বায়ু দূষণের কারণে দেশে বাড়ছে অকাল মৃত্যুর হার - এই অভিযোগ সম্পূর্ণ ভুয়ো, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ভারতী পাওয়ার

দূষণের জন্য মৃত্যু বাড়ছে এমন কোনও তথ্যপ্রমাণ নেই। লোকসভার প্রশ্নোত্তর পর্বে দূষণ নিয়ে প্রশ্নের উত্তরে এমন কথাই বলেন ভারতী।

Web Desk - ANB | Published : Dec 11, 2022 4:17 PM IST / Updated: Dec 12 2022, 06:17 AM IST

নানান ওষুধ আবিষ্কারের ফলে মৃত্যুর হার কমলেও অন্যদিকে অতিরিক্ত বায়দূষণের কারণে অকাল মৃত্যুর হার দিন দিন বাড়ছে বলে দাবি বিশেষজ্ঞমহলের। কিন্তু বিশেষজ্ঞদের এই দাবি মানতে নারাজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ভারতী পাওয়ার।তাঁর কথায়, দূষণের জন্য মৃত্যু বাড়ছে এমন কোনও তথ্যপ্রমাণ নেই। লোকসভার প্রশ্নোত্তর পর্বে দূষণ নিয়ে প্রশ্নের উত্তরে এমন কথাই বলেন ভারতী।

তাঁর যুক্তি, দূষণের জন্য প্রতি বছর মানুষ মারা যাচ্ছেন, এই নিয়ে বিজ্ঞানীরা কোনও চূড়ান্ত তথ্যই পাননি। তাই দূষণের জন্য মৃত্যুসংখ্যা বাড়ছে, এ কথা সম্পূর্ণ ভিত্তিহীন। ভারতীর কথায়, অকালমৃত্যুর পিছনে আছে বেশ কয়েকটি অন্য কারণ।তার মতে, রোজকার জীবনযাপনের কায়দা, খাওয়াদাওয়ার অভ্যাস, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা বা আগে থেকে রয়েছে এমন রোগের কারণেই বাড়ছে মৃত্যুর হার। তবে, দূষণ যে মারণরোগের অন্যতম কারণ, সে কথা স্বীকার করছেন না কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী।

তবে দূষণের এই সমীক্ষার প্রতিক্রিয়ায় তিনি বলেন , প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় মহিলারা এলপিজি গ্যাসের সিলিন্ডার পান। বাড়ির মহিলা ও শিশুদের দূষণের খারাপ প্রভাব থেকে বাচাঁতেই এমন প্রকল্প শুরু করেছিলেন মোদী। তাই অতিরিক্ত দূষণের কারণে মৃত্যু -এই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।

Share this article
click me!