ডিএ বৃদ্ধির পর ফের দারুণ খবর সরকারি কর্মচারীদের জন্য, এই মাসেই বেতন বাড়বে অনেকটা

কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বাড়ানো হতে পারে। কর্মীদের জন্য বড় উপহার তৈরি করতে ব্যস্ত কেন্দ্র। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করেছেন নরেন্দ্র মোদী। শপথ গ্রহণ করার সাথে সাথেই তিনি সরকারি কর্মীদের বেতন বৃদ্ধি করতে উদ্যোগী হয়েছেন।

Parna Sengupta | Published : Jul 1, 2024 6:31 PM IST

110

রাজ্য সরকারের তুলনায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ বৃদ্ধির হার নিয়ে এমনিতেই বেশ কিছুদিন ধরে আলোচনা চলছিল। এইবার সেই আলোচনা আরো কিছুটা বেড়ে যেতে পারে।

210

খুব শীঘ্রই বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিয়ের পরিমাণ। তথ্য সূত্রে জানা গেছে, কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিয়ের পরিমাণ ৪ শতাংশ বাড়ানো হতে চলেছে। এছাড়াও ফিটম্যান্ট ফ্যাক্টরও বাড়িয়ে দেওয়া হবে কর্মীদের জন্য।

310

পরপর ২টি সুখবর পাওয়া যেতে পারে আর কিছুদিনের মধ্যেই। খবর ২ টি সত্যি হলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য অত্যন্ত সুখের আভাস নিয়ে আসতে পারে এই ঘোষণা ২ টি।

410

রাজ্য সরকারের তুলনায় কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ-এর পরিমাণ অনেকটাই বেশি। এতদিন পর্যন্ত কেন্দ্রীয় সরকারী কর্মীরা ৫০ শতাংশ ডিএ পাচ্ছিলেন। খুব শীঘ্রই তা আরো ৪ শতাংশ বেড়ে যেতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা।

510

ডিএ-এর পরিমাণ সত্যি সত্যি বাড়লে হলে তা দাঁড়াবে ৫৪ শতাংশে। যদিও এই বিষয়ে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এখনো সঠিক কোন তথ্য জানানো হয়নি। তবুও বিশেষজ্ঞদের অনুমান যে তাদের গণনায় কোন ভুল নেই।

610

খুব শীঘ্রই বাড়ানো হবে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএর পরিমাণ। ডিএ বাড়ানোর ক্ষেত্রে একটি বিশেষ নিয়ম প্রয়োগ করা হয়।

710

৫০ শতাংশ ডিএ পাওয়া মানে তাকে শূন্য ধরে নেওয়া হয়। এরপর আবার নতুন করে ১ থেকে গুনতি শুরু হয়। অর্থাৎ ডিএর পরিমাণ ৫০ শতাংশ হলে বর্ধিত ৪ শতাংশ ডিএ কে ৪ শতাংশ ডিএডিআর হিসেবে ধরা হবে।

810

গোটা দেশের প্রায় ১ কোটি মানুষ এই বিশেষ সুবিধাটি পেতে চলেছেন। ছোট্ট ১ টি হিসেবে মধ্যে দিয়ে বিষয়টি বুঝে নেয়া যাক। কোন ব্যক্তির মাসিক আয় যদি ৪০ হাজার টাকা হয় তাহলে তার সাথে অতিরিক্ত ৪ শতাংশ ডিএডিআর মিলে মোট মাইনের পরিমাণ দাঁড়াবে ৪১,৬০০ টাকায়। অর্থাৎ বাৎসরিক প্রায় ১৯,২০০ টাকা অতিরিক্ত উপার্জন করতে পারবে কিন্তু সরকারি কর্মীরা।

910

এছাড়াও রয়েছে ফিটম্যান্ট ফ্যাক্টরি। বহুদিন ধরে এই বিষয়ে দাবি করছিলেন কর্মীরা। এতদিন পর্যন্ত ফিটম্যান্ট ফ্যাক্টরির জন্য দেওয়া হতো ২.৬০ টাকা। এখন থেকে তা বাড়িয়ে ৩ গুণ করা হয়েছে। যদি তাই হয় তাহলে বেসিক পেতেও ব্যাপক পরিবর্তন আসতে চলেছে।

1010

যদিও সবকিছুই অনুমান নির্ভর আসলে ২০১৪ সালে শেষ পে কমিশন গঠন করা হয়েছিল। মোটামুটি ১০ বছর পর পর পে কমিশন গঠন করা হয়। সেই হিসেবে অনুযায়ী ২০২৪ সালে অষ্টম পে কমিশন গঠিত হবার কথা। তাই কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির বিষয়ে আশাবাদী বিশেষজ্ঞরা।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos