চিন ও রাশিয়াকে শান্তির পাঠ দেবেন অজিত ডোভাল, ইউক্রেন যুদ্ধ এবং পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়েও আলোচনা হওয়ার সম্ভাবনা

দ্বিপাক্ষিকভাবে ডোভাল এবং ইয়াং জিচির মধ্যেও আলোচনা হবে। ইয়াং জেইচি চীনের পররাষ্ট্র বিষয়ক কমিশনের প্রাক্তন ডিরেক্টর। ২০২০ সালের মে মাসে পূর্ব লাদাখে চীনা সেনাদের আগ্রাসনের পরিপ্রেক্ষিতে দুই নেতার এই বৈঠককে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

Parna Sengupta | Published : Jul 23, 2023 10:10 AM IST

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল সোমবার জোহানেসবার্গে ব্রিকস দেশগুলির NSAs বৈঠকের ফাঁকে সিনিয়র চীনা কূটনীতিক ইয়াং জিচি এবং রাশিয়ার নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভের সাথে দেখা করবেন। ২২ থেকে ২৪ আগস্ট অনুষ্ঠিত হতে যাওয়া ব্রিকস শীর্ষ সম্মেলনের আগে এনএসএ-পর্যায়ের বৈঠকটি তাৎপর্যপূর্ণ কারণ এর এজেন্ডা ইউক্রেন যুদ্ধ, ইন্দো-প্যাসিফিক, ধর্মীয় উগ্রবাদ এবং সন্ত্রাসবাদের মতো বৈশ্বিক বিষয় নিয়ে আলোচনা করা।

এনএসএ-পর্যায়ের বৈঠকে সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা তাহনুন বিন জায়েদ আল নাহিয়ান এবং সৌদি আরবের এনএসএ মুসাদ বিন মোহাম্মদ আল আইবানের মতো বিশেষ আমন্ত্রিতরাও উপস্থিত থাকবেন। সূত্রের মতে, এনএসএ ডোভাল ব্রিকস রুব্রিকের অধীনে তার সমকক্ষদের সাথে দেখা করবেন, তবে দ্বিপাক্ষিকভাবে তার এবং ইয়াং জিচির মধ্যেও আলোচনা হবে। ইয়াং জেইচি চীনের পররাষ্ট্র বিষয়ক কমিশনের প্রাক্তন ডিরেক্টর। ২০২০ সালের মে মাসে পূর্ব লাদাখে চীনা সেনাদের আগ্রাসনের পরিপ্রেক্ষিতে দুই নেতার এই বৈঠককে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

পূর্ব লাদাখের পরিস্থিতি এখনও অনিশ্চয়তায় পূর্ণ। তবে সেখানকার পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে এবং ভারত ও চীন সামরিক ও কূটনৈতিক মাধ্যমে পরস্পরের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। অন্যদিকে, পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) এখনও পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) থেকে পিছু হটেনি, যদিও গালওয়ান, গোগরা-হট স্প্রিংস এবং প্যাংগং সো হ্রদ এলাকায় সেনা প্রত্যাহার করা হয়েছে।

এখানে, পিএলএ দৌলত বেগ ওল্ডি সেক্টরের এলাকায় মোতায়েন বাড়িয়েছে এবং এখনও ভারতীয় সেনাবাহিনীকে ডেপসাং বুল্জ এলাকায় পাশাপাশি ডেমচোকের চার্ডিং নিংলুং নালা (সিএনএন) জংশনে বৈধভাবে টহল দেওয়ার অনুমতি দিচ্ছে না।

আশা করা হচ্ছে যে এনএসএ ডোভাল চীনা কূটনীতিকের সাথে এলএসির পশ্চিম ও পূর্ব সেক্টরে ডি-এস্কেলেশনের বিষয়টি উত্থাপন করতে পারেন। যাইহোক, দ্বিপাক্ষিক আলোচনা থেকে খুব কমই আশা করা যায় কারণ PLA এখনও ২০২২ সালে জাতীয় পার্টি কংগ্রেসের সময় মোতায়েন করা ছয়টি সম্মিলিত সশস্ত্র ব্রিগেডকে ফেরত পাঠায়নি। এই ছয়টি ব্রিগেড অত্যন্ত সংবেদনশীল শিলিগুড়ি করিডোর এবং অরুণাচল প্রদেশ সেক্টরে, বিশেষ করে তাওয়াংয়ে মোতায়েন করা হয়েছে। পূর্ব সেক্টরে পিএলএর নতুন হুমকির কারণেই ভারতীয় সেনাবাহিনী চ্যালেঞ্জ মোকাবেলায় এই অঞ্চলে প্রচুর সামরিক শক্তি প্রয়োগ করেছে।

এনএসএ ডোভাল তার ঘনিষ্ঠ বন্ধু রাশিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং সৌদি আরবের এনএসএগুলির সাথে দেখা করবেন এবং বিশ্ব অর্থনীতিতে ইউক্রেন যুদ্ধের প্রভাব সম্পর্কে মতামত বিনিময় করবেন। এছাড়াও তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ডান হাতের মানুষ পেত্রুশেভের সাথে পূর্ব লাদাখের পাশাপাশি ইন্দো-প্যাসিফিক পরিস্থিতি নিয়েও আলোচনা করবেন। আফগানিস্তানের রাজনৈতিকভাবে অস্থির পরিস্থিতি এবং আফগানিস্তান-পাকিস্তান অঞ্চল থেকে উদ্ভূত সন্ত্রাসবাদ এবং এর প্রভাবগুলিও ব্রিকস এনএসএ-এর বৈঠকে প্রধানভাবে স্থান পাবে।

Share this article
click me!