Akhilesh Yadav to fight UP poll: যাদব গড় থেকে প্রথমবার বিধানসভা ভোটে লড়ছেন অখিলেশ

আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব। একেবারে, যাদব গড় ময়নপুরী জেলার কারহাল আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। 
 

Web Desk - ANB | Published : Jan 22, 2022 10:39 AM IST

আর জল্পনা নয়, আসন্ন উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে (Uttar Pradesh Elections 2022) প্রতিদ্বন্দ্বিতা করবেন সমাজবাদী পার্টির (Samajwadi Party) নেতা তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব (Akhilesh Yadav)। এই প্রথম বিধানসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন অখিলেশ। একেবারে, 'যাদব গড়' মৈনপুরী জেলার (Mainpuri District) কারহাল আসন (Karhal) থেকে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি। দলীয় সূত্রে কয়েকদিন আগেই এই তথ্য পাওয়া গিয়েছিল। এদিন, অখিলেশ যাদবের কাকা, রাজ্যসভার সাংসদ রামগোপাল যাদব (Ram Gopal Yadav) এই বিষয়টি নিশ্চিত করেছেন। তাঁর দাবি, তাঁর ভাগ্নে রেকর্ড ভোটে জয়ী হবেন।

১৯৯৩ সাল থেকে ২০০২ ছাড়া, কারহাল আসনে প্রতিবারই সমাজবাদী পার্টির প্রার্থীরা জয়ী হয়েছেন। ২০০২ সালে জয়ী হয়েছিল বিজেপি (BJP)। তবে, ২০০৭ সালে ফের কারহাল সপা-র হাতে ফিরে আসে। বর্তমানে এখানকার জয়ী প্রার্থী সোবরণ যাদব (Sobaran Yadav)। করহাল, যাদব পরিবারের গ্রামের বাড়ি সাইফাই (Saifai) থেকে মাত্র ৫ কিমি দূরে। শুধু তাই নয়, এই বিধানসভা কেন্দ্র অবস্থিত মইনপুরী লোকসভা আসনের মধ্যে, যেখান থেকে সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা, মুলায়ম সিং যাদব (Mulayam Singh Yadav), পাঁচবার লোকসভায় নির্বাচিত হয়েছিলেন।

বিজেপিকে ক্ষমতাচ্যুত করার জন্য এবার বেশ কয়েকটি আঞ্চলিক দল নিয়ে জোট গড়ে লড়ছে সপা। তাদের নেতা অখিলেশ যাদব, এই প্রথমবার রাজ্য বিধানসভা নির্বাচনে লড়বেন বলে গত কয়েক সপ্তাহ ধরেই জল্পনা চলছিল। গত নভেম্বরে অখিলেশ নিজে বলেছিলেন, তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান না। তাঁর দলের অন্যান্য নেতারা অবশ্য প্রথম থেকেই চাইছিলেন যাতে তিনি নির্বাচনে লড়েন। তাঁরা জানিয়েছিলেন, সম্মিলিতভাবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এর এক মাস পরই এনডিটিভিকে দেওয়া এক সাক্ষাতকারে অখিলেশ জানান, দল চাইলেই তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তার, পরের কয়েক সপ্তাহ ধরে তাঁর একের পর এক মন্তব্যে মোটামুটিভাবে তাঁর নির্বাচনে লড়ার বিষয়টি স্পষ্ট হয়ে গিয়েছিল। 

এর মধ্যে বিজেপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath), তাঁর নির্বাচনী দুর্গ গোরক্ষনাথ (Gorakhpur) থেকে প্রার্থী হওয়ার পর অখিলেশ যাদবের উপর নির্বাচনে লড়ার চাপ বেড়েছিল। এবার অখিলেশ এবং আদিত্যনাথ - দুজনেই নিজ নিজ দুর্গ থেকে নির্বাচনে লড়াই করছেন। অখিলেশ যাদব বর্তমানে আজমগড়ের (Azamgarh) সাংসদ। চলতি সপ্তাহেই তিনি জানিয়েছেন, আসন্ন বিধানসভা নির্বাচনে তিনি জয়ী হলে, আজমগড়ের বাসিন্দাদের কাছ থেকে আসনটি ছেড়ে দেওয়ার অনুমতি চাইবেন। অন্যদিকে, কংগ্রেস দলের হয়ে প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র (Priyanka Gandhi Vadra) নির্বাচনে দাঁড়াবেন এবং তিনিই হবেন মুখ্যমন্ত্রী পদপ্রার্থী এরকম জল্পনাও রয়েছে। তবে, প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র পরে অবশ্য স্পষ্ট জানিয়েছেন, তিনি এখনও জানেন না, যে তিনি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা।
 

Read more Articles on
Share this article
click me!