DA: সরকারি কর্মীদের জন্য সুখবর! ১৮ মাসের বকেয়া ডিএ মেটানোর পথে সরকার

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। ১৮ মাসের বয়েকা ডিএ বা মহার্ঘ ভাতা ও ডিআর বা ডিয়ারনেস রিলিফ দেওয়ার প্রস্তুতি শুরু করছে কেন্দ্রীয় সরকার।

 

Saborni Mitra | Published : Jun 29, 2024 9:52 AM IST

110
ডিএ নিয়ে সুখবর

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য ডিএ নিয়ে সুখবর। এবার কেন্দ্র সরকার ১৮ মাসের বকেয়া ডিএ বা ডিয়ারনেস অ্যালোয়েন্স বা ডিয়ারনেস রিলিফ বা ডিআর দেওয়ার প্রস্তুতি শুরু করেছে।

210
দীর্ঘ দিন বন্ধ ভাতা

কেন্দ্রীয় সরকারী কর্মীদের জন্য সুখবক কোভিড মহামারির সময় থেকেই বন্ধ ছিল ভাতাগুলি। সম্প্রতি সেই টাকা মিটিয়ে দেওয়ার জন্য সরকারের ঘরে প্রস্তাব গিয়েছে।

310
বাজাট অধিবেশনে ঘোষণা

কেন্দ্র সরকার সূত্রের খবর আসন্ন বাজেট অধিবেশন মহার্ঘ ভাতা ও ডিআর নিয়ে বিশেষ বার্তা থাকতে পারে।

410
মোদীকে চিঠি

জুন মাসেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি পাঠান ন্যাশানাল কাউন্সিল জয়েন্ট কনসালটেটিভ মেশিনারির সচিব গোপাল মিশ্র। সেই চিঠিতেই ১৮ মাসের বয়েকা ডিএ ও ডিআর মিটিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

510
আলোচনা অর্থমন্ত্রকে

কেন্দ্রীয় সরকারের যে কোনও আর্থিক বিষয়ের প্রস্তাব পাশ করতে গেলে অর্থমন্ত্রের অনুমতি লাগে। আর সেই কারণে এই প্রস্তাবও খতিয়ে দেখতে অর্থমন্ত্রক। সূত্রের খবর খুব তাড়াতাড়ি ছাড়পত্র দেওয়া হবে।

610
আবেদন সরকারি কর্মীদের

দীর্ঘ দিনের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার জন্য দীর্ঘ দিন ধরেই কেন্দ্র সরকারের কর্মচারিদের একাধিক সংগঠন আবেদন জানিয়েছেন। যারমধ্যে অন্যতম হল ভারতীয় প্রতিরক্ষা মজদুর সংঘ।

710
সংগঠনের দাবি

‘কোভিড অতিমারীতে যে ভয়ঙ্কর রকমের আর্থিক চ্যালেঞ্জ তৈরি হয়েছিল, সেটা আমরা সকলেই বুঝতে পেরেছি। তবে সেই পরিস্থিতি ধীর ধীরে কাটিয়ে ওঠা গিয়েছে। অর্থনীতি আবারও ফিরিছে পুরনো ট্র্যাকে। তাই এবার বকেয়া ডিএ ও ডিআর অবিলম্বে কর্মচারীদের মিটিয়ে দেওয়ার অনুরোধ জানাচ্ছি।’

810
বকেয়া ভাতা

২০২০র জানুয়ারি থেকে ২০২১ সালের জুন - মোট ১৮ মাসের মহার্ঘ ভাতা ও ডিয়ারনেস রিলিফ বন্ধ রেখেছিল কেন্দ্র সরকার। সেই সময় অর্থমন্ত্রক বিজ্ঞপ্তি জারি করেই ঘোষণআ ররেছিল। বলা হয়েছিল পরিস্থিতি স্বাভাবিক হলেই মিটিয়ে দেওয়া হবে বকেয়া।

910
বছরে দুই বার মহার্ঘ ভাতা

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বছরে দু’বার অর্থাৎ জানুয়ারি ও মার্চে পর্যালোচনা করে সরকার। চলতি বছরের ১ জানুয়ারি থেকে তাঁদের ডিএ বৃদ্ধি হয়েছে ৪ শতাংশ। ফলে ৫০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা।

1010
উপকৃতের সংখ্যা

জানুয়ারি থেকে জুন পর্যন্ত এই আর্থিক সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছিল কেন্দ্র। এতে উপকৃত হয়েছেন ১৪.১৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী। পাশাপাশি ডিএ ও ডিআরের অতিরিক্ত কিস্তির টাকা পেয়েছেন ৬৭.৯৫ লক্ষ পেনশনভোগী।

Share this Photo Gallery

Latest Videos

click me!

Latest Videos

Recommended Photos