C-295 Transport Aircraft: প্রতিরক্ষার পাশাপাশি দেশের শিল্প উন্নয়নেও গুরুত্বপূর্ণ, টাটাদের হাতে বড় দায়িত্ব

বুধবার নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটি স্পেনের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেশের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তি করার অনুমোদন দিয়েছে। এই চুক্তি অনুযায়ী ভারতীয় বিমান বাহিনী স্পেন থেকে ৫৬টি C-295 মেগাওয়াট পরিবহণ বিমান কিনতে পারবে।

Asianet News Bangla | Published : Sep 9, 2021 6:20 PM IST

দীর্ঘদিনের প্রতীক্ষার অবসান হল। অবশেষে এয়ারবাস-টাটা প্রজেক্ট ভারতীয় বায়ু সেনার জন্য ৫৬টি C-295 পরিবহণকারী বিমান তৈরি করার কাজের অনুমতি পেয়েছে। এই প্রকল্পে তৈরি বিমানগুলি ভারতের দীর্ঘদিনের পুরনো অভ্র বিমানগুলির জায়গা দখল করতে পারে। গতকালই এই প্রকল্পে ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভার নিরাপত্তা বিষয়ক কমিটি। বৃহস্পতিবার সোশ্যাল মিডিয়ায় বার্তা দিয়ে তেমনই জানিয়েছেন লেফট্যানেন্ট জেনারেল সতীশ দুয়া। তিনি আরও বলেছেন এই প্রকল্পে দেশের মাঝারি ও ক্ষুদ্র শিল্পেরও উন্নয়ন হবে। কারণ টাটার প্রজেক্টের মাধ্যমে ছোট শিল্পসংস্থাগুলি বিমানের যন্ত্রাংশ তৈরি করবে। তিনি আরও জানিয়েছেন এই প্রকল্পে খরচ হবে ৩ বিলিয়ন মার্কিন ডলার। তিনি আরও বলেছেন পুরো প্রকল্পটি ভারতীয় উড়ান শিল্পে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। যা ভারতীয় প্রতিরক্ষা ব্যবস্থাকে আরও মজবুত করতে বলেও মনে করেন তিনি। 

বুধবার নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটি স্পেনের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেশের সঙ্গে একটি গুরুত্বপূর্ণ চুক্তি করার অনুমোদন দিয়েছে। এই চুক্তি অনুযায়ী ভারতীয় বিমান বাহিনী স্পেন থেকে ৫৬টি C-295 মেগাওয়াট পরিবহণ বিমান কিনতে পারবে। যার মধ্যে ১৬টি বিমান স্পেন থেকে সম্পূর্ণ রূপে তৈরি হয়ে আকাশপথে এই দেশে আসবে। বাকি ৪০টি বিমান তৈরি হবে এই দেশেই। স্পেনের প্রযুক্তির সাহায্যে ভারত নিজেই বাকি ৪০টি বিমান তৈরি করবে। 

প্রতিরক্ষা মন্ত্রক একটি বিবৃতি জারি করে জানিয়েছে, চুক্তি স্বাক্ষরের ৪৮ মাসের মধ্যেই স্পেন থেকে ১৬টি বিমান একলপ্তে সরবরাহ করা হবে। যেগুলি সেই সময়ই ব্যবহার করা যাবে। চুক্তি স্বাক্ষরের ১০ বছরের মধ্যে টাটা কনসোটিয়াম বাকি ৪০টি বিমান তৈরির কাজ শুরু করবে।  প্রতিরক্ষা মন্ত্রক আরও জানিয়েছে ৫৬টি বিমানই দেশীয় ইলেকট্রনিক ওয়ারফেয়ার স্যুট দিয়ে ইনস্টল করা হবে। ক্যাবিনেট কমিটি স্পষ্ট করে জানিয়ে দিয়েছে ৬০ বছর আগের বিমানগুলি পরিবর্তন করার জন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

Share this article
click me!