Bipin Rawat Death: চপার দুর্ঘটনা তদন্তের প্রধান এয়ার মার্শাল মানবেন্দ্র সিং , ঝুলিতে দক্ষ পাইলটের খেতাব

বর্তামানে এয়ার মার্শাল মানবেন্দ্র সিং এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ (AOC), ট্রেনিং কমান্ড হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি সাউদার্ন এয়ার কমান্ডের এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ হিসেবে দায়িত্ব পালন করে ছিলেন।

Saborni Mitra | Published : Dec 9, 2021 9:50 AM IST

তামিলনাড়ু হেলিকপ্টার দুর্ঘটনার (Chopper Crash) ট্রাই-সার্ভিস তদন্তের নির্দেশ দেয়েছে ভারতীয় বিমান বাহিনী (Indian Air Force)। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বৃহস্পতিবার লোকসভায় (Parliament) জানিয়েছেন তদন্তের নেতৃত্ব থাকবেন এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ ট্রেনিং কমান্ড এয়ার মার্শাল মানবেন্দ্র সিং(Air Marshal Manvendra Singh)। ভারতীয় বায়ু সেনা সূত্রের খবর এয়ার মার্শাল মানবেন্দ্র সিং নিজেই একজন হেলিকপ্টার পাইলট। গতকাল অর্থাৎ বুধবার তালিলনাড়ুর কুনুরের কাছে ভারতীয় বায়ু সেনার চপার এমআই-১৭। মৃত্যু হয় চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াত (CDS Bipin Rawat) তাঁর স্ত্রী মধুলিকাসহ ১৩ জনের।  চপার দুর্ঘটনায় একমাত্র জীবিত ব্যক্তি এয়ারফোর্সের গ্রুপ ক্যাপ্টেন বরুণ সিং (Group Captain Varun Singh)। ওয়েলিংটন সেনা হাসপাতালে তিনি মৃত্যুর সঙ্গে লড়াই করছেন। তাঁকে  লাইফ সাপোর্টে রাখা হয়েছে বলে প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর। 

বুধবারই ভারতীয় বিমান বাহিনীর পক্ষ থেকে জানান হয়েছে দুর্ঘটনার কারণ খুঁজে বের করার জন্য তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে ভারতীয় বায়ু সেনার পক্ষ থেকে বলা হয়েছিল সেনা বাহিনীর একটি এমআই-১৭ হেলিকপ্টার তামিলনাড়ুর কুনুরের কাছে দুর্ঘটনার কবলে পড়েছে। সেই চপারে ছিলেন দেশের সেনার সর্বাধিনায়ক বিপিন রাওয়াত। কী কারণে এই দুর্ঘটনায় তা খতিয়ে দেখতে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। 

এয়ার মার্শাল মাববেন্দ্র সিংঃ

বর্তামানে এয়ার মার্শাল মানবেন্দ্র সিং এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ (AOC), ট্রেনিং কমান্ড হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি সাউদার্ন এয়ার কমান্ডের এয়ার অফিসার কমান্ডিং-ইন-চিফ হিসেবে দায়িত্ব পালন করে ছিলেন। জাতীয় প্রতিরক্ষা একাডেমির প্রাক্তন ছাত্র এয়ার মার্শাল মানবেন্দ্র ১৯৮২ সালে ২৯ ডিসেম্বর হেলিকপ্টার পাইলট হিসেবে বাহিনীতে কমিশন লাভ করেছিলেন। 

এয়ার মার্শালের বিভিন্ন ধরনের হেলিকপ্টার ও প্রশিক্ষণ বিমান ওড়ানের অভিজ্ঞতা রয়েছে। সিয়াচেন ও উত্তর পূর্ব, উত্তরাখণ্ড, পশ্চিম মরুভূমি, কঙ্গোর মত প্রতিকূল এলাকাগুলিতে দীর্ঘ দিন ধরে কাজ করার অভিজ্ঞরা হয়েছে। তাঁর ঝুলিতে ৬,৬০০ ঘণ্টারও বেশি বিমান ওড়ার কৃতিত্ব রয়েছে। 

৩৯ বছরের কর্মজীবনে এয়ার মার্শাল মানবেন্দ্র সিং কঙ্গোর বুকাভুতে ভারতীয় বায়ু সেনার একটি শান্তিরক্ষা দলের সঙ্গে কাজ করেছিলেন। একাধিকবার তাঁকে কমান্ডিং অফিসারের পদেও দেখা গিয়েছিল। AOC-In-C, সাউদার্ন এয়ার কমান্ড হিসেবে নিয়োগের আগে তিনি পরিদর্শন ও ফ্লাইট সেফটির প্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন। রাষ্ট্রপতি, বীরচক্র, বিশেষ সেবা পুরষ্কার, অতি বিশেষ সেবা পদক রয়েছে তাঁর ঝুলিতে। 

এয়ার মার্শাল মানবেন্দ্র সিং সিয়াচেন হিমবাহের অতিপ্রতিকূল ভূখণ্ডের সর্বোচ্চ হেলিপ্যাডে ২ হাজারেও বেশি অপারেশনাল মিশন ও এক হাজারের বেশি বিমান সফলভাবে পরিচালনা করার কৃতিত্ব অর্জন করেছিলেন। ভারতীয় বিমান বাহিনী সূত্রের খবর এয়ার মার্শাল মানবেন্দ্র সিং একজন হেলিকপ্টার বিশেষজ্ঞ হিসেবে পরিচিত। তাই তাঁকেই বিপিন রাওয়াতের চপার দুর্ঘনার তদন্তের দায়িত্ব দেওয়া হয়েছে। 

CDS Bipin Rawat Chopper crash: চপার দুর্ঘটনায় ১৪ যাত্রীর মধ্যে ১৩ জনের মৃত্যু, রাওয়াতের বাড়িতে ভিড়

RIP CDS Bipin Rawat: চপার দুর্ঘটনায় নিহত দেশের প্রথম সেনা সর্বাধিনায়ক বিপিন রাওয়াত

Chopper Crash Update: চপার দুর্ঘটনা একমাত্র জীবিত সদস্য বরুণ সিং, লড়াকু পাইলট কি এবারও হারাবেন মৃত্যুকে

Read more Articles on
Share this article
click me!