কার কাছে সুরক্ষিত থাকেন নরেন্দ্র মোদী, জেনে নিন তাদের ক্ষমতা

অনেক ক্ষেত্রেই জীবনের ঝুঁকি থাকে প্রধানমন্ত্রীর। ফলে তাঁর নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা রাখতেই হয়।

Parna Sengupta | Published : Sep 9, 2021 4:33 PM IST

দেশের প্রধানমন্ত্রী তিনি। নানা জায়গায় ভাষণ, বক্তৃতায় ভরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) প্রতিদিনের রুটিন (Routine)। বহু মানুষের সঙ্গে দেখা করা, কথা বলা, নানা সমস্যার সমাধান করা তাঁর দৈনন্দিন জীবনের অংশ। এমন অনেক ক্ষেত্রেই জীবনের ঝুঁকি থাকে প্রধানমন্ত্রীর। ফলে তাঁর নিরাপত্তার (Security) জন্য বিশেষ ব্যবস্থা রাখতেই হয়। জানেন কী কোন কোন ঘাতক অস্ত্র থাকে প্রধানমন্ত্রীর সুরক্ষায়। 

প্রধানমন্ত্রীর বক্তব্য চলাকালীন সেই এলাকা পাহারা দেয় ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)-এর তৈরি অ্যান্টি ড্রোন সিস্টেম। নাম আনম্যানড এরিয়াল ভেহিকল (ইউএভি)। কী এই ইউএভি ? আকাশ পথে কোনও জঙ্গি সংগঠন ড্রোনের মাধ্যমে নাশকতার ছক কষলে সেই পরিকল্পনাকে ভেস্তে দিতে পারে এই অ্যান্টি-ড্রোন সিস্টেম। নানা সময় এই সিস্টেমের দক্ষতা প্রমাণিত হয়েছে। এই ড্রোন সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। 

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের দাবি  আকাশ পথে তিন কিলোমিটার রেঞ্জের মধ্যে মাইক্রো-ড্রোনের কার্যক্ষমতা নষ্ট করে দেওয়ার ক্ষমতা আছে এই ড্রোনের। এই ড্রোন আকাশপথে ২.৫ কিলোমিটার পর্যন্ত লক্ষ্য স্থির করতে পারে। আকাশে শত্রুপক্ষের কোনো ড্রোন দেখতে পেলে আকাশপথেই সেটিকে ধ্বংস করে দিতে পারে এই ড্রোন। তবে শুধু এটুকুই নয়।  এই ড্রোনে লেজার প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যা অন্যান্য আধুনিক প্রযুক্তির কোনো ড্রোনকে আহত করার ক্ষমতা রাখে।

ডিআরডিও এর কাছে ‘অভ্যাস’ ড্রোনও আছে যা মূলত একটি হাই স্পিড এক্সপ্যানডেবল এরিয়াল টার্গেট (এইচইএটি ) এবং যাতে অটোপাইলট সিস্টেম যার সাহায্যে নিখুঁত ভাবে লক্ষ্য স্থির করতে পারে এটি। এছাড়াও ডিআরডিও-র অ্যারোনটিক্যাল ডেভেলপমেন্ট এসটাব্লিশমেন্ট (এডিই) তৈরি করেছে ‘লক্ষ্য’ ড্রোন যেটি হল হাই স্পিড টার্গেট ড্রোন

বর্তমানে সীমান্তে নজরদারি চালাচ্ছে নেত্র। এটিতে থার্মাল ক্যামেরা এবং বিশেষ যুমিং সিস্ট ব্যাবহার করা হয়েছে যার ফলে দিনের আলোয় তো বটেই বরং রাতের অন্ধকারেও শত্রুপক্ষের ঘাঁটির ছবি তুলে আনতে পারে এটি। এটি দেড় কিলোগ্রাম ওজনের ইউএভি যার রেঞ্জ আড়াই কিলোমিটার পর্যন্ত। 

Share this article
click me!