'২০১৪ সালের আগে বিমান ভ্রমণ মধ্যবিত্তের কাছে বিলাসিতা ছিল', গোয়া বিমানবন্দর উদ্বোধন করে বললেন মোদী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিমানবন্দরের উদ্বোধন করে বলেন, তাঁর সরকারের দৃষ্টিভঙ্গির কারণে বিমানবন্দরের পরিকাঠামো আগের তুলনায় অনেক বেশি উন্নত হয়েছে। তিনি এদিন পূর্ববর্তী কংগ্রেস সরকারকেও নিশানা করেন।

 

Web Desk - ANB | Published : Dec 11, 2022 3:55 PM IST / Updated: Dec 11 2022, 10:58 PM IST

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার গোয়ায় মোপা গ্রিনফিল্ড আন্তর্জাতিক বিমানবন্দরের প্রথম পর্যায়ের উদ্বোধন করলেন। একই সঙ্গে তিনি জনগণের সুবিধের কথা না ভেবে ভোটব্যাঙ্কের দিকে নজর দেওয়ার অভিযোগ তুলে বিরোধীদের তুলোধনা করেন। মোদী বলেছেন এই বিমান বন্দরের নামকরণ করা হবে তাঁরই সহকর্মী তথা গোয়ার প্রাক্তন প্রয়াত মুখ্যমন্ত্রী মনোহর পারিক্করের নামে। পারিক্কর গোয়ার বিজেপির নেতাদের মধ্যে অন্যতম ছিলেন। তিনি দেশের প্রতিরক্ষ মন্ত্রী হিসেবেই কাজ করেছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিমানবন্দরের উদ্বোধন করে বলেন, তাঁর সরকারের দৃষ্টিভঙ্গির কারণে বিমানবন্দরের পরিকাঠামো আগের তুলনায় অনেক বেশি উন্নত হয়েছে। বর্তমানে মধ্যবিত্তের জন্য বিমান ভ্রমণ সাশ্রয়ী হয়েছে। আগের সরকারগুলির কয়েক দশক ধরে জনসাধারণের সুযোগ সুবিধে তৈরির ক্ষেত্রে তেমন কোনও কাজ করেনি বলেও অভিযোগ করেন তিনি। তিনি স্পষ্ট করে বলেন পূর্ববর্তী সরকার গুলি দেশের উন্নয়নের তুলনায় ভোটব্যাঙ্কের দিকেই বেশি নজর দিত।

মোদী এদিন অভিযোগ করে বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী গোয়া বিমানবন্দরের পরিকল্পনা করেছিলেন। কিন্তু তারপের ইউপিএ সরকার এই বিমানবন্দরের জন্য কিছু করেননি বলেও অভিযোগ করেন তিনি। বলেন ২০১৪ সালের পরে গোয়ার উন্নয়ন ডবল ইঞ্জিন পয়েছিল। তাই দ্রুত কাজ করা সম্ভব হয়েছে। মোদী আরও বলেন, তিনি ক্ষমতায় আসার আগে অর্থাৎ ২০১৪ সালে বিমান ভ্রমণ বিলাসিতা ছিল। কারণ সেই সময় শুধুমাত্র ধনী ব্যক্তিরাই বিমানে ভ্রমণ করত। কিন্তু এখন মধ্যবিত্তরাও বিমানে ভ্রমণ করে। তিনি বলেন স্বাধীনতার ৭০ বছর পরে ২০১৪ সাল পর্যন্ত দেশে ৭০টি বিমানবন্দর ছিল। কংগ্রেস সরকার অ্যাভিয়েশন সেক্টরকে তেমনভাবে কাজে লাগাতে ব্যর্থ হয়েছে বলেও অভিযোগ করেন তিনি। তাঁর আমলে অর্থাৎ গত ৭-৮ বছরে দেশে ৭২টি বিমান বন্দর কৈরি হয়েছে।

প্রধানমন্ত্রী মোদী বলেছেন, আইনি লড়াই আর কোভিড মহামারির সত্ত্বেও বিমান বন্দর নির্মাণের কাজ তাঁর সরকার শেষ করতে পেরেছে। তিনি বলেন ভারত বিশ্বের বিমান পরিবহনের তৃতীয় বৃহত্তম দেশে পরিণত হয়েছে। পর্যটন বাড়াতেই বিমান পরিবহণের ওপর জোর দেওয়া হচ্ছে।

ভারতের উন্নয়নের জন্য স্থিতিশীল রাজনীতির প্রয়োজন রয়েছে, কোনও শর্টকাট রাজনীতি নয়। রবিবার মহারাষ্ট্রের এই কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি মহারাষ্ট্রের প্রায় ৭৫ হাজার কোটি টাকার বিভিন্ন প্রকল্পের ভিত্তপ্রস্তর স্থাপন ও উদ্বোধন করেন। তিনি আরও বলেছেন উন্নয়নের বিষয় সংকীর্ণ দৃষ্টিভঙ্গি সুযোগগুলি নষ্ট করে দেয়। প্রধানমন্ত্রী দাবি করেছেন গত আট বছর ধরে দেশে পরিকাঠামো উন্নয়ন হয়েছে। তাতে লেগেছে মানবিক ছোঁয়া। নাগপুর-মুম্বই সমৃদ্ধি এক্সপ্রেসওয়ের প্রথম ধাপ উদ্বোধনের পরই মোদী এই কথা বলেন।

আরও পড়ুনঃ

CAG অফিসে তথ্যে চাইতে গিয়ে আক্রান্ত অধিকার কর্মী বিশ্বনাথ গোস্বামী, ২ দিন পরে অভিযোগ দায়ের

টেট পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উড়ালেন ব্রাত্য, শুভেন্দু বললেন প্রার্থীদের টাকার প্রস্তাব দেওয়া হয়েছে

'শর্টকার্ট রাজনীতিকে দেশের উন্নয়ন হয় না', মহারাষ্ট্র থেকে বিরোধীদের বার্তা প্রধানমন্ত্রী মোদীর

 

Share this article
click me!