রাজস্থানে ভয়ঙ্কর ঘটনা! ২২ তম ছাত্রের আত্মহত্যার পর কোটা-তে স্প্রিং দেওয়া ফ্যান লাগানোর সিদ্ধান্ত

ছাত্রদের মানসিক দুর্বলতা কাটাতেই প্রত্যেক ঘরে স্প্রিং লাগানো ফ্যান ঝোলানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে জেলা প্রশাসন। 

Sahely Sen | Published : Aug 18, 2023 9:26 AM IST

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি জয়েন্ট এন্ট্রান্স (JEE Mains) পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন মাত্র ১৮ বছর বয়সি ছাত্র বাল্মীকি জাঙ্গিদ। বিহারের গয়া থেকে দেশের একেবারে পশ্চিম প্রান্তে রাজস্থানের কোটায় ঠাঁই নিয়ে ২০২২ সাল থেকে চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন তিনি। কিন্তু, আবার এক ছাত্রমৃত্যু, এই নিয়ে ২০২৩ সালের মাত্র ৮ মাস পরিপূর্ণ হওয়ার আগেই কোটা-র ২২ তম ঘটনা! ১৫ অগাস্ট, স্বাধীনতা দিবসের দিন রাত্রিবেলা আত্মহত্যা করলেন বাল্মীকি জাঙ্গিদ। শুধুমাত্র অগাস্ট মাসেই এটা ৪ নম্বর আত্মহত্যা, যা কেড়ে নিল দেশের আরও এক উজ্জ্বল সম্ভাবনাকে।

কোটা-এ থেকে প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন, এমন শিক্ষার্থীদের মধ্যে তীব্র মানসিক স্বাস্থ্য সংকটের কথা উল্লেখ করেছেন ভারতের বহু মানুষই। কোটা হল Joint Entrance Examination (JEE) বা অন্যান্য আরও অনেক প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণ কেন্দ্রগুলির জন্য ভারতের বৃহত্তম স্থান। এখানেই বছর বছর বহু ছাত্রছাত্রী নিজের প্রাণ বিসর্জন দিচ্ছেন এবং তাঁদের মধ্যে অনেকেই সিলিং ফ্যান থেকে গলায় দড়ি দিচ্ছেন। সেই সমস্যার মোকাবিলা করার জন্য এবার জেলা প্রশাসন ছাত্রদের থাকার জায়গাগুলিতে স্প্রিং-লোডেড ফ্যান লাগানোর ব্যবস্থা নিয়েছে। ‘ছাত্রদের মানসিক সমর্থন এবং নিরাপত্তা প্রদানের জন্য’-ই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে।

কোটা জেলা কালেক্টর ওম প্রকাশ বুঙ্কর আদেশ দিয়েছেন, “এখানে অধ্যয়নরত বা বসবাসকারী শিক্ষার্থীদের মানসিক সমর্থন এবং নিরাপত্তা প্রদান করতে এবং কোটা শহরের কোচিং শিক্ষার্থীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা রোধ করতে, জেলার সমস্ত হোস্টেল অথবা পিজি-র প্রতিটি ঘরের ফ্যানগুলিতে একটি সুরক্ষা স্প্রিং ডিভাইস ইনস্টল করার নির্দেশ দেওয়া হয়েছে। শনিবারের বৈঠকে এবিষয়ে আলোচনা করা হয়েছে।”

তিনি জানান, “এই সিলিং ফ্যানের স্প্রিংগুলিকে বিশেষভাবে নীচের দিকের টান শনাক্ত করার মুহুর্তে খুলে পড়ে যাওয়ার জন্য ডিজাইন করা হয়েছে। ঝুলে যাওয়া প্রতিরোধ করে ফ্যানটি নীচে পড়ে যেতে পারে। এগুলিতে এমন সেন্সরও লাগানো থাকবে, যা আত্মহত্যার চেষ্টার সময় অ্যালার্ম বাজিয়ে সবাইকে সতর্ক করে দেবে।”

ফ্যানে স্প্রিং লাগালে ছাত্রদের মানসিক চাপ কীভাবে কমানো যাবে, সেই বিষয়ে অবশ্য প্রশাসনিক কর্তাদের কাছ থেকে কিছু জানা যায়নি।

আরও পড়ুন-

Penal Charges: ২০২৪-এর শুরু থেকেই ব্যাঙ্কের ঋণের নিয়মে পরিবর্তন, ঘোষণা করল RBI
Questions on Sex: সন্তান যৌনতার বিষয়ে প্রশ্ন করলে উত্তর দেবেন কীভাবে? জেনে নিন ৬টি প্রধান বিষয়
ভারতের মধ্যবিত্তদের উন্নতি চরমে, আয়কর দানে দেশের সেরার তালিকায় পশ্চিমবঙ্গ
পুজো করার সময় চোখ থেকে জল পড়া বা হাত পুড়ে যাওয়া কি অশুভ লক্ষণ? জেনে নিন এখনই

Share this article
click me!