রতন টাটার পর বিশাল সাম্রাজ্যের দায়িত্বে সৎভাই নেয়েল টাটা, তেমনই ইঙ্গিত বৈঠকে

টাটা গ্রুপের চেয়ারম্যান হিসেবে নোয়েল টাটার দিকেই টাটা গোষ্টীর সংখ্যাগরিষ্ট সম্মতি রয়েছে। কয়েক বছর ধরেই নোয়েল টাটা এই দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন।

 

Saborni Mitra | Published : Oct 11, 2024 8:58 AM IST

রতন টাটার সৎভাই নোয়েল টাটাই হবেন বিশাল টাটা সাম্রাজ্যের উত্তরাধিকারি। তেমনই বলছে একটি সূত্র। নোয়েল টাটা রতন টাটার থেকে প্রায় ২০ বছরের ছোট। নোয়েল টাটা বর্তমানে টাটা স্টিল, টাইটান ঘড়ি কোম্পানির ভাইস চেয়ারম্যান। তাঁর মা সিমোন টাটা ফ্রেঞ্চ-সুইস ক্যাথলক। তিনি রতন টটা সৎমা। তিনি ট্রেন্ট, ভোল্টাস, টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন ও টাটা ইন্টারন্যাাশানালের চেয়ারম্যান।

সূত্রের খবর টাটা গ্রুপের চেয়ারম্যান হিসেবে নোয়েল টাটার দিকেই টাটা গোষ্টীর সংখ্যাগরিষ্ট সম্মতি রয়েছে। কয়েক বছর ধরেই নোয়েল টাটা এই দায়িত্ব নেওয়ার জন্য প্রস্তুতি নিয়েছেন। ২০০০ সাল থেকেই টাটা গ্রুপের একাধিক গুরুত্বপূর্ণ দায়িত্ব ছিল তাঁর কাঁধে।

Latest Videos

রতন টাটা ট্রাস্ট ও দোরাবজি টাটা ট্রাস্টের একটি বৈঠক হয়েছে। সূত্রের খবর, দুটি ট্রাস্টই নোয়েল টাটার প্রতি পূর্ণ আস্থা জানিয়েছে। টাটা ট্রাস্টের অধীনে রয়েছে ১৪টি সংস্থা। নোয়েল টাটাকে সেই ট্রাস্টেরই নির্বাহী কমিটির চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করা হতে পারে।

টাটা সন্সের মালিকানা মূলত দুটি মূল ট্রাস্টের অধীনে রয়েছে। একটি স্যার দোরাবজি টাটা ট্রাস্ট। অন্যটি স্যার রতন টাটা ট্রাস্ট। দুটি ট্রাস্টের অধীনে একত্রে ৫০ শতাংশেরও বেশি মানিকখানা রয়েছে। বর্তমানে টাটা ট্রাস্টের কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবে রয়েছেন ভেনু শ্রীনিবাসন , বিজয় সিং, মেহলি মিস্ত্রি।

রতন টাটার ছোট ভাই জিমি কোনও দিনই পারিবারিক ব্যবসার সঙ্গে যুক্ত ছিলেন না। দক্ষিণ মুম্বইয়ের কোলাবায় একটি সাধারণ দুই কামরার অ্য়াপাটমেন্টে থাকেন তিনি। তাই তিনি কোনও দিনই নোয়েলের প্রতিদ্বন্দ্বী ছিলেন না।

রতন টাটা ১৯৩৭ সালে পার্সি পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বড় হয়েছেন তাঁর ঠকুমার কাছে। তাঁর বাবা-মা নেভাল-সুনি টাটা বিয়ের মাত্র ১০ বছরের মাথায় আলাদা হয়ে যান। তারপরই নেভাল বিয়ে করেন সিমোনকে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

কলকাতায় এসে নাম না করে মমতাকে চরম হুঁশিয়ারি জেপি নাড্ডার, দেখুন কী বললেন | JP Nadda
'নিশ্বর নিস্তারিণী' কলকাতার বুকে বঞ্চিতদের এক টুকরো বস্তি | Durga Puja 2024 | Jodhpur Park 2024 |
অবস্থা আশঙ্কাজনক! কোমায় যাওয়ার সম্ভাবনা অনিকেতের, দেখুন কী বললেন চিকিৎসক
বর্তমানে কেমন পরিস্থিতি অনিকেতের? দেখুন কী বললেন আর জি করের CCU ইনচার্জ ডাক্তার সোমা মুখোপাধ্যায়
গোটা সংবিধানের 'অন্দরমহল' দেখে আসুন সন্তোষপুর ত্রিকোণ পার্কের পুজো | Durga Puja 2024 | Santoshpur