দুর্গাপুজোর আগেই কমতে চলেছে মদের দাম? অন্যান্য পণ্যের দামেও নজর জিএসটি বৈঠকে

দিল্লিতে আজই রয়েছে জিএসটি কাউন্সিলের বৈঠক। সেই বৈঠকের আলোচনা ফলপ্রসূ হলে একাধিক নিত্য-প্রয়োজনীয় জিনিসের দাম কমে যাওয়ার সম্ভাবনা। দুর্গাপুজোর আগেই লাভের মুখ দেখতে পারেন মধ্যবিত্তরা। 

Sahely Sen | Published : Oct 7, 2023 2:46 AM IST

৭ অক্টোবর শনিবার দিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে জিএসটি (GST) কাউন্সিলের ৫২তম বৈঠক। এই বৈঠকের আলোচনা ফলপ্রসূ হলে একাধিক নিত্য-প্রয়োজনীয় জিনিসের দাম কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে, পুজোর মরশুমে আপাতত সেই দিকেই নজর রেখেছে মধ্যবিত্ত। অন্যদিকে, সুরাপ্রেমীদের নজর রয়েছে মদের দামের দিকে। 

মদ প্রস্তুতকারক ও বিক্রয়কারী সংস্থাগুলির জন্য সুখবর আনতে পারে GST কাউন্সিলের এই বৈঠক। সূত্রের খবর, গুড়ের ওপর থেকে GST হার ২৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করে দেওয়া হতে পারে। ইএনএ (এক্সট্রা নিউট্রাল অ্যালকোহল) -এর উপর আরোপিত কর সম্পর্কেও স্পষ্ট ব্যাখা দিতে পারেন কাউন্সিলের কর্তারা।

গুড়, আখ অথবা বীটরুটের রস বের করার সময় একপ্রকার ঘন তরল পাওয়া যায়, যেটি জমিয়ে পচিয়ে মদ তৈরি করা হয়। গুড় থেকে এভাবে তৈরি করা মদই হল ‘রাম’। গুড়ের দাম থেকে জিএসটি কমানো হলে এই মদ তৈরিতে খরচ কমতে পারে, ফলে দুর্গাপুজোর আগে রামের দাম ব্যাপকভাবে কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। 

মদের পাশাপাশি ইভি ব্যাটারি, বিমা কোম্পানি এবং মিলেটের জিএসটি হার নিয়ে আলোচনা করা হতে পারে। ইতিমধ্যেই ফিটমেন্ট কমিটি বাজরার উপর থেকে জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে ১২ শতাংশ করে দেওয়ার সুপারিশ করেছে। খোলা জায়গায় বাজরা থেকে তৈরি আটা বিক্রিতে কোনও জিএসটি লাগবে না বলেও সুপারিশ করা হয়েছে।

Read more Articles on
Share this article
click me!