'তাঁর আমলে ২৬ হাজারেও বেশি বোমা ফেলা হয়েছে', ওবামার ভারতীয় মুসলিম মন্তব্যে তোপ রাজনাথের

ওবামার ভারতীয় মুসলিম মন্তব্যের বিরোধিতায় আসরে রাজনাথ সিং। বললেন ভারত বিশ্বের একমাত্র দেশে যে সকল সম্প্রদায়কে নিয়ে পরিবারের মত থাকে।

 

Saborni Mitra | Published : Jun 26, 2023 11:47 AM IST

নির্মালার সীতারমণের পর এবার প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার বিরুদ্ধে তোপ দাগলের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সোমবার জম্মুতে জাতীয় নিরাপত্তা কনক্লেভের অনুষ্ঠানে রাজনাথ বলেন, ওবামাজির ভুলে যাওয়ার উচিৎ নয় , যে ভারতে একমাত্র দেশ যে সমস্ত সম্প্রদায়ের মানুষকে একই পরিবারের সদস্য হিসেবে বিবেচনা করে। এখানেই শেষ করেননি রাজনাথ সিং। তিনি আরও বলেন, 'ওবামার নিজের সম্পর্কে চিন্তা করা উচিৎ যে তিনি কটা মুসলিম দেশে আক্রমণ করেছিলেন।'

রাজনাথ সিং স্পষ্ট করে প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামার মুসলিম নীতিরও সমালোচনা করেন। তিনি বলেন, ওবামার আমলেও মার্কিন যুক্তরাষ্ট্র একাধিক মুসলিম অধ্যুষিত দেশে আক্রমণ করেছিল। তিনি আরও বলেন, তাঁর আমলাএ ২৬ হাজারেরও বেশি বোমা ফেলা হয়েছে। এই কথা বলে রাজনাথ বলেন, কেন মানুষ ওবামার কথায় ভরসা করবে। মোটকথা ওবামার কথায় কোনও গুরুত্ব নেই বলেও জানিয়ে দেন রাজনাথ সিং। ওবামার মন্তব্যকে কেন্দ্রকে করে বিজেপি কিছুটা হলেও অস্বস্তিতে পড়ছে। কারণ রবিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সাংসদিক সম্মেলনে ওবামার মন্তব্যের তীব্র সমালোচনা করেন।

নির্মলা বলেন, 'তাঁর আমলে ৬টি মুসলিম অধ্যুষিত দেশে বোমা হামলা হয়েছে।' তিনি আরও বলেন,'এটা খুবই আশ্চার্যজনক ঘটনা যে প্রধানমন্ত্রী যখন মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়ে ভারত ও এই দেশের জনগণ সম্পর্কে কথা বলছিলেন তখন একজন প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ভারতীয় মুলসিমদের নিয়ে বিবৃতি জারি করেছেন। অথচ তারই সময় ৬টি মুসলিম দেখে বোমা হামলা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।' তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিভিন্ন দেশ থেকে প্রায় ১৩টি শীর্ষসম্মান পেয়েছেন। যারমধ্যে ৬ টি দেশই মুসলিম অধ্যুষিত দেশ। তাই ভারতে যদি তাঁর জমানায় মুসলিমরা সুরক্ষিত না থাকতে তাহলে এই সম্মান পাওয়া তাঁর পক্ষে সম্ভব হত না। নির্মলা আরও বলেন, 'মার্কিন যুক্তরাষ্ট্রের সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী নিজেই বলেছেন, তাঁর সরকার সবকা সাথ সবকা বিকাশ এই নীতিতে বিশ্বাসি। এই নীতির ওপর ভিত্তি করেই কাজ করে। গণতন্ত্রেই ভারত এখনও অগ্রাধিকার দেয়। কোনও সম্প্রদায়ের সঙ্গে কোনও বৈষম্য করে না।'তিনি আরও বলেন মোদীর আমলে রাজ্যগুলির উন্নতি হচ্ছে। বৈষম্য থাকলে তা হত না বলেও জানান। একই সঙ্গে নির্মলা জানান, আইনশৃঙ্খলা রাজ্যের বিষয়ে। প্রতিটি রাজ্যেই নির্বাচিত সরকার রয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মার্কিন সফরের সময়ই প্রাক্তন রাষ্ট্রপতি বারাক ওবামা ভারতের সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়েরকে উদ্বেগ প্রকাশ করেছিলেন। তিনি বলেছিলেন, সংখ্যালঘুদের স্বার্থ সুরক্ষিত না হলে এক পর্যায়ে দেশটি বিচ্ছিন্ন হতে শুরু করবে। কিন্তু ভারতের শক্তিশালী হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরও বলেন, প্রেসিডেন্ট বাইডেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে সংখ্যাগরিষ্ট হিন্দু ভারতে মুসলিমদের স্বার্থ সুরক্ষার বিষয় নিয়ে কথা বলতে পারেন। মোদীর মার্কিন সফরের সময় ওবামার এই মন্তব্যের রেশ এখনও রয়ে গেছে ভারতীয় রাজনীতিতে।

আরও পড়ুনঃ

পঞ্চায়েত নির্বাচনে সিবিআই তদন্তের নির্দেশের রায় খারিজ, এক সদস্যের কমিশন গঠন কলকাতা হাইকোর্টের

পঞ্চায়েতর আগে পাটনা বৈঠক সমস্যা তৈরি করছে বাম-কংগ্রেস আর তৃণমূলের জন্য, স্বাচ্ছন্দ্যে শুধুমাত্র বিজেপি

'৬ মুসলিম দেশে বোমা হামলা তাঁর সময়', ওবামার মুসলিম মন্তব্যের কড়া প্রতিক্রিয়া নির্মালার

 

Read more Articles on
Share this article
click me!