'আপনাদের প্রচেষ্টায় দেশের অগ্রগতিতে সাহায্য করছে জেলাগুলি', বৈঠকে জেলাশাসকদের প্রশংসা মোদীর

দেশের উন্নতিতে জেলাশাসকদের ভূমিকা প্রসঙ্গে মোদী বলেন, "সুশাসনের ক্ষেত্রে জেলাশাসকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সরকারি প্রকল্পগুলি কীভাবে আরও ভালো করে বাস্তবায়ন করা যায় তাতে সাহায্য করেন জেলাশাসকরা।"

Web Desk - ANB | Published : Jan 22, 2022 8:45 AM IST / Updated: Jan 22 2022, 02:37 PM IST

দেশের একাধিক রাজ্যের বিভিন্ন জেলার জেলাশাসকদের (District Magistrates) সঙ্গে আজ ভার্চুয়াল বৈঠকে (Video Conference) বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সেখানে দেশের উন্নতির জন্য জেলাশাসকদের ভূয়শী প্রশংসা করেন তিনি। বলেন, "কর্মোদ্যোগী জেলাগুলি সব বাধাকে অতিক্রম করে দেশের উন্নতির (Development) দিকে এগিয়ে যাচ্ছে। আপনাদের প্রচেষ্টায় সব বাধা সরিয়ে দেশের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিচ্ছে জেলাগুলি (District)।"

ক্ষমতায় আসার পর থেকেই সুশাসনের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প (Government Development Projects) সূচনার পাশাপাশি, তা বাস্তবায়নে কোনও সমস্যা হচ্ছে কিনা, তাও খতিয়ে দেখেছেন তিনি। আর আজ জেলাশাসকদের সঙ্গে বৈঠকে সেই কাজই ফের একবার করলেন মোদী। বিভিন্ন রাজ্য়ের জেলাগুলিতে সরকারি প্রকল্পের (Government Scheme) কাজ কতদূর এগোলো, তা জানতে সরাসরি জেলাশাসকদের সঙ্গে ভার্চুয়াল মাধ্যমে সরাসরি কথা বলেন তিনি। পাশাপাশি বিভিন্ন প্রকল্প বাস্তবায়ণের ক্ষেত্রে কোথায় কোথায় সমস্যা হচ্ছে তাও আধিকারিকদের কাছ থেকে জানতে চান।  

আরও পড়ুন- রাজপথে নেতাজির মূর্তি, কী প্রতিক্রিয়া তাঁর কন্যা অনিতার

দেশের উন্নতিতে জেলাশাসকদের ভূমিকা প্রসঙ্গে মোদী বলেন, "সুশাসনের ক্ষেত্রে জেলাশাসকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। সরকারি প্রকল্পগুলি কীভাবে আরও ভালো করে বাস্তবায়ন করা যায় তাতে সাহায্য করেন জেলাশাসকরা। স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে তাঁদের সমস্যার কথা শুনে তারপর এনিয়ে রিপোর্ট করতে হবে।" রিপোর্ট তৈরি হওয়ার পর তা তুলে দিতে হবে সরকারের হাতে। এর ফলেই সাধারণ মানুষের কোথায় সমস্যা হচ্ছে তা জানা সরকারের পক্ষেও সহজ হবে বলে মনে করেন মোদী। 

আরও পড়ুন- রেলযাত্রী থেকে কর্মী, যাত্রী সুবিধার্থে রাত ১০ টার পর একাধিক বিধিনিষেধ আরোপ করল ভারতীয় রেল

পাশাপাশি জেলাশাসকদের পরামর্শও দেন মোদী। বলেন, "প্রত্যেক জেলারই অন্য জেলার সাফল্য থেকে শিক্ষা নিতে হবে। তারপর সেই বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করে তাকে বাস্তবায়িত করতে হবে। এভাবেই জেলাগুলি সফলভাবে এগিয়ে যেতে পারবে।" এমনকী, জেলাশাসকদের সঙ্গে সাধারণ মানুষের সম্পর্ক যাতে ভালো হয় সেদিকেও গুরুত্ব দিতে হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী। 

এরপর জেলাশাসকদের প্রশংসা করে তিনি বলেন, "কর্মোদ্যোগী জেলাগুলি দেশের অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আপনাদের প্রচেষ্টায় যে কোনও বাধাকে অতিক্রম করে উন্নতির পথে এগিয়ে যাচ্ছে জেলাগুলি। আর তার ফলে দেশেরও উন্নতি হচ্ছে।"

আরও পড়ুন- মুম্বইয়ের বহুতলে বিধ্বংসী আগুন, মৃত ৭, ঘটনাস্থলে উপস্থিত একাধিক অ্যাম্বুলেন্স

কেন্দ্রীয় সরকারের তরফে দেওয়া একটি বিবৃতিতে জানানো হয়েছে, বিভিন্ন জেলায় মিশন মোডে একাধিক সরকারি প্রকল্পের কাজ কীভাবে শেষ করা যায়, সেই বিষয়েও জেলাশাসকদের পরামর্শ নেন প্রধানমন্ত্রী। দেশজুড়ে উন্নয়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই বৈঠকও সাধারণ মানুষের জীবনযাত্রার উন্নয়নের লক্ষ্যেই আয়োজন করা হয়েছে। 

Share this article
click me!