠব তপশিলিদের ৩০ শতাংশ ভোট পদ্মশিবিরের দিকে রয়েছে। সমাজবাদী পার্টি-র দিকে রয়েছে জাঠব-তপশিলিদের ২৫ শতাংশ সমর্থন। অন্যান্যদের ক্ষেত্রে জাঠব তপশিলিদের ১০ শতাংশ মানুষ ভোট দেওয়ার কথা বলছেন। 

এবার আসা যাক নন- জাঠব-এসসি-দের সমর্থনের দিকে। হ্যাসট্যাগ মুড অফ ইউপি (#MoodOfUP)- সমীক্ষায় অংশ নেওয়া এই সম্প্রদায়ের উত্তরদাতাদের মধ্যে বিজেপি-কে ভোট করার কথা বলেছেন ৪০ শতাংশ মানুষ। সমাজবাদী পার্টির জন্য ভোট করার কথা বলেছে ৩৫ শতাংশ মানুষ। বহুজন সমাজ পার্টির জন্য ২০ শতাংশ এবং অন্যান্যদের ক্ষেত্রে ১০ শতাংশ নন-জাঠব-এসসি-রা ভোট করার কথা বলেছেন। 


 উত্তরপ্রদেশের নির্বাচনি যুদ্ধে যে সম্প্রদায়ের ভোটও একটা কি ফ্যাক্টর বলে ধরা হয় তা হল মুসলিম ভোটব্যাঙ্ক। হ্যাসট্যাগ মুড অফ ইউপি (#MoodOfUP)- সমীক্ষায় অংশ নেওয়া মুসলিম সম্প্রদায়ের উত্তরদাতাদের ৮০ শতাংশ মানুষ সমাজবাদী পার্টি জোটের জন্য ভোট করার কথা বলেছেন। বহুজন সমাজ পার্টিকে ভোট দেওয়ার কথা বলেছেন ১০ শতাংশ মানুষ। কংগ্রেসকে ভোট দেওয়ার কথা বলেছেন ৭ শতাংশ মানুষ এবং বিজেপি-র পক্ষে ভোট দেওয়ার কথা বলেছেন ৩ শতাংশ মানুষ। 

চলতি বছরের বিধানসভা নির্বাচনের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচন। এর সঙ্গে অবশ্যেই একটা গুরুত্ব তৈরি করেছিল অসম এবং তামিলনাড়ুর বিধানসভা নির্বাচন। রাজনৈতিক মহলের মতে ২০২৪-এর লোকসভা নির্বাচনের আগে এই বিধানসভা নির্বাচনগুলি অতি গুরুত্বপূর্ণ। এই মুহূর্তে আরও একটি বিধানসভা নির্বাচন সামনে রয়েছে যা নিয়ে ইতিমধ্যেই তোড়জোড় শুরু করে দিয়েছে রাজনৈতিক দলগুলি। আর এই বিধানসভা নির্বাচন হল উত্তরপ্রদেশের। বলতে গেলে ২০১৭ সালে বিশাল জয় নিয়ে উত্তরপ্রদেশে সরকার তৈরি করে বিজেপি। এমনকী, যোগী আদিত্যনাথ-কে মুখ্যমন্ত্রী হিসাবে তুলে ধরে আরও এক বড় রাজনৈতিক চাল চেলেছিল গেরুয়া শিবির। প্রায় ৫ বছর শাসনকাল পূর্ণ করতে চলেছে যোগী আদিত্যনাথের সরকার। ২০২২ সালের শুরুতেই সেখানে বিধানসভা ভোট। খাতায় কলমের হিসাব বলছে এখনও ৭ মাস রয়েছে উত্তরপ্রদেশের যোগী সরকারের মেয়াদ। তার আগেই উত্তরপ্রদেশের মনের মেজাজ বুঝতে ময়দানে নেমে পড়েছে এশিয়ানেট নিউজ। জনমত সমীক্ষায় নাম করা সংস্থা জন কি বাত-এর সঙ্গে এশিয়ানেট নিউজ একটা তথ্যানুসন্ধান চালায়। যার নাম হ্যাসট্যাগ মুড অফ ইউপি (#MoodOfUP)-যা আসলে একটি জনমত সমীক্ষা(Opinion Poll)। এই সমীক্ষার মধ্যে দিয়ে উত্তরপ্রদেশের মানুষের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি, আর্থ সামাজিক অবস্থা এবং নাগরিক সুযোগ-সুবিধা প্রাপ্তি-র অভিজ্ঞতার একটা ঝোঁকের সন্ধান করা হয়েছে। আর এইখান থেকে পাওয়া সমীক্ষার মাধ্যমে উত্তরপ্রদেশের আগামী বিধানসভা নির্বাচনের আগে মানুষের দৃষ্টিকোণের সন্ধান করা হয়েছে। ভোট আসতে আসতে সন্দেহ নেই যে এই মানসিকতা ও দৃষ্টিকোণের অনেকটাই পরিবর্তন ঘটবে- ফলে সেক্ষেত্রের তথ্যের তারতম্য হওয়াটাও এক্কেবারে নিশ্চিত। 


 

Share this article
click me!