UP Elections 2022: দুই মুখ্যমন্ত্রীর চমকের পর ফের প্রার্থী তালিকা প্রকাশ ওয়াসির

মৌলানা উমাইর মাদনি সাহারানপুর কেন্দ্রের দেওবন্দ আসন থেকে, মুশির তারিন এবং শাকিল আশরাফি যথাক্রমে সম্বল ও আসমলি আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নাগিনা আসন থেকে ললিতা কুমারী, বিজনোর জেলার বারহাপুর আসন থেকে মহিউদিন এবং মোরাদাবাদ জেলার বিলারি আসন থেকে খালিদ জামা উত্তরপ্রদেশ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গিয়েছে। 

Parna Sengupta | Published : Jan 24, 2022 8:05 PM IST

অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমীন বা এআইএমআইএম (All India Majlis-E-Ittehadul Muslimeen) উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনের (UP Assembly elections) জন্য ছয় প্রার্থীর পঞ্চম তালিকা (fifth list of 6 candidates) প্রকাশ করেছে। মৌলানা উমাইর মাদনি সাহারানপুর কেন্দ্রের দেওবন্দ আসন থেকে, মুশির তারিন এবং শাকিল আশরাফি যথাক্রমে সম্বল ও আসমলি আসন থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। নাগিনা আসন থেকে ললিতা কুমারী, বিজনোর জেলার বারহাপুর আসন থেকে মহিউদিন এবং মোরাদাবাদ জেলার বিলারি আসন থেকে খালিদ জামা উত্তরপ্রদেশ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন বলে জানা গিয়েছে। 

ওয়াইসি মুসলিম ভোটের পাশাপাশি ওবিসি ও দলিত সম্প্রদায় ভোটকেই টার্গেট করেছেন। সেই করাণেই তিনি জানিয়েছেন জোট ক্ষমতায় এলে একজন উপমুখ্যমন্ত্রী অবশ্যই মুসলিম সম্প্রদায়ের প্রতিনিধি হবেন। আসাদউদ্দিন ওয়াইসি শনিবার জোটবদ্ধ হয়ে ভোট লড়াইয়ের কথাও ঘোষণা করেছেন। তিনি বলেছেন বাবু সিং কুশওয়াহার ও ভারত মুক্তি মোর্চার (Bharat Mukti Morcha) সঙ্গে জোট বাঁধার কথা ঘোষণা করেছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন জোট ক্ষমতায় এলে উত্তর উত্তর প্রদেশ পাবে দুই মুখ্যমন্ত্রী ও তিন জন উপমুখ্যমন্ত্রী। 

জোট নিয়ে প্রশ্ন করা হলে বাবু সিং কুশওয়াহা বলেন এটি কোনও বাধ্যতামূলক জোট নয়। তিনি আরও বলেন তাঁরা দীর্ঘ দিন ধরেই অনগ্রসর, সংখ্যালঘু ও দলিত সম্প্রদায়ের জন্য কাজ করছেন। সেইখান থেকে এই জোট প্রাসঙ্গিক বলেও দাবি করেছেন তিনি। জোট ক্ষমতায় এসে সংখ্যালঘু ও পিছিয়েপড়াদের উন্নয়েনই সবথেকে বেশি জোর দেওয়া হবে বলেও জানিয়েছেন তিনি। 

উত্তর প্রদেশ বিধানসভা নির্বাচনে প্রচার বিজেপি ও সমাজবাদী পার্টি একে অপরকে জোট টক্কর দিচ্ছে। পাশাপাশি দল বদলেই এই দল রাজনৈতিক দল শিরোনামে রয়েছে। অন্যদিকে কিছুটা হলেও পিছিয়ে রয়েছে প্রিয়াঙ্কা গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস। অনেক আগে প্রচার শুরু করলেও এখনও পর্যন্ত কংগ্রেসকে তেমনভাবে ঘর গুছিয়ে উঠতে দেখা যায়নি। ভোট যুদ্ধ মায়াবতীয় অনুপস্থিতিতে হালে পানি না পাওয়ার মতই অবস্থা তার নেতৃত্বাধীন বহুজন সমাজ পার্টির। যদিও উত্তর প্রদেশের ভোট সামিল হাতি এখনও পর্যন্ত তেমন চমক দেখাতে পারেনি। 

Share this article
click me!